Advertisement
২২ জুলাই ২০২৪
Virat Kohli

কঠিন সময়ে শুধু ধোনি নন, আরও এক জন ফোন করেছিলেন কোহলিকে, কে তিনি?

প্রায় তিন বছর রানের মধ্যে ছিলেন না কোহলি। কঠিন সময়ে ধোনির পাশে থাকার কথা আগেই জানিয়েছিলেন। এ বার আরও এক জনের পাশে থাকার কথা জানালেন তিনি।

picture of virat kohli

প্রায় তিন বছর চেনা ছন্দে দেখা যায়নি কোহলিকে। —ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ এপ্রিল ২০২৩ ২১:৫২
Share: Save:

শুধু মহেন্দ্র সিংহ ধোনি নন, খারাপ সময়ে পাশে ছিলেন আরও এক প্রাক্তন সতীর্থ। আইপিএলের মাঝে দ্বিতীয় জনের নাম প্রকাশ করলেন বিরাট কোহলি। দীর্ঘ দিন চেনা ছন্দে ছিলেন না ভারতের প্রাক্তন অধিনায়ক। সে সময় নানা সমালোচনার মুখোমুখি হতে হয়েছিল তাঁকে। তবু ধোনি ছাড়া আরও এক জনকে পাশে পেয়েছিলেন কঠিন সময়।

প্রায় তিন বছর রান ছিল না কোহলির ব্যাটে। গত বছর এশিয়া কাপে আফগানিস্তানের বিরুদ্ধে শতরান করার পর ছন্দে ফিরেছেন। আইপিএলের মাঝে ক্রিকেটজীবনের কঠিন সময় নিয়ে কথা বলেছেন কোহলি। জানিয়েছেন, সেই সময় পাশে পেয়েছিলেন রবীন উথাপ্পাকেও। এক সাক্ষাৎকারে উথাপ্পাকেই কোহলি বলেছেন, ‘‘সে সময় এমন একটা পরিস্থিতি ছিল যে নিজেই স্বাচ্ছন্দ্য বোধ করছিলাম না। নানা রকম অজুহাত খোঁজার চেষ্টা করছিলাম। মনে করছিলাম প্রযুক্তিগত পরিবর্তন বা অন্য কোনও কারণে এমন হচ্ছে। বিষয়টা মাত্রা ছাড়িয়ে যাচ্ছিল। সে সময় আমার সঙ্গে তুমি যোগাযোগ করেছিলে। এমন একটা পরিস্থিতি তৈরি হয়েছিল, আমি যে ভাবতাম বাকি কেউ সেটা ভাবত না। সে সময় আমার আচরণ দেখে তুমিই জানতে চেয়েছিলে, আমি ঠিক আছি কিনা।’’

উথাপ্পাকে দেওয়া সাক্ষাৎকারে কোহলি আরও বলেছেন, ‘‘সে সময় সবার নজর আমার উপর ছিল। অনেকে অনেক পরামর্শ দিচ্ছিল। বুঝতে পারছিলাম, সমস্যা হচ্ছে এটার জন্যই (নিজের মাথার দিকে ইশারা করে)। যখন তুমি মানসিক ভাবে ঠিক থাকবে না, তখন মনে হবে সব শেষ হয়ে গিয়েছে। সেটাই হচ্ছিল। খেলার টেকনিকের তেমন সমস্যা ছিল না। কারণ আগের ১৫ বছর ধরে তো একই কাজ করেছি প্রতি দিন। এমন তো না যে, আমার সব কিছু থমকে গিয়েছে আর টেকনিকের সমস্যা তৈরি হচ্ছে। আবার ঠিক মতো বল মারতে শুরু করার পর, অনেকে বলতে শুরু করল কী কী পরিবর্তন করেছি খেলায়। অথচ তার আগের ছ’সপ্তাহ ব্যাটই ধরিনি।’’

উথাপ্পাকে দেওয়া সাক্ষাৎকারে কোহলি পরিষ্কার জানিয়েছেন, তাঁর ছন্দহীনতার কারণ ছিল মানসিক। ব্যাটিং টেকনিকে কোনও সমস্যা ছিল না। থাকলে এশিয়া কাপের আগে ছ’সপ্তাহ ব্যাট না ধরার পর রানে ফিরতে পারতেন না। কঠিন সময়ে পাশে থাকার জন্য উথাপ্পাকে ধন্যবাদ জানিয়েছেন ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli MS Dhoni IPL 2023 Robin Uthappa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE