Advertisement
২৯ এপ্রিল ২০২৪
Chess

দুই বিশ্বচ্যাম্পিয়নকে হারিয়ে চমক ভারতের গ্র্যান্ডমাস্টার ডি গুকেশের

১৭ বছর বয়সি গুকেশ বিশ্বের তৃতীয় কনিষ্টতম গ্র্যান্ডমাস্টার। গত বছর তিনি বিশ্বনাথন আনন্দকে সরিয়ে ভারতীয় দাবাড়ুদের মধ্যে এক নম্বরে উঠে এসেছিলেন।

উদয়: গুকেশের কৃতিত্বে আলোড়ন দাবা বিশ্বে।

উদয়: গুকেশের কৃতিত্বে আলোড়ন দাবা বিশ্বে। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১১ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৩৫
Share: Save:

জার্মানিতে চেস চ্যালেঞ্জ প্রতিযোগিতায় বড় চমক দিলেন ভারতের গ্র্যান্ডমাস্টার ডি গুকেশ। তিনি পাঁচ বারের বিশ্বচ্যাম্পিয়ন এবং বিশ্বের এক নম্বর ম্যাগনাস কার্লসেনকে হারিয়ে দিয়েছেন। এই জয়ের সুবাদে ৩ পয়েন্ট নিয়ে তিনি রয়েছেন যুগ্ম ভাবে দ্বিতীয় স্থানে। নরওয়ের মহাতারকার বিরুদ্ধে জয়ের পাশাপাশি গুকেশ হারিয়ে দিয়েছেন আর্মেনিয়ার লেভন অ্যারোনিয়ান এবং আর এক বিশ্বচ্যাম্পিয়ন চিনের ডিং লিরেনকে।

১৭ বছর বয়সি গুকেশ বিশ্বের তৃতীয় কনিষ্টতম গ্র্যান্ডমাস্টার। গত বছর তিনি বিশ্বনাথন আনন্দকে সরিয়ে ভারতীয় দাবাড়ুদের মধ্যে এক নম্বরে উঠে এসেছিলেন। শুধু তাই নয়, গত বছর দাবা বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে শেষ করেন। যে প্রতিযোগিতায় রুপো পান আর এক তারকা দাবাড়ু প্রজ্ঞানন্দ। চলতি বছরে এপ্রিলে দু’জনই ক্যান্ডিডেটস প্রতিযোগিতায় নামবেন। যে প্রতিযোগিতার জয়ী মুখোমুখি হবেন বিশ্ব চ্যাম্পিয়ন লিরেনের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sports India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE