Advertisement
১৩ জুন ২০২৪
West Indies

T20 World Cup 2021: ইডেনের ধুন্ধুমার ফাইনালের সেই দু’দলের দ্বৈরথ দুবাইয়ে

অইন মর্গ্যানের দুঃস্বপ্নের আইপিএল গিয়েছে। কেকেআরের প্রথম একাদশ থেকে তাঁকে বাদ দেওয়ার কথা উঠেছিল।

লড়াই: মর্গ্যান না পোলার্ড, আজ শেষ হাসি কার?

লড়াই: মর্গ্যান না পোলার্ড, আজ শেষ হাসি কার? ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২১ ০৬:৫০
Share: Save:

পাঁচ বছর আগে ইডেনের নাটকীয় ফাইনালে তারা মুখোমুখি হয়েছিল। বিস্ময়কর শোনালেও সেটাই ছিল শেষ টি-টোয়েন্টি বিশ্বকাপ। বেন স্টোকসের শেষ ওভারে টানা চারটি ছক্কা মেরে ওয়েস্ট ইন্ডিজকে অবিশ্বাস্য জয় উপহার দিয়েছিলেন কার্লোস ব্রাথওয়েট। সেই দুই দল এ বার মুল পর্বের প্রথম দিনেই দুবাইয়ের মাঠে মুখোমুখি শনিবার। কিন্তু সে দিনের বন্দিত ও আক্রান্ত, দু’জনের কেউ নেই দলে। ব্রাথওয়েট ছিটকে গিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের মূলস্রোত থেকে। স্টোকস মানসিক অসুস্থতার কথা তুলে সরে দাঁড়িয়েছেন ক্রিকেট থেকেই।

গত বারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের সেই ধার অনেকটা কমেছে। বরং, বলা যেতে পারে বুড়োটে হয়ে আসা দলের সামনে এ বারই হয়তো শেষ সুযোগ বড় কিছু করে দেখানোর। ক্রিস গেল ৪২ বছরে দাঁড়িয়ে আইপিএলে বাদ পড়ছেন, টি-টোয়েন্টি লিগে অনিয়মিত হয়ে পড়েছেন। তবু তিনি ‘ইউনিভার্স বস্‌’। নিজের দেশের প্রাক্তন ক্রিকেটার কার্টলে অ্যামব্রোজের সঙ্গে যে ভাবে বাগ্‌যুদ্ধে জড়িয়ে পড়েছেন, তা দেখে কারও কারও মনে হচ্ছে, পুরনো সেই রাগী গেলকে দেখা গেলেও দেখা যেতে পারে। মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে খুব ভাল আইপিএল যায়নি কায়রন পোলার্ডের। তিনি এই দলের অধিনায়ক। ডোয়েন ব্র্যাভোর বয়স ৩৮ কিন্তু সদ্য আইপিএলে চ্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংসের হয়ে প্রমাণ করেছেন, বল হাতে তাঁর চার ওভার এখনও গুরুত্বপূর্ণ হতে পারে।

তবে সবচেয়ে বেশি করে নজর থাকবে আন্দ্রে রাসেলের উপর। যিনি কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএলের অনেকগুলি ম্যাচ খেলতেই পারেননি হ্যামস্ট্রিংয়ের চোটের কারণে। রাসেল আমিরশাহিতে এসে প্রস্তুতি ম্যাচে খেলেছেন। দু’ওভার বল করলেও ব্যাট হাতে তেমন কিছু করতে পারেননি। পোলার্ড বলেছেন, নিজেকে ফিট করার জন্য ভীষণ পরিশ্রম করছেন রাসেল এবং তাঁরা আশাবাদী বিপজ্জনক অলরাউন্ডারকে স্বমহিমায় পাওয়া যাবে।

ইংল্যান্ডের সবচেয়ে বড় কাঁটা তাদের অধিনায়কের ফর্ম। অইন মর্গ্যানের দুঃস্বপ্নের আইপিএল গিয়েছে। কেকেআরের প্রথম একাদশ থেকে তাঁকে বাদ দেওয়ার কথা উঠেছিল। মর্গ্যান বা ব্রেন্ডন ম্যাকালাম সেই সাহস দেখাতে পারেননি। তবে ইংল্যান্ডের হয়ে বিশ্বকাপে নিজেকে বসাতে দ্বিধা করবেন না বলে জানিয়েছেন অধিনায়ক। স্টোকস এবং জফ্রা আর্চারের অনুপস্থিতি বিরাট ধাক্কা ইংল্যান্ডের জন্য।

আমিরশাহিতে শিশিরের মোকাবিলা করার জন্য ভেজানো বলে অনুশীলনের পরিকল্পনা নিয়েছে ইংল্যান্ড ক্রিকেট দল। ফিল্ডিংয়ের সময়েও ভেজানো বলে ক্যাচিং অনুশীলনের কথা ভাবা হয়েছে। ইংল্যান্ডের পেসার ডেভিড উইলি এই ইঙ্গিত দিয়েছেন। পাঁচ বছর আগে ইডেনের ফাইনালে ছিলেন উইলি। বলছেন, ‘‘আমরা বড্ড তাড়াহুড়ো করেছিলাম শেষ ওভারটায়। ওটাই শিক্ষা। ও রকম পরিস্থিতি আবার এলে ধীরস্থির ভাবে এগোতে হবে।’’

আজ টি-টোয়েন্টি বিশ্বকাপে: ইংল্যান্ড বনাম ওয়েস্ট ইন্ডিজ। সন্ধে ৭.৩০ থেকে। স্টার স্পোর্টস ওয়ান চ্যানেলে সম্প্রচার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Indies England T20 World Cup 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE