Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

US Open: চার সেটে জিতে শেষ আটে জোকোভিচ

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৮ সেপ্টেম্বর ২০২১ ০৫:৪৬
উচ্ছ্বাস: চতুর্থ রাউন্ডে জেতার পরে জোকোভিচ। রয়টার্স

উচ্ছ্বাস: চতুর্থ রাউন্ডে জেতার পরে জোকোভিচ। রয়টার্স

কাগজে-কলমে নোভাক জোকোভিচের জন্য চতুর্থ রাউন্ডের ম্যাচে লক্ষ্যটা খুব কঠিন ছিল না— কোর্টে নেমে বিশ্বের ৯৯ নম্বরকে হারিয়ে শেষ আটে ওঠা নিশ্চিত করা। কিন্তু তার প্রতিপক্ষ জেনসন ব্রুকসবি তা এত সহজ হতে দিলেন কোথায়! এ বারের প্রতিযোগিতায় সিঙ্গলসে শেষ মার্কিন খেলোয়াড় হিসেবে টিকে থাকা ব্রুকসবিকে শেষ পর্যন্ত হারাতে চার সেট লড়তে হল জোকোভিচকে। ফল ১-৬, ৬-৩, ৬-২, ৬-২।

বিশ্বের এক নম্বরের এই জয়ে ১৮৮০ সালের পরে এই প্রথম যুক্তরাষ্ট্র ওপেনের কোয়ার্টার ফাইনালে আয়োজক দেশের কোনও খেলোয়াড়ের না থাকাও নিশ্চিত হয়ে যায়। ম্যাচের পরে জোকোভিচ বলেন, ‘‘ব্রুকসবি তরুণ আর খুব প্রতিভাবান খেলোয়াড়। আমার জন্য ম্যাচের শেষটা ভাল হলেও শুরুটা তেমন হয়নি।’’ শেষ আটে সার্বিয়ার তারকার সামনে ষষ্ঠ বাছাই ইটালির মাত্তেয়ো বেরেত্তিনি। যাঁকে ফাইনালে হারিয়ে জোকোভিচ এ বারের
উইম্বলডন জেতেন।

মঙ্গলবার দ্বিতীয় বাছাই দানিল মেদভেদেভ সেমিফাইনালে উঠেছেন। তিনি ৬-৩, ৬-০, ৪-৬, ৭-৫ হারান বাছাই পর্ব পেরিয়ে আসা বোটিক ফান ডে সানডস্কুপকে। ম্যাচের পরে বিশ্ব ক্রম পর্যায়ে ১১৭ নম্বর ডাচ প্রতিপক্ষের প্রশংসা করে মেদভেদেভ বলেন, ‘‘বাছাই পর্ব থেকে ওর কোয়ার্টার ফাইনালে ওঠাটা দারুণ ব্যাপার। আমি দু’বার বাছাই পর্বে নেমে সফল হইনি। ও অন্ততপক্ষে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে প্রথম ৩০ বা ৫০ জনের মধ্যে উঠে আসবে।’’ মেয়েদের সিঙ্গলসে শেষ আটে একাদশ বাছাই বেলিন্দা বেনচিচ বনাম ১৮ বছর বয়সি এমা রাদুকানু ও চতুর্থ বাছাই ক্যারোলিনা প্লিসকোভার প্রতিপক্ষ সপ্তদশ বাছাই মারিয়া সাক্কারি। গ্রিসের তারকা সাক্কারি হারান ষষ্ঠ বাছাই ও ২০১৯ সালের চ্যাম্পিয়ন বিয়াঙ্কা আন্দ্রেস্কুকে। তবে ভারতীয় সমর্থকদের জন্য খারাপ খবর রয়েছে। পুরুষদের ডাবলসে রোহন বোপান্না এবং ইভান ডডিগের জুটি তৃতীয় রাউন্ডে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরে ছিটকে গিয়েছে। তাঁরা ৭-৬ (৪), ৪-৬, ৬-৭ (৩) হারেন চতুর্থ বাছাই রাজীব রাম এবং জো স্যালিসবারির কাছে।

Advertisement

আরও পড়ুন

Advertisement