Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Wasim Akram

ঘরের মাঠে বাবরদের টানা ব্যর্থতা, অধিনায়কের পাশে দাঁড়িয়ে কাদের দুষছেন আক্রম

ইংল্যান্ডের পর নিউ জ়িল্যান্ডের কাছেও ঘরের মাঠে এক দিনের সিরিজ় হেরেছেন বাবররা। পাক অধিনায়কের পাশে দাঁড়িয়ে ব্যর্থতার কারণ বিশ্লেষণ করেছেন আক্রম। দিয়েছেন প্রয়োজনীয় পরামর্শও।

ঘরের মাঠে পাকিস্তানের টানা ব্যর্থতার কারণ খুঁজলেন আক্রম।

ঘরের মাঠে পাকিস্তানের টানা ব্যর্থতার কারণ খুঁজলেন আক্রম। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ১৫:২২
Share: Save:

নিউ জ়িল্যান্ডের কাছে ঘরের মাঠে এক দিনের সিরিজ় ১-২ ব্যবধানে হেরেছেন বাবর আজ়মরা। এই ফলাফল স্বাভাবিক ভাবেই খুশি করতে পারেনি পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক ওয়াসিম আক্রমকে। এ জন্য দলের জোরে বোলারদের কাঠগড়ায় তুললেন আক্রম।

পাকিস্তানের তরুণ ক্রিকেটারদের অনেকেই প্রথম শ্রেণির ক্রিকেটকে তেমন গুরুত্ব দিচ্ছেন না। তাঁদের আগ্রহ বেশি বিভিন্ন ফ্র্যাঞ্চাইজ়ি লিগ নিয়ে। ব্যর্থতার জন্য ক্রিকেটারদের এই মানসিকতাকেই দুষেছেন আক্রম। দেশের উইকেট থেকে নাসিম শাহ, হ্যারিস রউফ, ওয়াসিম জুনিয়ররা তেমন সাহায্য পাচ্ছেন না। অথচ দাপট দেখিয়েছেন নিউ জ়িল্যান্ডের টিম সাউদি বা ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসনরা। আক্রমের মতে, এই ঘটনা থেকেই সহজে বোঝা যায় মানের পার্থক্য কতটা।

পরামর্শের সুরে পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক বলেছেন, ‘‘মাত্র চার ওভার বল করার জন্য অনেক বেশি টাকা পেলে সিদ্ধান্ত নেওয়া সহজ হয়। কিন্তু নাসিম, হ্যারিস, ওয়াসিমদের উচিত প্রথম শ্রেণির ক্রিকেট খেলা। পাকিস্তান সুপার লিগ ছাড়াও বছরে দু’একটা ফ্র্যাঞ্চাইজ়ি লিগ ওরা খেলতেই পারে। পাশাপাশি ওদের চার দিনের ক্রিকেট খেলাতেও গুরুত্ব দেওয়া দরকার। মানসিকতা পরিবর্তন করতে হবে। সময় পেলেই প্রথম শ্রেণির ক্রিকেট খেলতে হবে।’’

ঘরের মাঠে পর পর সিরিজ় হারায় অধিনায়ক বাবরেরও সমালোচনা চলছে। আক্রম অবশ্য পাক অধিনায়কের পাশেই দাঁড়াচ্ছেন। তাঁর মতে, আগামী দিনে বিশ্বের সেরা অধিনায়ক হতে পরেন বাবর। আক্রম বলেছেন, ‘‘সম্প্রতি অনেকেই বাবরের নেতৃত্বের সমালোচনা করছে। এই কঠিন সময় ওর কাঁধে একটা ভরসার হাত প্রয়োজন। আমরা যথেষ্ট আত্মনির্ভরশীল। নিজেদের হাস্যকর করে তোলা বন্ধ করতে হবে। এখনই ইমরান খান, জাভেদ মিয়াঁদাদের মতো প্রাক্তনদের পাশে বসিয়ে তুলনা করলে চলবে না। বাবর মাত্র দু’তিন বছর সময় পেয়েছে এখনও পর্যন্ত। আগামী দিনে বিশ্বের সেরা অধিনায়ক হওয়ার সব মশলা রয়েছে ওর মধ্যে।’’

আক্রমের মতে আন্তর্জাতিক মঞ্চে সাফল্য পাওয়ার জন্য প্রথম শ্রেণির ক্রিকেট খেলতেই হবে। চার দিনের ক্রিকেটই এক জনকে খেলোয়াড় হিসাবে উন্নত করতে পারে। শুধু টাকার জন্য ফ্র্যাঞ্চাইজ়ি লিগের পিছনে না ছোটার পরামর্শ দিয়েছেন তরুণ ক্রিকেটারদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wasim Akram Babar Azam Pakistan Cricket Team
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE