Advertisement
১৪ জুলাই ২০২৪
Virat Kohli

টি২০ বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ জেতানো ইনিংস হঠাৎ মনে পড়ে গেল কোহলির, কেন?

টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানকে হারিয়ে দিয়েছিল ভারত। সেই ম্যাচের নায়ক ছিলেন বিরাট কোহলি। শুক্রবার হঠাৎ সেই ছবি পোস্ট করলেন ভারতের প্রাক্তন অধিনায়ক।

টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে অর্ধশতরান করেছিলেন বিরাট।

টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে অর্ধশতরান করেছিলেন বিরাট। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০২২ ১২:০৯
Share: Save:

এক মাসের বেশি সময় পার হয়ে গিয়েছে। কিন্তু পাকিস্তানকে বিশ্বকাপে হারানোর স্মৃতি কি এত সহজে ভোলা যায়? বিরাট কোহলি নিজেই ভুলতে পারছেন না। শনিবার ইনস্টাগ্রামে হঠাৎ একটি ছবি পোস্ট করলেন ভারতের প্রাক্তন অধিনায়ক। টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ম্যাচ জেতানো ইনিংস খেলে সাজঘরে ফেরার ছবি।

২৩ অক্টোবর পাকিস্তানের বিরুদ্ধে খেলতে নেমেছিল ভারত। মেলবোর্নের সেই ম্যাচের সাক্ষী ছিলেন কোটি কোটি মানুষ। এমন একটি ম্যাচে পাকিস্তানের ১৫৯ রান তাড়া করে ম্যাচ জিতেছিল ভারত। বিরাট অপরাজিত ছিলেন ৫৩ বলে ৮২ রান করে। সেই রাতের কথা ভুলতে পারছেন না বিরাট। তিনি নিজের ছবি পোস্ট করে লেখেন, “২৩ অক্টোবর, ২০২২ আমার হৃদয়ের খুব কাছে। কোনও ক্রিকেট ম্যাচ খেলতে নেমে এত তরতাজা বোধ করিনি। কী দারুণ একটা সন্ধে ছিল!”

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে সে ভাবে রান পাচ্ছিলেন না বিরাট। এশিয়া কাপে শতরান করলেও তা এসেছিল আফগানিস্তানের বিরুদ্ধে। অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপই বিরাটের রানের ফেরার মঞ্চ ছিল। সেই প্রতিযোগিতায় সব থেকে বেশি রানের মালিকও তিনিই। দীর্ঘ দিন রান না পাওয়া মানসিক ভাবেও বিপর্যস্ত করেছিল বিরাটকে। এক মাস ব্যাট না ধরার কথাও জানিয়েছিলেন তিনি। সেই সব ভুলে রানে ফিরেছেন বিরাট। এখন আর রানে ফেরার সেই স্মৃতি ভুলতে চাইছেন না তিনি। শনিবার তাঁর ইনস্টাগ্রাম পোস্টেই সেটার ইঙ্গিত রয়েছে।

ভারত সেই ম্যাচ জিতলেও সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে হেরে যায়। সেই ইংল্যান্ড ফাইনালে পাকিস্তানকে হারিয়ে দেয়। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ভারতের হার নিয়ে প্রচুর কাটাছেঁড়া হচ্ছে। কিন্তু বিরাট নিজের রানে ফেরার সুখের স্মৃতিটাই মনে রাখতে চাইছেন। দীর্ঘ দিন রান না পাওয়ার পর টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে এ বছর সব থেকে বেশি রান এসেছে তাঁর ব্যাট থেকেই।

সামনেই বাংলাদেশ সফর। সে দেশে এক দিনের এবং টেস্ট সিরিজ় খেলতে যাবে ভারত। সেই সফরের প্রস্তুতি শুরু করে দিয়েছেন বিরাট। দু’দিন আগেই জিমে তাঁর অনুশীলনের ভিডিয়ো পোস্ট করেন ভারতের প্রাক্তন অধিনায়ক। এক দিনের বিশ্বকাপ হবে ভারতে। তার আগে নিজের ছন্দ ধরে রাখাই হবে বিরাটের লক্ষ্য। তাই বাংলাদেশ সফরেও নিজেকে উজাড় করে দিতে চাইবেন তিনি। সেই লক্ষ্যেই শুরু করে দিয়েছেন অনুশীলন।

ভারতীয় দল যদিও এখন ব্যস্ত নিউ জ়িল্যান্ডে। সেখানে এক দিনের সিরিজ় খেলছে ভারত। রোহিত শর্মা, বিরাট কোহলিদের এই সফরে বিশ্রাম দেওয়া হয়েছে। শিখর ধাওয়ানের নেতৃত্বে খেলছে ভারত। রবিবার দ্বিতীয় ম্যাচ খেলতে নামবেন ধাওয়ানরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE