Advertisement
১৯ এপ্রিল ২০২৪
স্ট্রেট ড্রাইভ
ICC World Test Championship

Sunil Gavaskar: ওয়াংখেড়ের পিচে বল যেমন ঘুরবে, বাউন্সও করবে

ভারতীয় দলে একটা পরিবর্তন তো হচ্ছেই। বিরাট কোহালি দলে আসছে। ইশান্ত শর্মা সুস্থ না হলে দ্বিতীয় পরিবর্তনও হতে পারে।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সুনীল গাওস্কর
কলকাতা শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২১ ০৬:২৪
Share: Save:

মুম্বইয়ের তুমুল বৃষ্টিতে ভারত বনাম নিউজ়িল্যান্ডের প্রথম দিনের খেলা দেরিতে শুরু হতে পারে। আবার এই বৃষ্টির জন্যই কিছুটা কৌশল বদলাতে পারে দু’দল। যে কারণে শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করতে পারে চূড়ান্ত এগারো বেছে নিতে।

ওয়াংখেড়ের লাল মাটির উইকেটে স্পিনাররা যেমন সাহায্য পাবে, তেমন বাউন্সও থাকবে এই উইকেটে। বৃষ্টি হওয়ার ফলে পিচ প্রস্তুতকারকরা কিন্তু ঘাস কতটা ছাঁটতে পেরেছে জানি না। পিচ যথেষ্ট ‘রোল’ করাও হয়েছে কি না, সন্দেহ।

ভারতীয় দলে একটা পরিবর্তন তো হচ্ছেই। বিরাট কোহালি দলে আসছে। ইশান্ত শর্মা সুস্থ না হলে দ্বিতীয় পরিবর্তনও হতে পারে। নিউজ়িল্যান্ড ফিরিয়ে আনতে পারে বাঁ-হাতি পেসার নিল ওয়াগনারকে।

ভারত সফরে এসে বিদেশি দলগুলো একটা ভুল খুব করে। অতিরিক্ত স্পিনার দলে নেয় ওদের নির্ভরযোগ্য উইকেটশিকারিদের বদলে। যেটা সাধারণত ওদের ফাস্ট বোলাররা হয়। এই স্পিনাররা দেশের মাটিতে বিশেষ বল করার সুযোগ পায় না। আর এখানে ভারতীয় ব্যাটাররা ওদের খুব সহজেই খেলে দেয়। পরিসংখ্যান ঘাঁটলে দেখা যাবে, ২০১২-২০১৩ সালে ইংল্যান্ডের দুই স্পিনার— গ্রেম সোয়ান এবং মন্টি পানেসরই শুধু সমস্যায় ফেলেছিল ভারতকে। এর বাইরে বিদেশি দলরা ভারতে এসে জিতলে, তাদের জিতিয়েছে পেসাররাই।

ভারত সম্ভবত তিন স্পিনারেই খেলবে। তিন জন তিন ধরনের বোলিং করে। কানপুরের চেয়ে মুম্বইয়ের পিচে কিন্তু বাউন্স বেশি থাকবে, বলও দ্রুত যাবে। যে কারণে এখানে ওদের খেলাটা একটু বেশি কঠিন হবে। এই ম্যাচে আমি ভারতকেই এগিয়ে রাখছি। (টিসিএম)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE