Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Super Sunday: কোহলী, রোনাল্ডো, মেসি, এল ক্লাসিকো, রবিবার ক্রীড়াপ্রেমীদের কাছে যেন ‘সুপার সানডে’

এক দিকে কোহলী, অন্য দিকে রোনাল্ডো, রাতের দিকে আবার মেসি, নেমার। এর মাঝে রয়েছে এল ক্লাসিকো এবং জুভেন্টাস-ইন্টার মিলানের লড়াই।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৪ অক্টোবর ২০২১ ০৯:২৭
Save
Something isn't right! Please refresh.
গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ

Popup Close

একদিকে বিরাট কোহলী, অন্যদিকে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, রাতের দিকে আবার লিয়োনেল মেসি, নেমার। এর মাঝে রয়েছে এল ক্লাসিকো এবং জুভেন্টাস-ইন্টার মিলানের লড়াইও। রবিবার দিনটা আক্ষরিক অর্থেই ক্রীড়াপ্রেমীদের কাছে হতে চলেছে ‘সুপার সানডে’। একই দিনে এত ভাল খেলা শেষ কবে দেখা গিয়েছে, তা কেউই মনে করতে পারছেন না। আবার কবে দেখা যাবে তা নিয়েও কোনও নিশ্চয়তা নেই।

ভারতীয়দের কাছে নিঃসন্দেহে একটা ম্যাচই সব থেকে গুরুত্বপূর্ণ। টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত বনাম পাকিস্তানের লড়াই। ক্রিকেট বা ফুটবল, যা-ই প্রিয় হোক না কেন, এই ম্যাচ থেকে নিজেকে দূরে সরিয়ে রাখতে পারেন না কেউই। দু’বছর পর আন্তর্জাতিক মঞ্চে মুখোমুখি হচ্ছে পড়শি দুই দেশ। রাজনৈতিক অস্থিরতার কারণে দ্বিপাক্ষিক সিরিজ বহুদিন ধরেই বন্ধ। ফলে আইসিসি আয়োজিত ক্রিকেট প্রতিযোগিতাতেই এই দুই দেশকে দেখা যায়। তাই এই ম্যাচের দিকে বুভুক্ষুর মতো তাকিয়ে রয়েছেন সকলেই।

বর্তমান প্রেক্ষাপটেও এই ম্যাচ গুরুত্বপূর্ণ। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম ম্যাচ খেলতে নামবে দুই দেশ। আইসিসি আয়োজিত বিশ্বকাপে পাকিস্তানের বিরুদ্ধে ভারত এগিয়ে রয়েছে ১২-০ ব্যবধানে। সেই সংখ্যা বাড়ানোই তাদের লক্ষ্য। অন্য দিকে, দীর্ঘদিনের ব্যর্থতা কাটিয়ে প্রথম বার বিশ্বকাপে ভারতকে হারানোর জন্য মরিয়া পাকিস্তান। এ ধরনের ম্যাচে কেউই সাধারণত এগিয়ে থেকে নামেন না। কিন্তু খাতায়-কলমে কিছুটা হলেও এগিয়ে থেকে নামছে ভারত। প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মতো প্রতিপক্ষকে হারিয়েছে তারা। অন্যদিকে, পাকিস্তানও খেলতে নামছে দু’টি প্রস্তুতি ম্যাচেই জিতে। ফলে তুল্যমূল্য লড়াই যে হতে চলেছে, তা নিয়ে কারওরই সন্দেহ নেই। স্টার স্পোর্টসের বিভিন্ন চ্যানেলে সন্ধে ৭.৩০ থেকে এই ম্যাচ দেখা যাবে।

