Advertisement
০৬ মে ২০২৪
T20 World Cup 2022

করোনা আক্রান্ত ক্রিকেটাররা কি টি-টোয়েন্টি বিশ্বকাপে মাঠে নামতে পারবেন? কী বলছে আইসিসি

করোনা আক্রান্ত হলে কি খেলা যাবে টি-টোয়েন্টি বিশ্বকাপে? না কি ক্রিকেটারদের থাকতে হবে নিভৃতবাসে? বিশ্বকাপ শুরু হওয়ার আগে এই বিষয়ে কী বলছে আইসিসি?

বিশ্বকাপের আগে কোভিড নিয়মে বড় বদল আইসিসির।

বিশ্বকাপের আগে কোভিড নিয়মে বড় বদল আইসিসির। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২২ ১৭:৩৫
Share: Save:

করোনা আক্রান্ত হলে কি টি-টোয়েন্টি বিশ্বকাপে মাঠে নামা যাবে? না কি বাধ্যতামূলক নিভৃতবাসে থাকতে হবে ক্রিকেটারদের? বিশ্বকাপ শুরুর আগে এই বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা জানিয়েছে, এত দিন নিয়ম ছিল, করোনা আক্রান্ত হলে নিভৃতবাসে থাকতে হবে ক্রিকেটারদের। রিপোর্ট নেগেটিভ হলে তবেই মাঠে নামতে পারবেন তাঁরা। কিন্তু টি-টোয়েন্টি বিশ্বকাপে সেই নিয়ম শিথিল করা হয়েছে। করোনা আক্রান্ত হলেও কোনও ক্রিকেটার নামতে পারবেন খেলতে। তবে কয়েকটি নিয়ম মেনে চলতে হবে তাঁকে।

করোনাবিধি অনেকটা শিথিল করেছে অস্ট্রেলিয়া সরকার। আগে কোভিড হলে পাঁচ দিনের বাধ্যতামূলক নিভৃতবাসে থাকতে হত সে দেশে। সেই নিয়ম আর নেই। তাই কড়াকড়ি কমিয়েছে আইসিসি। বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের খেলা শুরু হওয়ার আগে এই নতুন নিয়ম জানিয়ে দেওয়া হয়েছে।

আইসিসি জানিয়েছে, ক্রিকেটারদের বাধ্যতামূলক করোনা পরীক্ষা করা হবে না। যদি কোনও ক্রিকেটার শরীরে উপসর্গ দেখা যায় তবেই পরীক্ষা করা হবে। কোভিড রিপোর্ট পজিটিভ এলে সেই ক্রিকেটার খেলবেন কি না তা নির্ভর করছে সংশ্লিষ্ট দলের চিকিৎসকেদের উপর। যদি সেই ক্রিকেটার খেলতে নামেন তা হলে দলের বাকিদের থেকে একটু দূরে থাকতে হবে তাঁকে। কারও সংস্পর্শে আসতে পারবেন না তিনি। তবে ব্যাট, বল, ফিল্ডিং করতে তাঁর কোনও বাধা নেই বলেই জানিয়েছে আইসিসি।

বার্মিংহ্যামে কমনওয়েলথ গেমসের ফাইনালে ভারতের মহিলা দলের বিরুদ্ধে করোনা আক্রান্ত হওয়ার পরেও খেলতে নেমেছিলেন অস্ট্রেলিয়ার ক্রিকেটার তাহিলা ম্যাকগ্রা। সাজঘরে ও মাঠে সতীর্থদের থেকে কিছুটা দূরে ছিলেন তিনি। বলও করেন ম্যাকগ্রা। তাঁর খেলা নিয়ে উঠেছিল প্রশ্ন। কিন্তু এ বার থেকে পুরুষদের ক্রিকেটেও সেই ছবি দেখা যাবে। টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকেই সেটা শুরু হতে চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2022 COVID-19 ICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE