Advertisement
২৩ জুন ২০২৪
IPL

Women’s IPL: মহিলাদের আইপিএলের তোড়জোড় শুরু, কবে হতে পারে প্রতিযোগিতা

বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ের প্রতিশ্রুতি মতোই পরের বছর শুরু হচ্ছে মহিলাদের আইপিএল। কবে হবে প্রতিযোগিতা?

মহিলাদের আইপিএল হতে পারে মার্চে।

মহিলাদের আইপিএল হতে পারে মার্চে। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ অগস্ট ২০২২ ২০:২৯
Share: Save:

গত ফেব্রুয়ারিতে বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় জানিয়েছিলেন, পরের বছর পুরোদমে মহিলাদের আইপিএল শুরু হবে। সেই প্রক্রিয়া শুরু হয়ে গেল। সব ঠিক থাকলে ২০২৩-এর মার্চে পাঁচটি দল নিয়ে মহিলাদের আইপিএল অনুষ্ঠিত হতে পারে।

এই কারণে মহিলাদের ঘরোয়া ক্রিকেটের সূচি এক মাস এগিয়ে এনেছে বোর্ড। এত দিন নভেম্বর থেকে এপ্রিল পর্যন্ত মহিলাদের ক্রিকেট হত। এ বার হবে অক্টোবর থেকে ফেব্রুয়ারি। ১১ অক্টোবর টি-টোয়েন্টি প্রতিযোগিতা দিয়ে মরসুম শুরু হবে। ফেব্রুয়ারিতে আন্তঃআঞ্চলিক এক দিনের প্রতিযোগিতা দিয়ে মরসুম শেষ।

বোর্ডের এক কর্তা সংবাদ সংস্থাকে বলেছেন, “মার্চের প্রথম সপ্তাহ থেকে এই প্রতিযোগিতা শুরু হওয়ার কথা। চার সপ্তাহ ধরে প্রতিযোগিতা চলবে। ৯ থেকে ২৬ ফেব্রুয়ারি দক্ষিণ আফ্রিকায় টি-টোয়েন্টি বিশ্বকাপ হবে। তার পরেই মহিলাদের আইপিএল শুরু করার পরিকল্পনা করছি আমরা।” তাঁর সংযোজন, “এখনও পর্যন্ত পাঁচটি দলের কথা ভাবা হয়েছে। তবে বিনিয়োগকারীদের আগ্রহ থাকলে সংখ্যাটা বেড়ে ছয় হতে পারে। নির্দিষ্ট সময়ে নিলামের ব্যাপারে জানানো হবে।”

সেপ্টেম্বরে বোর্ডের বার্ষিক সাধারণ সভায় মহিলাদের আইপিএল নিয়ে আলোচনা হতে পারে। মূলত মিডিয়া স্বত্ব নিয়েই হবে আলোচনা। আইপিএলের যাঁরা মালিক, তাঁরা ইতিমধ্যেই মহিলাদের আইপিএলে দল কিনতে আগ্রহ দেখিয়েছেন। ফলে দল বিক্রি নিয়ে সমস্যায় পড়তে হবে না বোর্ডকে। ওই কর্তা বলেছেন, “চারপাশ থেকে যে প্রতিক্রিয়া পাচ্ছি, তাতে আমরা উত্তেজিত। আইপিএলের অনেক দলই আগ্রহ দেখিয়েছে।”

প্রসঙ্গত, ২০১৮ সাল থেকে তিনটি দলকে নিয়ে মহিলাদের চ্যালেঞ্জার ট্রফি আয়োজন করছে বিসিসিআই। গত বছর কোভিডের কারণে তা হয়নি। মহিলা ক্রিকেটাররা বার বার আইপিএল চালু করা নিয়ে মুখ খুলেছেন। হরমনপ্রীত কৌর, স্মৃতি মন্ধানা তো বটেই, আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া মিতালি রাজও জানিয়েছেন, মহিলাদের আইপিএল চালু হলে তিনি খেলবেন। মহিলা দল কমনওয়েলথে রুপো জেতার পর সেই দাবি আরও জোরালো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE