Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Adani Group

আদানিরা সব থেকে বেশি টাকায় আইপিএলের দল কিনেছেন, এ বার কী হবে?

১০ দিনে নিজের মোট সম্পদের ৫০ শতাংশেরও বেশি খুইয়েছেন আদানিরা। তা হলে কি মেয়েদের আইপিএল শুরু হওয়ার আগেই বিপদে আমদাবাদের দল?

Gautam Adani

বিরাট অর্থ খরচ করে মেয়েদের আইপিএলে দল কেনা আদানিরা এখন বিপাকে। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:০৯
Share: Save:

ঠিক ১০ দিন আগে (২৫ জানুয়ারি) ভারতীয় ক্রিকেট মানচিত্রে নিজেদের প্রথম যাত্রা শুরু করেছিল আদানি গোষ্ঠী। তার আগের দিনই (২৪ জানুয়ারি) ‘হিন্ডেনবার্গ রিসার্চ’-এর রিপোর্টটি সামনে আসে। তার পর থেকেই আদানি গোষ্ঠীর সম্পত্তি কমতে থাকে। ১০ দিনে নিজের মোট সম্পদের ৫০ শতাংশেরও বেশি খুইয়েছেন আদানিরা। তা হলে কি মেয়েদের আইপিএল (উইমেন্স প্রিমিয়ার লিগ) শুরু হওয়ার আগেই বিপদে আমদাবাদের দল?

২৫ জানুয়ারি ভারতীয় ক্রিকেট বোর্ড জানায় মেয়েদের আইপিএলের জন্য আমদাবাদের দলটি কিনেছে আদানি গোষ্ঠী। ১২৮৯ কোটি টাকায় দল কেনে তারা। সব থেকে বেশি দর দিয়েছিল গৌতম আদানির সংস্থা। দামের বিচারে দ্বিতীয় স্থানে ইন্ডিয়াউইন স্পোর্টস প্রাইভেট লিমিটেড। তারা ৯১২ কোটি ৯৯ লক্ষ টাকায় মুম্বই দল কিনেছে। অর্থাৎ আদানি গোষ্ঠী ছাড়া কেউ মেয়েদের আইপিএলে ১০০০ কোটির উপরে দরই দেয়নি। সেখানে আদানি গোষ্ঠী খরচ করে ফেলে ১২৮৯ কোটি টাকা। ভারতীয় ক্রিকেট বোর্ড এই টাকা পাবে।

বিরাট অর্থ খরচ করে মেয়েদের আইপিএলে দল কেনা আদানিরা এখন বিপাকে। হিন্ডেনবার্গের রিপোর্টের ধাক্কায় বিশ্বের সেরা ধনকুবেরের তালিকাতেও নেমে গিয়েছে আদানিরা। আমেরিকার এক পত্রিকা অনুযায়ী, শুক্রবার বিশ্বের সব থেকে ধনীদের তালিকায় ২২ নম্বরে রয়েছেন গৌতম। বৃহস্পতিবার পর্যন্ত তিনিই এই তালিকায় ছিলেন ১৬তম স্থানে। কিন্তু তাতে আইপিএলের দল গোছানো নিয়ে কোনও সমস্যা দেখা যাচ্ছে না। গুজরাতের দলটি মেন্টর হিসাবে নিতে চলেছে মিতালি রাজকে। ভারতের প্রাক্তন অধিনায়ককে নতুন ভূমিকায় দেখা যেতে পারে এ বারের আইপিএলে। দলের কোচও ঘোষণা করা দিয়েছে আদানিদের দল। র‍্যাচেল হেনেসকে কোচ করছে তারা। অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্রিকেটার গত বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেন। ক্রিকেটার হিসাবে বিশ্বকাপ এবং কমনওয়েলথ গেমসজয়ী হেনেসের এ বার লক্ষ্য কোচ হিসাবে আইপিএল জয়। অর্থাৎ আইপিএলের দল সাজানোর ক্ষেত্রে আদানি গোষ্ঠী এখনও কোনও কার্পণ্য করেননি। ১৩ ফেব্রুয়ারি মেয়েদের আইপিএলে ক্রিকেটারদের নিলাম হতে পারে। সেই নিলামে আদানিরা কত টাকা খরচ করে সেই দিকেও নজর থাকবে অনেকের।

গত বুধবার চলতি অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেট পেশের দিনেই নতুন শেয়ার ছাড়ার প্রক্রিয়া (এফপিও) বাতিল করে দেয় আদানি গোষ্ঠী। ২০ হাজার কোটি টাকার ওই এফপিও বাতিলের পর আদানি গোষ্ঠীর শেয়ারের দর আরও নেমে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Adani Group WPL 2023 Womens IPL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE