Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Rahul Dravid

বিশ্বকাপেই শেষ দ্রাবিড়ের চুক্তি, রোহিত-কোহলিদের নতুন কোচ কে হতে পারেন?

ভারতীয় দলের কোচ হিসাবে দ্রাবিড়ের কাজে খুশি বিসিসিআই কর্তারা। কিন্তু তিনি নতুন চুক্তিতে আগ্রহী না হলে কোচ হিসাবে অন্য কাউকে নিয়োগ করতে হবে। বোর্ড কর্তাদের নজরে আর এক প্রাক্তন ক্রিকেটার।

picture of Rahul Dravid

রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৩ ১৫:৫৯
Share: Save:

বিশ্বকাপের পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ় খেলবে ভারতীয় দল। সেই সিরিজ়ে বিশ্রাম দেওয়া হতে পারে কোচ রাহুল দ্রাবিড়কে। তাঁর পরিবর্তে ভারতীয় দলের কোচের দায়িত্ব সামলাবেন আর এক প্রাক্তন ক্রিকেটার।

এশিয়ান গেমসের পর আবার ভারতীয় দলের কোচের ভূমিকায় দেখা যেতে পারে ভিভিএস লক্ষ্ণণকে। ভারতের অন্তর্বর্তীকালীন কোচ হিসাবে দেখা যেতে পারে তাঁকে। বিশ্বকাপের পর ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ের দায়িত্ব নিতে পারেন জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান কোচ।

শুধু তাই নয় ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) সূত্রে খবর, দ্রাবিড়ের পর লক্ষ্মণকে ভারতীয় দলের পূর্ণ সময়ের কোচ হিসাবেও দেখা যেতে পারে। বিশ্বকাপ পর্যন্ত দ্রাবিড়ের সঙ্গে চুক্তি রয়েছে বিসিসিআইয়ের। রোহিত শর্মা, বিরাট কোহলিদের সঙ্গে কাজ চালিয়ে যেতে চাইলে দ্রাবিড়ের সঙ্গে নতুন চুক্তি করতে পারে বিসিসিআই। তবে, দ্রাবিড় না থাকতে চাইলে নতুন কোচের কথা ভাবতে হবে।

দ্রাবিড় কি আবেদন করবেন? বোর্ড কর্তাদের এখনও কিছু জানাননি তিনি। বিশ্বকাপের পর নিজের বক্তব্য জানাবেন। দ্রাবিড় থাকতে চাইলে, তাঁকে নিয়ে আপত্তি নেই বোর্ড কর্তাদের। তাঁর কাজে খুশি বিসিসিআই কর্তারা। কিন্তু তিনি না থাকতে চাইলে জাতীয় দলের জন্য নতুন কোচ নিয়োগ করতে হবে। বোর্ড সূত্রে খবর, সে ক্ষেত্রেও এগিয়ে রয়েছেন লক্ষ্মণ। দ্রাবিড় জমানায় জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির দায়িত্ব সফল ভাবে সামলাচ্ছেন তিনি। দ্রাবিড় বিশ্রাম নেওয়ায় কয়েক দফায় ভারতীয় দলের অন্তর্বর্তীকালীন কোচের দায়িত্বও সামলেছেন। তাঁর উপর আস্থা রয়েছে বোর্ড কর্তাদের। ক্রিকেটারদের সঙ্গেও লক্ষ্ণণের সম্পর্ক ভাল। তাই দ্রাবিড় ভারতীয় দলের কোচ হিসাবে নতুন করে চুক্তি করতে না চাইলে লক্ষ্মণের কথাই ভাবা হয়েছে প্রাথমিক ভাবে। বোর্ডের এক কর্তা বলেছেন, ‘‘দ্রাবিড় যখন যখন বিশ্রাম নিয়েছে, প্রতি বারই লক্ষ্মণকে দায়িত্ব দেওয়া হয়েছে। বিশ্বকাপের পরের সিরিজ়েও ওকেই দায়িত্ব দেওয়া হবে। তার পরেও ওকে দায়িত্বে দেখা যেতে পারে।’’

দ্রাবিড় নতুন চুক্তি নিয়ে কোনও ইঙ্গিত দেননি। জাতীয় দলের কোচের ফাঁকা আসনে তাঁর ফেরা তাই অনিশ্চিত। আগামী দক্ষিণ আফ্রিকা সিরিজ়ের আগে রোহিতদের জন্য কোচ নিয়োগ করতে চায় বোর্ড। দ্রাবিড় রাজি না হলে লক্ষ্মণকে কোচ করতে চান বোর্ড কর্তাদের একাংশ। জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধানের দায়িত্ব সামলানো লক্ষ্মণ জুনিয়র ক্রিকেটারদের সম্পর্কেও যথেষ্ট ওয়াকিবহাল। তাই তাঁর কথাই ভাবা হয়েছে প্রাথমিক ভাবে। যদিও সব কিছুই নির্ভর করবে দ্রাবিড় এবং লক্ষ্মণের সিদ্ধান্তের উপর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE