Advertisement
২২ এপ্রিল ২০২৪
West Indies Cricket Board

ওয়েস্ট ইন্ডিজ় ক্রিকেটকে শেষ করে দেওয়ার ষড়যন্ত্র চলছে, কাদের কাঠগড়ায় তুললেন বোর্ড কর্তা?

ওয়েস্ট ইন্ডিজ় ক্রিকেট বোর্ডের সিইও জনি গ্রেভ বড় অভিযোগ করেছেন। তাঁর অভিযোগ, ওয়েস্ট ইন্ডিজ় ক্রিকেটকে শেষ করা দেওয়ার ষড়যন্ত্র করা হচ্ছে।

cricket

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টের সেরা হয়ে ওয়েস্ট ইন্ডিজ়ের শামার জোসেফ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২৪ ২১:২৫
Share: Save:

আইসিসিকে কাঠগড়ায় তুললেন ওয়েস্ট ইন্ডিজ় ক্রিকেট বোর্ডের সিইও জনি গ্রেভ। তাঁর অভিযোগ, ওয়েস্ট ইন্ডিজ় ক্রিকেটকে শেষ করা দেওয়ার ষড়যন্ত্র করা হচ্ছে। দেশের ক্রিকেট আবার শক্তিশালী হওয়ার পথে এগোচ্ছে। সেটা যাতে না হয় তার সব রকম চেষ্টা করছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

একটি সাক্ষাৎকারে গ্রেভ বলেন, “সবাই ভাবে বিশ্ব ক্রিকেট একটা শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজ় দল চায়। কিন্তু কেউ এটা জানে না যে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা সব রকম চেষ্টা করছে যাতে ওয়েস্ট ইন্ডিজ় ক্রিকেট আর শক্তিশালী না হতে পারে। আমাদের ক্রিকেটেকে শেষ করে দেওয়ার ষড়যন্ত্র চলছে।”

কেন তিনি এই অভিযোগ করছেন, তার ব্যাখ্যাও দিয়েছেন গ্রেভ। তাঁর কথায়, “আইসিসি যদি আমাদের কথা ভাবত, তা হলে আমাদের আর্থিক দিক দেখত। কিন্তু তা দেখছে না। আমরা আইসিসির কাছে যা টাকা পাই তাতে দেশের ক্রিকেটের উন্নতি হতে পারে না। আমাদের লভ্যাংশ ৭ শতাংশ থেকে কমে ৫ শতাংশে পৌঁছেছে। কী ভাবে ক্রিকেট চালাব আমরা?”

মাঠে সেরাটা দিতে গেলে ক্রিকেটারদের সেই পরিকাঠামোও দিতে হবে বলে মনে করেন গ্রেভ। কিন্তু সেটা তাঁরা পারছেন না। তার ফলেই এক দিনের বিশ্বকাপের মতো প্রতিযোগিতায় যোগ্যতা অর্জনে ব্যর্থ হচ্ছে দল। গ্রেভ বলেন, “ক্রিকেটারদের আর্থিক সুরক্ষা দিতে হবে। নইলে দেশের তুলনায় বিদেশি লিগের দিকে নজর দেবে তারা। আমাদের ক্ষেত্রে সেটাই হচ্ছে। দেশের হয়ে সেরা ক্রিকেটারদের পাচ্ছি না। ফলে ম্যাচ জিততে সমস্যা হচ্ছে। কিন্তু সে দিকে কেউ নজর দিচ্ছে না।”

জানুয়ারি মাসে অস্ট্রেলিয়ায় গিয়ে টেস্ট সিরিজ় ড্র করে ফিরেছে ওয়েস্ট ইন্ডিজ়। শামার জোসেফের উদাহরণ টেনে গ্রেভ জানিয়েছেন, তাঁদের দেশে প্রতিভার অভাব নেই। কিন্তু এই প্রতিভাদের আরও এগিয়ে নিয়ে যেতে আইসিসির সাহায্য প্রয়োজন। সেটা তাঁরা পাচ্ছেন না বলেই অভিযোগ করেছেন গ্রেভ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Indies Cricket Board ICC world cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE