Advertisement
২৪ জুলাই ২০২৪
T20 World Cup 2024

টি২০ বিশ্বকাপের আগে পাকিস্তানের উদ্বেগ অধিনায়ক শাহিন, প্রশ্ন তুললেন ক্ষুব্ধ আক্রম

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে প্রশ্নের মুখে শাহিনের ফর্ম এবং পরিকল্পনা। পিএসএলের ম্যাচে পাক অধিনায়ককে দেখে ক্ষুব্ধ আক্রম। তাঁর ফর্ম উদ্বেগ বৃদ্ধি করতে পারে পাকিস্তানের নির্বাচকদের।

picture of Shaheen Afridi

শাহিন আফ্রিদি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২৪ ১৬:৪৩
Share: Save:

অধিনায়ক নিজেই পারফর্ম করতে পারে না, দল কী করে সাফল্য পাবে! শাহিন আফ্রিদিকে তোপ দেগে প্রশ্ন তুললেন ক্ষুব্ধ ওয়াসিম আক্রম। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে পাকিস্তানের অধিনায়কের ফর্ম দেখে হতাশ প্রাক্তন ক্রিকেটার। আক্রমের বক্তব্য, নিজের খেলার দিকে নজর দেওয়ার উচিত শাহিনের।

আন্তর্জাতিক ক্রিকেট নয়। পাকিস্তান সুপার লিগে (পিএসএল) শাহিনের বোলিং দেখে হতাশ আক্রম। গত এক দিনের বিশ্বকাপের পর পাকিস্তানের নেতৃত্বে ইস্তফা দিয়েছিলেন বাবর আজ়ম। তার পর টি-টোয়েন্টি দলের অধিনায়ক করা হয় শাহিনকে। তিনি দায়িত্ব নেওয়ার পর অস্ট্রেলিয়া এবং নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে সিরিজ় জিততে পারেনি পাকিস্তান। শাহিনের বোলিং এবং একটি ম্যাচে না খেলা নিয়ে প্রশ্ন উঠেছিল। এ বার পিএসএলেও তাঁর পারফরম্যান্স নিয়ে প্রশ্ন তুলে দিলেন আক্রম।

রবিবার শাহিনের লাহোর কালান্ডার্স পিএসএলের গ্রুপ পর্ব থেকে বিদায় নিয়েছে। ব্যাট হাতে অধিনায়ক শাহিন ২৮ বলে ৫০ রানের ইনিংস খেলেও কোয়েট্টা গ্ল্যাডিয়েটর্সের বিরুদ্ধে দলকে জেতাতে পারেননি। দু’দলের পার্থক্য গড়ে দিয়েছিল কোয়েট্টার ইনিংসের শেষ ৫ ওভার। শেষ ওভার করেছিলেন শাহিন নিজে। সেই ওভারের ষষ্ঠ বলে শাহিনকে ছক্কা মেরে ম্যাচ ছিনিয়ে নিয়েছিলেন মহম্মদ ওয়াসিম জুনিয়র। স্বভাবতই বোলার শাহিনকে প্রশ্ন উঠেছিল। টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে সেই প্রশ্নই আরও বড় হয়েছে আক্রমের মন্তব্যে।

আক্রম বলেছেন, ‘‘আমরা সবাই দেখছি শাহিনের পারফরম্যান্স। নতুন বল হোক বা শেষ দিকের ওভার, শাহিন হাফ ভলি করছে। লেংথের কোনও ঠিক নেই। বিশ্বের সব ব্যাটার এখন জেনে গিয়েছে, শাহিন প্রথম দুটো বল ইয়র্কার করে। এটা ওর নিজেরও বোঝা উচিত। শেষ দিকের ওভারে হয় স্লোয়ার কাটার করে নয় তো স্টাম্পের সোজাসুজি বল করে। সবাই এ গুলো জানে। ব্যাটারেরা সেই মতো প্রস্তুতও থাকে।’’ তিনি আরও বলেছেন, ‘‘নতুন বল হাতে নিয়ে কেউ হাফ ভলি করে! আমরা পরস্পরের মুখের দিকে তাকিয়েছি ওর বোলিং দেখে। ব্যাটারেরা সবাই জানে ওর কৌশল। শাহিন শুধু জানে না বিষয়টা!’’

শাহিন নিজেকে ব্যাটিং অর্ডারে উপরে তুলে এনে ২৮ বলে ৫০ করেছিলেন। তার পর মুখে আঙুল দিয়ে সমালোচকদের চুপ করার ইঙ্গিত করেছিলেন। পাকিস্তানের টি-টোয়েন্টি অধিনায়কের এই আচরণও মেনে নিতে পারেননি আক্রম। তিনি বলেছেন, ‘‘শাহিন রান করেছে। ভাল। কিন্তু ও কি ব্যাট হাতে বড় শট নেওয়ার জন্য পরিচিত? বড় শট খেলতে পারে, এমন দু’জন ব্যাটার থাকার পরেও কেন নিজেকে তুলে আনবে! সিকান্দার রাজা মাত্র ৫ বল খেলার সুযোগ পেয়েছে। ডেভিড উইসি ব্যাট করার সুযোগই পেল না। অথচ ২৮ বলে ৫০ করার পর কী করল শাহিন? পরের ৬ বলে ৫ রান। শাহিনের খারাপ বোলিং এবং ব্যাটিং নিয়ে ভুল সিদ্ধান্তই দলকে ডুবিয়েছে।’’

প্রথমে ব্যাট করে শাহিনের লাহোর তুলেছিল ১৬৬ রান। শেষ বলে ১৬৭ রান তুলে জয় ছিনিয়ে নেয় কোয়েট্টা। বোলার শাহিনের ফর্ম এবং অধিনায়ক শাহিনের পরিকল্পনা নিয়ে প্রশ্ন তুলেছেন আক্রম। বড় কোনও পরিবর্তন না হলে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে শাহিনই নেতৃত্ব দেবেন পাকিস্তানকে। আক্রমের পর্যবেক্ষণ পাকিস্তানের নির্বাচকদের উদ্বেগ বৃদ্ধি করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2024 PCB Shaheen Afridi Wasim Akram
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE