Advertisement
০২ মে ২০২৪
ICC ODI World Cup 2023

এক বিশ্বকাপের মাঝেই আরেক বিশ্বকাপের স্মৃতিচারণা কোহলির, ভুলতে পারছেন না একটি শট

এক বছর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের একটি ম্যাচের কথা মনে পড়ছে বিরাট কোহলির। সেই ম্যাচে ভারতকে খাদের কিনারা থেকে জিতিয়েছিলেন। একটি শটের কথা বার বার মনে পড়ছে।

cricket

বিরাট কোহলি। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২৩ ২২:৪২
Share: Save:

এক দিনের বিশ্বকাপে ভারত-পাকিস্তান সেমিফাইনাল হবে কি না তা বোঝা যাবে শনিবার। তার আগে আরও একটি ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে স্মৃতিমেদুর বিরাট কোহলি। তাঁর মনে পড়ে যাচ্ছে এক বছর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের একটি ম্যাচ। সেই ম্যাচে ভারতকে খাদের কিনারা থেকে জিতিয়েছিলেন। বিশ্বকাপের সেমিফাইনালের আগে সেই নিয়ে কথা বলেছেন কোহলি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সেই ম্যাচে কোহলির ৫৩ বলে অপরাজিত ৮২ রানের সৌজন্যে ভারত জিতেছিল। সেই ম্যাচে হ্যারিস রউফকে মারা কোহলির একটি ছক্কাকে ‘শতকের সেরা শট’ আখ্যা দিয়েছেন অনেকে। সেই ম্যাচে আরও কয়েকটি দারুণ শট খেলেছিলেন তিনি। ম্যাচের পর সেই শটগুলির ব্যাখ্যা দিতে পারেননি।

এত দিন পর সেই শট নিয়ে কথা বলেছেন কোহলি। বলেছেন, “নিজের টেকনিক এবং দক্ষতা নিয়ে অনুশীলন করেছি প্রচুর। টেকনিক থাকলে একটা বিশ্বাস থাকে যে ম্যাচটা আমি জেতাতে পারি। যদি এ ভাবেই খেলতে পারি, তা হলে নিঃসন্দেহে উন্নতি হয়েছে মনে করব। অনেক মানুষই এই উন্নতির ব্যাপারে জানে না।”

কী ভাবে সেই উন্নতি হয় সেটাও ব্যাখ্যা করেছেন কোহলি। বলেছেন, “আমি ম্যাচটা জেতানোর জন্যে কী করতে পারি, সেটা ভাবাই উন্নতি। পুরোপুরি ব্যাটার হওয়ার জন্যে আপনাকে এটা করতে হবে না। অনেক মানুষই জানে না যে টেকনিক্যালি ভাল হওয়ার জন্যে অনুশীলনের দরকার পড়ে না। নতুন নতুন শট উদ্ভাবনের দরকার। কী ভাবে দলের হয়ে রান করতে পারব এবং ম্যাচটা জেতাতে পারব তার উপরেই নির্ভর করে আপনি কত বড় ব্যাটার। যদি আপনি সব কাজ ঠিকঠাক করে দলকে জেতাতে পারেন তার থেকে বড় অনুপ্রেরণা আর হয় না।”

রউফকে মারা সেই ছক্কা সম্পর্কে কোহলি বলেন, “অনেক বার ওই শট দেখেছি। ক্রিজে এ রকম ছোট ছোট জিনিসই আমার কাছে অনেক মধুর। এই মুহূর্ত সবাই স্মরণীয় করে রাখতে চায়। কারণ এগুলো বার বার দেখা যায় না। আমার বেশ নস্ট্যালজিক লাগে এই মুহূর্তগুলো। আজ পর্যন্ত জানি না কী ভাবে সে দিন ওই শট খেললাম।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE