Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

খেলা

১৩৭ কোটি আয় নিয়ে এক নম্বরে ধোনি, আইপিএল-এ সবচেয়ে বেশি আয়ের তালিকায় অবাক উপস্থিতি উথাপ্পার

নিজস্ব প্রতিবেদন
১৬ ডিসেম্বর ২০২০ ১৩:৩৫
আইপিএল মানেই ক্রিকেটের পাশাপাশি গ্ল্যামার আর অর্থের হাতছানি। শুধু আইপিএল-এর সুবাদে অখ্যাত ক্রিকেটারের রাতারাতি কোটিপতি হয়ে যাওয়ার নজিরও বহু আছে। আসুন, দেখে নিই এই প্রতিযোগিতার শুরু থেকে এখনও অবধি উপার্জনের দিক দিয়ে প্রথম ১০ জন ক্রিকেটারের তালিকায় কারা আছেন।

৭৫ কোটি টাকা উপার্জন করে তালিকার দশম স্থানে আছেন রবিন উথাপ্পা। কেরলের এই ব্যাটসম্যান-উইকেট কিপার আইপিএল কেরিয়ার শুরু করেছিলেন মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে। এ ছাড়াও তিনি খেলেছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, কিংস ইলেভেন পঞ্জাব, পুণে ওয়ারিয়র্স এবং কলকাতা নাইট রাইডার্সের হয়ে। ২০২০ আইপিএল-এ তিনি ছিলেন রাজস্থান রয়্যালসে।
Advertisement
উথাপ্পার থেকে ২ কোটি টাকা বেশি পারিশ্রমিক পেয়ে নবম স্থানে আছেন শেন ওয়াটসন। প্রাক্তন অস্ট্রেলিয়ার অলরাউন্ডার আইপিএল অভিযান শুরু করেছিলেন রাজস্থান রয়্যালসের হয়ে। এ ছাড়াও তিনি খেলেছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু এবং চেন্নাই সুপার কিংসের হয়ে। চলতি বছর আইপিএল প্রতিযোগিতায় তিনি ছিলেন চেন্নাই দলের সদস্য।

ওয়াটসনের থেকে ৫ কোটি টাকা বেশি পারিশ্রমিক নিয়ে অষ্টম স্থানে আছেন সুনীল নারিন। আইপিএল থেকে তাঁর মোট উপার্জন পৌঁছেছে ৮২ কোটি টাকায়। এই প্রতিযোগিতায় তিনি খেলছেন ২০১২ সাল থেকে। ক্যারিবিয়ান অলরাউন্ডার আইপিএল-এ বরাবরই নাইটবাহিনীর সদস্য।
Advertisement
আইপিএল থেকে ৮৪ কোটি টাকা উপার্জন করে তালিকার সপ্তম স্থানে আছেন যুবরাজ সিংহ। তিনি আইপিএল অভিযান শুরু করেছিলেন কিংস ইলেভেন পঞ্জাবের হয়ে। পাশাপাশি তিনি এই প্রতিযোগিতায় খেলেছেন পুণে ওয়ারিয়র্স, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু, দিল্লি ডেয়ারডেভিলস, সানরাইজার্স হায়দরাবাদ, কিংস ইলেভেন পঞ্জাব এবং মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে।

আইপিএল-ধনী ক্রিকেটারদের তালিকায় ষষ্ঠ স্থান এবি ডি ভিলিয়ার্সের। দক্ষিণ আফ্রিকার এই ব্যাটসম্যান আইপিএল-এর সফলতম ক্রিকেটারদের মধ্যে অন্যতম। প্রতিযোগিতায় তিনি খেলেছেন দিল্লি ডেয়ারডেভিলস এবং রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে। আইপিএল থেকে তাঁর মোট উপার্জন ৯১ কোটি টাকা।

এই তালিকায় ডিভিলিয়ার্স, নারিন এবং ওয়াটসন ছাড়া আর কোনও বিদেশি ক্রিকেটার নেই। প্রথম পাঁচে সকলেই ভারতীয়। ৯৪ কোটি টাকা উপার্জন করে পঞ্চম স্থানে আছেন গৌতম গম্ভীর। গোতি আইপিএল শুরু করেছিলেন দিল্লি ডেয়ারডেভিলস-এর হয়ে। তার পর কলকাতা নাইট রাইডার্সের অধিনায়ক ছিলেন দীর্ঘ দিন। আইপিএল অভিযান শেষ করেছেন অবশ্য দিল্লির হয়েই।

আইপিএল থেকে ৯৯ কোটি টাকা উপার্জন নিয়ে চতুর্থ স্থানে রয়েছেন সুরেশ রায়না। চেন্নাই সুপার কিংস ছাড়া তিনি খেলেছেন গুজরাত লায়ন্সের হয়ে। তবে ২০২০ আইপিএল-এর স্মৃতি তাঁর কাছে তিক্ত। ঠিক কী কারণে চেন্নাই দলের শিবির ছেড়ে এই ব্যাটসম্যান দেশে ফিরে আসেন, তা আজও রহস্যাবৃত। পরে চেন্নাই দলের সাইট থেকেও তাঁর নাম সরিয়ে দেওয়া হয়।

তালিকার তৃতীয় স্থানে বিরাট কোহালি। ভারত অধিনায়কের এই প্রতিযোগিতা থেকে উপার্জন ১২৬ কোটি টাকা। আইপিএল-এ তিনি খেলেছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে। ২০১৯ সালে সুরেশ রায়নার পরে দ্বিতীয় ক্রিকেটার হিসেবে আইপিএল-এ ৫ হাজার রান সম্পূর্ণ করেন কোহালি।

আইপিএলে উপার্জনের দিক দিয়ে অধিনায়ককে টপকে তালিকার দ্বিতীয় স্থানে রোহিত শর্মা। তিনি এই প্রতিযোগিতা থেকে আয় করেছেন ১৩১ কোটি টাকা। মুম্বই ইন্ডিয়ান্স এবং ডেকান চার্জার্স-এর হয়ে খেলেছেন তিনি আইপিএল-এ।

সকলকে ছাপিয়ে প্রথম স্থান মহেন্দ্র সিংহ ধোনির। আইপিএল টুর্নামেন্ট থেকে প্রাক্তন ভারত অধিনায়কের উপার্জন ১৩৭ কোটি টাকা। তাঁর অধিনায়কত্বে ২০১০, ২০১১ এবং ২০১৮— এই তিন বছর আইপিএলজয়ী হয় চেন্নাই সুপার কিংস। এ ছাড়াও তিনি রাইজিং পুণে সুপারজায়ান্টের হয়ে খেলেছেন আইপিএল-এ।