Advertisement

এরপরেই শুরু হবে এল ক্লাসিকো। ২০০৪-এর পর এই প্রথম মেসিকে ছাড়াই এল ক্লাসিকোয় খেলতে নামবে বার্সেলোনা। চোটের কারণে এর আগে একটি-দু’টি এল ক্লাসিকোয় খেলতে পারেননি মেসি। কিন্তু এই প্রথম বার বার্সেলোনা দলেরই সদস্য নন তিনি। মাসতিনেক আগেই যোগ দিয়েছেন প্যারিস সঁ জঁ-য়। ফলে ইউরোপীয় ফুটবলের সব থেকে গুরুত্বপূর্ণ ম্যাচে নজর থাকবে মূলত তরুণদের উপরেই। রিয়াল মাদ্রিদে যেমন নজর থাকবে ভিনিসিয়াস, রডরিগো, ভালভার্দের উপরে, তেমনই বার্সেলোনায় নজর কাড়তে মরিয়া থাকবেন পেদ্রি, আনসু ফাতির মতো তরুণ তারকারা। শেষ বারের সাক্ষাতে ২-১ ব্যবধানে জয়ী হয়েছিল রিয়াল। এমটিভি চ্যানেলে সন্ধে ৭.৪৫ থেকে শুরু হবে এই ম্যাচ।



এর পরেই নামবেন রোনাল্ডো। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের বিরুদ্ধে লিভারপুলের ম্যাচকে ইংল্যান্ডের সব থেকে গুরুত্বপূর্ণ ম্যাচ বলা হয়। যে কোনও ডার্বির থেকেও এটি দেখেন বেশি মানুষ। এর মূলে দীর্ঘদিন ধরে দুই শহরের সাংস্কৃতিক, মানসিক বৈরিতা। এই ম্যাচ ঘিরে মারপিট, খুনোখুনি খুবই স্বাভাবিক ঘটনা। সমর্থকরা তেতে থাকেন এই ম্যাচে। ওল্ড ট্র্যাফোর্ডে শেষ বার লিভারপুল ৪-২ হারিয়েছিল ম্যান ইউকে। সেই বদলা নিতে তৈরি রোনাল্ডো, পোগবা, ম্যাগুয়েররা। অন্য দিকে, লিভারপুলকে জেতানোর দায়িত্ব থাকবে সালাহ, ফির্মিনো, ফ্যাবিনহোদের উপরে। নজরে থাকবে দুই কোচের মগজাস্ত্রের লড়াইও। রাত ৯টা থেকে স্টার স্পোর্টস সিলেক্ট ১ চ্যানেলে এই ম্যাচ দেখা যাবে।

মধ্যরাত পেরনোর পর নামবেন মেসি। একই দিনে বার্সেলোনার সব থেকে গুরুত্বপূর্ণ ম্যাচ থাকলেও মেসি থাকবেন হাজার কিলোমিটার দূরে প্রেমের শহর প্যারিসে। এই ক্লাবে এখন তাঁর নতুন লড়াই। রবিবার পিএসজি-র সামনে অন্যতম বড় প্রতিপক্ষ অলিম্পিক মার্সেই, যারা এই মুহূর্তে লিগ তালিকায় তৃতীয় স্থানে রয়েছে। পিএসজি রয়েছে একেই। সম্প্রতি চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে জোড়া গোল করে ছন্দে রয়েছেন মেসি। এই ম্যাচেও তাঁর থেকে দুরন্ত পারফরম্যান্স দেখতে মরিয়া থাকবে দল। রাত ১২.১৫ থেকে শুরু এই ম্যাচ দেখা যাবে কালার্স চ্যানেলে।

মেসিদের মতো একই সময়ে শুরু হবে জুভেন্টাস বনাম ইন্টার মিলানের ম্যাচও। কিন্তু রোনাল্ডো জুভেন্টাস ছাড়ার পর ভারতীয় ফুটবলপ্রেমীদের মধ্যে ইটালীয় ফুটবল নিয়ে আগ্রহ কমেছে। এই ম্যাচ দেখা যাবে ভুট সিলেক্ট অ্যাপে।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement