Advertisement
২২ মে ২০২৪
ICC World Cup 2023

শতরানের কথা ভাবছিলেন না বিরাট, কার কথাতে মত বদল?

বাংলাদেশের বিরুদ্ধে বিরাট শতরানের কথা মাথাতেই আনেননি। দলকে জেতানোই ছিল তাঁর লক্ষ্য। কিন্তু উল্টো দিকে সেই সময় থাকা রাহুল জানেন শতরান হারানোর দুঃখ কী। তাই বিরাটকে বলেন শতরানের জন্য খেলতে।

Virat Kohli

বিরাট কোহলি। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৩ ২২:৫০
Share: Save:

বিরাট কোহলি কি নিজের জন্য খেললেন? এমন প্রশ্ন তুলতে শুরু করলেন অনেকে। কিন্তু লোকেশ রাহুল সেই সব প্রশ্নকে বিরাটের মতোই বাউন্ডারির বাইরে পাঠিয়ে দিলেন। বাংলাদেশের বিরুদ্ধে বিরাট শতরানের কথা মাথাতেই আনেননি। দলকে জেতানোই ছিল তাঁর লক্ষ্য। কিন্তু উল্টো দিকে সেই সময় থাকা রাহুল, জানেন শতরান হারানোর দুঃখ কী? তাই বিরাটকে বলেন শতরানের জন্য খেলতে। প্রথম রাজি হননি বিরাট। পরে রাহুলের অনুরোধ মেনে নেন।

রাহুল যখন ব্যাট করতে নামেন, তখন ভারতের জয়ের জন্য প্রয়োজন ছিল ৭৯ রান। তাই রাহুল বলেন, “আমি যখন ব্যাট করতে নামি, তখন বেশি কিছু করার ছিল না। প্রথমে ভেবেছিলাম দ্রুত ম্যাচ শেষ করব। কিন্তু যখন ৩০ রান বাকি, তখন দেখি বিরাটের শতরান করার সুযোগ রয়েছে। আমি ওকে বলি শতরানের জন্য খেলতে।”

শেষ দু’ওভারে দেখা যায় বিরাট সিঙ্গলস নিচ্ছেন না। বাউন্ডারি মেরে শতরান করার চেষ্টা করছেন। তাতে অনেকেই বিরাটকে ভুল বুঝতে পারেন। কিন্তু রাহুল বলেন, “আমি সিঙ্গলস নিতে চাইছিলাম না। বিরাট বলে যে, লোকে বলবে আমি শতরানের জন্য খেলছি। কিন্তু আমি বলি যে, দলের জয় নিশ্চিত হয়ে গিয়েছে। শতরান করতে গেলে দলের অসুবিধা হবে না।” রাহুল নিজেও এ বারের বিশ্বকাপে এমন পরিস্থিতিতে পড়েছিলেন। সে বার তিনি একটুর জন্য শতরান করতে পারেননি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার মারতে গিয়েছিলেন। কিন্তু অল্পের জন্য সেটা ছয় হয়ে যায়। তাতেই ভারত জিতে যায়। ফলে ৯৭ রানে থেমে যেতে হয়েছিল রাহুলকে। বিরাটের শতরানের পথে তাই তিনি বাধা হতে চাননি।

দলের অসুবিধা হয়নি। কারণ বাংলাদেশের করা ২৫৬ রান যদি ভারত ৩৪ ওভারে টপকে যেত তাহলে নেট রানরেটে নিউ জ়িল্যান্ডকে পিছনে ফেলে দিতে পারত। কিন্তু সেটা সম্ভব হয়নি। ভারতের জয়ের রান আসে ৪১.৩ ওভারে। বিরাট নিজের জন্য খেলেন শেষ ২ ওভারে। তাই বিরাট শতরানের চেষ্টা করায় ভারতের খুব বেশি ক্ষতি হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICC World Cup 2023 Virat Kohli Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE