Advertisement
২৩ এপ্রিল ২০২৪
David Popovici

World Record: ১০০ মিটার ফ্রিস্টাইলে ১৩ বছরের পুরনো বিশ্বরেকর্ড ভাঙলেন ১৭ বছরের তরুণ

বিশ্ব চ্যাম্পিয়নশিপে ১০০ এবং ২০০ মিটার ফ্রিস্টাইলে সোনা জেতেন পোপোভিচি। তার পর ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে বিশ্বরেকর্ড গড়লেন রোমানিয়ার সাঁতারু।

নজির গড়ার পর পোপোভিচি।

নজির গড়ার পর পোপোভিচি। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২২ ১৫:৩৪
Share: Save:

১০০ মিটার ফ্রিস্টাইলে নতুন বিশ্বরেকর্ড গড়লেন ডেভিড পোপোভিচি। রোমে আয়োজিত ইউরোপীয় চ্যাম্পিয়নশিপে রোমানিয়ার ১৭ বছরের সাঁতারু ৪৬.৮৬ সেকেন্ডে সাঁতার শেষ করে সোনা জিতলেন।

আগের বিশ্বরেকর্ডটি ছিল ব্রাজিলের সিজার সিয়েলোর। ২০০৯ সালে রোমের এই সুইমিং পুলেই বিশ্ব চ্যাম্পিয়নশিপে তিনি ৪৬.৯১ সেকেন্ড সময় নিয়ে ১০০ মিটার ফ্রিস্টাইলে বিশ্বরেকর্ড গড়েছিলেন। তাঁর সেই রেকর্ড অক্ষত ছিল এত দিন। যা ভাঙলেন পোপোভিচি। তিনি সেমিফাইনালেও নজির গড়েছিলেন। ৪৬.৯৮ সেকেন্ডে সময় সাঁতার শেষ করে নতুন ইউরোপীয় রেকর্ড গড়েন।

পোপোভিচি ছাড়াও ১০০ মিটার ফ্রিস্টাইল ফাইনালে আরও দুই সাঁতারু ৪৭ সেকেন্ডের কম সময়ে সাঁতার শেষ করেছেন। তাঁরা হলেন দ্বিতীয় স্থান পাওয়া হাঙ্গেরির ক্রিস্টফ মিলাক এবং ইটালির আলেসান্দ্রো মিরেসি।

গত জুন মাসে পোপোভিচি বিশ্ব চ্যাম্পিয়নশিপে ১০০ মিটার এবং ২০০ মিটার ফ্রিস্টাইলে সোনা জেতেন। প্রায় ৫০ বছর পর কোনও সাঁতারু এই নজির গড়েন।

চলতি বছরে ইউরোপীয় চ্যাম্পিয়নশিপেও ১০০ মিটার ফ্রিস্টাইলে সোনা জেতেন পোপোভিচি। ২০২১ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপে ২০০ মিটার ফ্রিস্টাইলে সোনা জেতেন রোমানিয়ার এই সাঁতারু। দু’বছরে ইউরোপীয় জুনিয়র চ্যাম্পিয়নশিপে সাতটি সোনা-সহ ন’টি পদক জিতেছেন এই তরুণ সাঁতারু। ২০১৯ সালে বাকুতো আয়োজিত যুব অলিম্পিক্সে ১০০ মিটার ফ্রিস্টাইলে সোনা জেতেন। ৫০ এবং ২০০ মিটার ফ্রিস্টাইলে পান রুপোর পদক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE