Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Virat Kohli: আপাতত ২-৩ মাস ক্রিকেট থেকে বিরতি নিক কোহলী, পরামর্শ প্রাক্তন কোচ শাস্ত্রীর

ভারতের কোচ থাকাকালীন কোহলীর সঙ্গে শাস্ত্রীর সম্পর্ক দুর্দান্ত ছিল। শাস্ত্রীর দ্বিতীয় বার কোচ হয়ে আসার পেছনে কোহলীর অবদান ছিল সব থেকে বেশি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৬ জানুয়ারি ২০২২ ২১:৫৬
Save
Something isn't right! Please refresh.
কোহলীকে নিয়ে বললেন শাস্ত্রী

কোহলীকে নিয়ে বললেন শাস্ত্রী
ফাইল ছবি

Popup Close

দীর্ঘদিন ধরে বড় রান আসেনি বিরাট কোহলীর ব্যাটে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এক দিনের সিরিজে দু’টি অর্ধশতরান করেছেন ঠিকই, কিন্তু দু’বছরেরও বেশি হয়ে গেল তাঁর ব্যাটে কোনও শতরান নেই। পাশাপাশি, সাম্প্রতিককালে বোর্ডের সঙ্গে সংঘাতে জড়িয়ে পড়েছিলেন ভারতের প্রাক্তন অধিনায়ক। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ হারার পর এক দিনের ক্রিকেটের অধিনায়কত্ব ছেড়ে দেন কোহলী। এই অবস্থায় ভারতের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী মনে করছেন, আপাতত দু’-তিন মাস বিরতি নেওয়া উচিত কোহলীর। তা হলে তিনি আরও শক্তিশালী হয়ে ফিরে আসতে পারবেন।

ভারতের কোচ থাকাকালীন কোহলীর সঙ্গে শাস্ত্রীর সম্পর্ক দুর্দান্ত ছিল। শাস্ত্রীর দ্বিতীয় বার কোচ হয়ে আসার পেছনে কোহলীর অবদান ছিল সব থেকে বেশি। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর কোচ হিসেবে শাস্ত্রীর মেয়াদ শেষ হয়। তার দু’-তিন মাসের মধ্যেই তিন ফরম্যাটের নেতা হিসাবেই সরে যান কোহলীও।

Advertisement


পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার শোয়েব আখতারকে তাঁর ইউটিউব চ্যানেলে এক সাক্ষাৎকারে শাস্ত্রী বলেছেন, “কোহলীর উপর চাপ ক্রমশ বাড়ছে। মানুষ সুযোগ খুঁজছে কখন ওকে আক্রমণ করবে। আসলে কোনও ক্রিকেটার নিখুঁত হয় না। অনেককেই দেখেছি, অধিনায়কত্ব ছেড়ে ক্রিকেটে মনোনিবেশ করতে। সুনীল গাওস্কর, সচিন তেন্ডুলকর, এমএস ধোনি রয়েছে এই তালিকায়। ধোনি ৯০টি টেস্ট খেলেছে। আরও ১০-১৫টি অনায়াসে খেলতে পারত। কিন্তু ও অবসর নিল।”

শাস্ত্রীর সংযোজন, “কোহলীকে বুঝতে হবে, ওর ৩৩ বছর বয়স হয়ে গিয়েছে ঠিকই। কিন্তু এখনও পাঁচ বছর ক্রিকেট ওর মধ্যে বাকি রয়েছে। যদি শান্ত থাকতে পারে, নিজের ব্যাটিংয়ে ফোকাস করতে পারে, ম্যাচ ধরে ধরে এগোতে পারে এবং ক্রিকেট খেলাটা থেকে কিছুটা বিরতি নিতে পারে, তা হলে এখনও অনেক কিছু দেখার বাকি রয়েছে ওর। আমার মনে হয়, ও যদি দু’-তিন মাস ক্রিকেট থেকে বিরতি নেয়, যদি একটা সিরিজ না খেলে, তা হলেই অনেক উন্নতি করতে পারবে।”

শাস্ত্রীর মতে, ব্যাট হাতে এখনও রাজার মত শাসন করার ক্ষমতা রয়েছে কোহলীর। বলেছেন, “বিরতি নিয়ে ফিরে আসার পর আগামী তিন-চার বছরে রাজার মতো শাসন করতে পারে কোহলী। মানসিকভাবে ও এমনিতেই রাজা। জানে দলের ক্রিকেটার হিসেবে ঠিক কী ভাবে খেলতে হবে। আপাতত কোহলীর থেকে আমি চাই যে, ও দলের খেলোয়াড় হিসাবে অবদান রাখুক এবং দেশকে জেতাক।”



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement