Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Cristiano Ronaldo

সঙ্কটে বিশ্ব ফুটবল, মেসি, রোনাল্ডোর বিশ্বকাপে না-ও খেলা হতে পারে

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, লিয়োনেল মেসি কি বিশ্বকাপ থেকে নির্বাসিত হয়ে যাবেন? রবিবারের পর থেকে দেখা দিয়েছে সে রকমই সম্ভাবনা।

মেসি, রোনাল্ডো কি পারবেন বিশ্বকাপে খেলতে?

মেসি, রোনাল্ডো কি পারবেন বিশ্বকাপে খেলতে?

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২১ ১৩:১৩
Share: Save:

ক্রিশ্চিয়ানো রোনাল্ডো, লিয়োনেল মেসি কি বিশ্বকাপ থেকে নির্বাসিত হয়ে যাবেন? রবিবারের পর থেকে দেখা দিয়েছে সে রকমই সম্ভাবনা। একটি নতুন ফুটবল লিগ গঠনের পর থেকেই ইউরোপীয় ফুটবলমহলে ব্যপক তোলপাড় শুরু হয়েছে। ফিফা, উয়েফা ছাড়াও নতুন লিগের তীব্র বিরোধিতা করেছেন বিভিন্ন দেশের প্রধানমন্ত্রী। উয়েফা হুঁশিয়ারি দিয়েছে, অবিলম্বে এই লিগের পরিকল্পনা বন্ধ না করা হলে নিজেদের প্রতিযোগিতা থেকে ক্লাবগুলিকে বহিষ্কার করবে তারা। ফিফা জানিয়েছে, যে সব ফুটবলার এই প্রতিযোগিতায় খেলবেন, বিশ্বকাপ-সহ তাদের কোনও প্রতিযোগিতায় সেই ফুটবলারকে অংশগ্রহণ করতে দেওয়া হবে না।

রবিবারই ‘ইউরোপিয়ান সুপার লিগ’ নামে নতুন ফুটবল লিগের আত্মপ্রকাশ ঘটেছে। ইউরোপের তিন প্রধান ফুটবল খেলিয়ে দেশের মোট ১২টি ক্লাব এতে শামিল। স্পেন থেকে রয়েছে রিয়াল মাদ্রিদ, আতলেতিকো মাদ্রিদ এবং বার্সিলোনা। ইতালি থেকে ইন্টার ও এসি মিলান এবং জুভেন্টাস। সব থেকে বেশি প্রতিনিধি ইংল্যান্ডের। সে দেশ থেকে রয়েছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড, ম্যাঞ্চেস্টার সিটি, আর্সেনাল, লিভারপুল, টটেনহ্যাম হটস্পার এবং চেলসি।

নতুন লিগের সভাপতি হয়েছেন রিয়ালের সভাপতি ফ্লোরেন্তিনো পেরেজ। চার জন সহ-সভাপতি রয়েছেন। নতুন লিগের দাবি, ক্লাবগুলির মধ্যে অর্থের সমান বন্টন করতে পারছে না উয়েফা। ফলে নিজেদের আর্থিক স্বার্থ দেখতে এবং সমর্থকদের কাছে আরও বেশি মনোগ্রাহী ফুটবল উপহার দিতে নতুন লিগ তৈরির সিদ্ধান্ত নিয়েছেন তারা। মোট ২০টি ক্লাব এই লিগে খেলবে। ১২টির সঙ্গে আরও তিনটি ক্লাব যুক্ত হবে। বাকি পাঁচটি ক্লাব যোগ্যতা অর্জন করে আসবে। এই লিগের মালিক ১২টি ক্লাবই এবং যাবতীয় লাভের অর্থের বেশিরভাগ পাবে তারাই। খেলা হবে সপ্তাহের মাঝপথে। তবে এখনই সংশ্লিষ্ট ঘরোয়া লিগ ছেড়ে কোনও ক্লাবই বেরিয়ে আসতে চাইছে না। উল্লেখ্য, বায়ার্ন মিউনিখ বা প্যারিস সঁ জঁ-র মতো বড় ক্লাব এই লিগে এখনও যোগ দেয়নি।

প্রকাশের পরেই তুমুল বিরোধিতা শুরু হয়েছে বিশ্বজুড়ে। নতুন লিগের কড়া নিন্দা করেছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এমানুয়েল মাক্রঁ এবং ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। রিও ফার্ডিনান্ড, গ্যারি নেভিলের মতো প্রাক্তন ফুটবলাররাও মুখ খুলেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE