Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Australia vs Pakistan

সিডনি টেস্টে আবার বিতর্ক, টুপিতে লেগে বল থামলেও দেওয়া হল না শাস্তি, কেন?

বিতর্ক পিছু ছাড়ছে সিডনি টেস্টে। পাকিস্তান বনাম অস্ট্রেলিয়ার তৃতীয় দিনের খেলা চলাকালীন আরও একটি ঘটনা ঘটল যা নিয়ে বিতর্ক দেখা দিল। নিয়ম কি মানা হয়েছে এ ক্ষেত্রে?

cricket

বল আটকে যাওয়ার সেই মুহূর্ত। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৪ ১৭:২৩
Share: Save:

বিতর্ক পিছু ছাড়ছে সিডনি টেস্টে। পাকিস্তান বনাম অস্ট্রেলিয়ার তৃতীয় দিনের খেলার চলাকালীন আরও একটি ঘটনা ঘটল যা নিয়ে বিতর্ক দেখা দিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অবিচারের দাবি তুলেছিলেন অনেকে। কিন্তু দিনের শেষে দেখা গেল, নিয়ম মেনেই সিদ্ধান্ত নিয়েছেন আম্পায়ারেরা। অবিচারের কোনও জায়গাই নেই।

কী হয়েছিল ঘটনাটি?

অস্ট্রেলিয়ার ইনিংসের ৬৫তম ওভারে ঘটনাটি ঘটে। পাকিস্তানের স্পিনার সাজিদ খানকে কভারের উপর দিয়ে চার মারতে গিয়েছিলেন স্টিভ স্মিথ। কিন্তু ব্যাটে-বলে ঠিক মতো না হওয়ায় বল ধীরগতিতে বাউন্ডারির দিকে এগোতে থাকে। তত ক্ষণে সেই বলের পিছনে ছুটতে শুরু করে দিয়েছেন সাইম আয়ুব।

একদম শেষ মুহূর্তে ঝাঁপিয়ে বলটি ধরেন তিনি। কিন্তু ল্যান্ডিং ঠিকঠাক হয়নি। তাঁর পায়ের ধাক্কায় মাঠের মাটি খুবলে যায়। মাথা থেকে ছিটকে পড়ে টুপি। সেই টুপিতে লেগেই বল আটকে যায়। টুপিতে বল লাগলে শাস্তি হিসেবে সাধারণত ব্যাটিং দলকে পাঁচ রান দেওয়া হয়। কিন্তু এ ক্ষেত্রে আম্পায়ারেরা পাকিস্তানকে শাস্তি দেননি।

আইসিসি-র নিয়মানুযায়ী, যদি কোনও ফিল্ডার ইচ্ছাকৃত ভাবে মাঠের কোথাও টুপি রেখে দেন এবং সেই টুপিতে লেগে বল আটকে যায়, তা হলে শাস্তি পায় ফিল্ডিং দল। কিন্তু শুক্রবারের ঘটনায় আয়ুবের মাথা থেকে দুর্ঘটনাবশত টুপিটি ছিটকে মাঠে পড়েছে। তিনি ইচ্ছাকৃত ভাবে রাখেননি। তাই শাস্তি দেওয়া হয়নি পাকিস্তানকে।

শুধু তাই নয়, ফিল্ডিংয়ের সময় ল্যান্ডিং ঠিকঠাক না হওয়ায় গুরুতর চোট লাগতে পারত আয়ুবের। সেই দুর্ঘটনা এড়ানো গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Australia vs Pakistan Fielding Controversy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE