Advertisement
২৩ মে ২০২৪
Archery

তিরন্দাজি বিশ্বকাপের সেমিফাইনালে দীপিকা

প্রায় দু’বছর পরে বিশ্বকাপে নামার পরে দীপিকা এবং অতনু একই সঙ্গে রিকার্ভ মিক্সড বিভাগে জুটি বেঁধে ব্রোঞ্জ প্লে-অফে উঠেছেন।

দীপিকা কুমারি। ফাইল চিত্র।

দীপিকা কুমারি। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২১ ০৬:০৩
Share: Save:

গুয়াতেমালা সিটিতে চলা তিরন্দাজি বিশ্বকাপে দেশের তারকা তিরন্দাজ দম্পতি দীপিকা কুমারি এবং অতনু দাস রিকার্ভ বিভাগে প্রতিকূল আবহাওয়ার মধ্যেও সেমিফাইনালে উঠেছেন। পাশাপাশি ভারতীয় দলও ভাল ফল করার লক্ষ্যে এগিয়ে চলেছে।

প্রায় দু’বছর পরে বিশ্বকাপে নামার পরে দীপিকা এবং অতনু একই সঙ্গে রিকার্ভ মিক্সড বিভাগে জুটি বেঁধে ব্রোঞ্জ প্লে-অফে উঠেছেন। যার সুবাদে পাঁচটি পদক পাওয়ার সম্ভাবনা রয়েছে ভারতের। তীব্র হাওয়ার বাধা সামলে গুয়াতেমালা সিটির স্পোর্টস কমপ্লেক্স লস আর্কোসে তিন নম্বর বাছাই হিসেবে যোগ্যতা অর্জন করা দীপিকা দুরন্ত পারফর্ম করেন জার্মানির মিশেল ক্রোপেনের বিরুদ্ধে। প্রাক্তন বিশ্বসেরা ভারতীয় তারকা ২৯, ৩০ এবং ৩০ পয়েন্ট তুলে নেন। বাকি তিরন্দাজরা প্রতিকূল আবহাওয়ার সঙ্গে লড়াই করছেন যখন, দীপিকা আত্মবিশ্বাসের সঙ্গে এগিয়ে গিয়ে সহজেই জেতেন। ‘‘মাথায় অনেককিছু ঘুরছিল তখন। সব ভুলে খেলায় মনঃসংযোগ করতে, চাপকে নিয়ন্ত্রণ করার চেষ্টা করছিলাম। জানতাম এর চেয়েও ভাল ফল করতে পারি। আমার প্রথম ম্যাচটা খুব একটা ভাল হয়নি। মনে হচ্ছিল নিজের সেরাটা দিতে পারিনি,’’ বলেন দীপিকা। তিনি আরও যোগ করেছেন, ‘‘চাপেও ছিলাম খুব, তবে ভালই লাগছে। শেষ পর্যন্ত যে প্রতিদ্বন্দ্বিতা করতে পারছি, তাতে খুব খুশি। দেড় বছর অপেক্ষা করার পরে আমরা এখানে নামতে পেরেছি।’’

বিশ্বের ন’নম্বর দীপিকা সেরা বাছাই খেলোয়াড়দের মধ্যে একমাত্র টিকে রয়েছেন। এর পরের রাউন্ডে তিনি মুখোমুখি হবেন মেক্সিকোর আলেজান্দ্রা ভ্যালেন্সিয়ার। এর আগে দীপিকা বিশ্বকাপের দুটি পর্যায়ে সেরা হয়েছেন। ২০১২ সালে তুরস্কে এবং ২০১৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের সল্টলেক সিটিতে। চলতি বিশ্বকাপে তিনি দ্বিতীয় রাউন্ডে হারান ৬-০ ফলে যুক্তরাষ্ট্রের কেলসি লার্ডকে। এর পরে লন্ডন অলিম্পিক্সে রুপোজয়ী মেক্সিকোর আইদা রোমানকে শুটঅফে হারান ৬-৫ (১০-৯)।

অতনুকে কোয়ার্টার ফাইনালের লড়াইয়ে আবার কিছুটা ভাগ্য সঙ্গ দেয়। তাঁর প্রতিপক্ষ কানাডার এরিক পিটার্সের শেষ সেটের লড়াই লক্ষ্যভ্রষ্ট হয়। এর পরে ৬-৪ ফলে জেতেন অতনু। ফলে প্রথম বার ব্যক্তিগত বিভাগে পদক জয়ের দিকে এগিয়ে যাচ্ছেন তিনি। এর আগে অতনুর বিশ্বকাপে সেরা ফল ২০১৬ সালে চতুর্থ স্থান। র‌্যাঙ্কিং রাউন্ডে দ্বিতীয় স্থানে শেষ করার পরে অতনু হারান এল সালভাদোরের অস্কার টিকাসকে ৬-৪ ফলে। এর পরে সতীর্থ প্রবীণ যাদবের বিরুদ্ধেও একই ফলে তিনি জিতে শেষ চারে উঠে আসেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Archery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE