Advertisement
০৩ মে ২০২৪
Virat Kohli

কোহলি এখনই ক্রিকেট ছেড়ে দিক, বিশ্বকাপের আগে বলে বসলেন পাকিস্তানি বোলার

এক দিনের বিশ্বকাপের পর কোহলির আর সীমিত ওভারের ক্রিকেট খেলা উচিত নয়। এমনই মনে করছেন পাকিস্তানের এক প্রাক্তন ক্রিকেটার। নিজের এই বক্তব্যের কারণও জানিয়েছেন তিনি।

picture of virat kohli

বিরাট কোহলি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৩ ২০:৩০
Share: Save:

বিশ্বকাপের পর শুধু টেস্ট ক্রিকেট খেলা উচিত বিরাট কোহলির। ভারতের প্রাক্তন অধিনায়ককে হঠাৎই সাদা বলের ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরামর্শ দিলেন শোয়েব আখতার। পাকিস্তানের প্রাক্তন জোরে বোলারের মতে, কোহলির উচিত সচিন তেন্ডুলকরের ১০০ শতরানের নজির স্পর্শ করার লক্ষ্য নিয়ে খেলা।

শোয়েবের মতে, সচিনের ১০০টি শতরানের রেকর্ড স্পর্শ করার ক্ষমতা রয়েছে কোহলির। সে জন্য কোহলিকে অন্তত আরও ছ’বছর খেলতে হবে। এক দিনের বিশ্বকাপ নিয়ে একটি অনুষ্ঠানে শোয়েব বলেছেন, ‘‘কোহলিকে আরও বছর ছয়েক খেলতে হবে। কোহলিই পারে সচিনের রেকর্ড ভাঙতে। সে জন্য কোহলির উচিত আসন্ন বিশ্বকাপের পর শুধু টেস্ট ক্রিকেটে মন দেওয়া।’’

শোয়েব বরাবরই ব্যাটার কোহলির ভক্ত। গত টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে কোহলির ইনিংসের প্রসঙ্গের কথা বলেছেন। পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার বলেছেন, ‘‘ওই ম্যাচটা সম্পূর্ণ কোহলির। ক্রিকেট ঈশ্বর নিশ্চয়ই ওর ওই পারফরম্যান্স চেয়েছিলেন। সে সময় কোহলি সেরা ফর্মে ছিল না। ভারতে ওর প্রচুর সমালোচনা হচ্ছিল। সংবাদমাধ্যমের নজরও ওর উপর ছিল। ওকে নিয়ে নানা রকম লেখা হচ্ছিল। ঈশ্বরই ওকে হয়তো বলেছিলেন— এই মঞ্চটা তোমার। খেলো এবং আবার রাজা হয়ে ওঠো।’’ শোয়েব আরও বলেছেন, ‘‘এক বার ভেবে দেখুন। সে দিন বেশ বৃষ্টি হয়েছিল। এক লাখ দর্শক ছিল মাঠে। ১৩০ কোটি ভারতীয় নজর ছিল কোহলির উপর। পাকিস্তানের ৩০ কোটি মানুষ দেখছিল। গোটা বিশ্বের নজর ছিল ওর উপর। কোহলির জন্যই যেন মঞ্চ সাজানো হয়েছিল। হ্যারিস রউফকে দু’টো বিশাল ছয় মারতেই যেন সব সহজ হয়ে গিয়েছিল। কোহলি আবার নিজের রাজত্ব ফিরে পেয়েছিল। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে সে দিন সব কিছু ওর জন্যই যেন নির্ধারিত ছিল।’’ উল্লেখ্য, সেই ম্যাচে কোহলি ৫৩ বলে ৮২ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন।

শুক্রবার আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ বছর পূর্ণ করেছেন কোহলি। এ দিনই তাঁকে সাদা বলের ক্রিকেট ছেড়ে লাল বলের ক্রিকেটে মন দেওয়ার পরামর্শ দিলেন শোয়েব। পাকিস্তানের প্রাক্তন জোরে বোলার চান কোহলির টেস্টজীবন যতটা সম্ভব দীর্ঘায়িত হোক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli Shoaib Akhtar T20I ODI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE