Advertisement
২০ এপ্রিল ২০২৪
Pistol Shooting

Shooting: জাতীয় পিস্তল দলের প্রধান কোচ হলেন দু’বারের অলিম্পিক্স পদকজয়ী দোরসুরেন

দু’টি অলিম্পিক্সে পদক জিতেছেন দোরসুরেন। মঙ্গোলিয়ার প্রাক্তন শুটারের কোচিং করানোর অভিজ্ঞতাও প্রচুর। তাঁকেই দায়িত্ব দিল ভারতীয় শুটিং সংস্থা।

স্বর্ণবাতের সঙ্গে দোরসুরেন।

স্বর্ণবাতের সঙ্গে দোরসুরেন। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২২ ২০:২৯
Share: Save:

দু’বারের অলিম্পিক্স পদক জয়ী শুটার মুখবায়ার দোরসুরেন ভারতীয় পিস্তল দলের প্রধান কোচ হলেন। মঙ্গোলিয়ার প্রাক্তন শুটারকে আগামী বিশ্বকাপের কথা মাথায় রেখে কোচের দায়িত্ব দিল ন্যাশনাল রাইফেল অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া।

১৯৯২ বার্সেলোনা এবং ২০০৮ বেজিং অলিম্পিক্সে ২৫ মিটার পিস্তল ইভেন্টে ব্রোঞ্জ পদক পান দোরসুরেন। ভারতের শুটার রাহি স্বর্ণবাত তাঁর প্রশিক্ষণেই ২০১৮ এশিয়ান গেমসে সোনা জিতেছিলেন। ভারতের শুটিং কর্তারা দোরসুরেনের বিশাল অভিজ্ঞতাকে গুরুত্ব দিয়েছেন। তাঁর অভিজ্ঞতা ভারতের তরুণ শুটারদের সমৃদ্ধ করবে বলেই আশা করা হচ্ছে। তরুণদের অনুপ্রাণিত করার ক্ষেত্রেও শুটিং বিশ্বে সুপরিচিত দোরসুরেন। ৯ জুলাই থেকে দক্ষিণ কোরিয়ার চাংওনের হবে শুটিং বিশ্বকাপ। তার আগেই মঙ্গোলিয়ার প্রাক্তন শুটারকে কোচ নিযুক্ত করলেন শুটিং কর্তারা।

ভারতীয় শুটিং সংস্থার সেক্রেটারি জেনারেল কানওয়ার সুলতান সিংহ বলেছেন, ‘‘দোরসুরেন কেবল দু’বারের অলিম্পিক্স পদক জয়ীই নন, ওঁর অভিজ্ঞতা বিশাল। আমাদের আশা, জাতীয় দলের শুটাররা অনেক উপকৃত হবে। ২০২৪ সালের অলিম্পিক্সের কথা মাথায় রেখে ওঁর সঙ্গে আমরা দীর্ঘ মেয়াদী চুক্তি করেছি।’’

ভারতীয় পিস্তল দলের ১০ মিটার এবং ২৫ মিটার ইভেন্টের দুই কোচ সমরেশ জং এবং রোনক পন্ডিতের সঙ্গে অতীতে কাজ করার অভিজ্ঞতা রয়েছে দোরসুরেনের।

শুটিং সংস্থার এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন জাতীয় রাইফেল দলের প্রধান কোচ জয়দীপ কর্মকার। তিনি বলেছেন, ‘‘খুব ভাল সিদ্ধান্ত। উচ্চমানের বিদেশি কোচ নিয়োগ থেকে বোঝা যাচ্ছে প্যারিস অলিম্পিকের আগে ভারত শুটিংকে কতটা গুরুত্ব দিচ্ছে।’’ তাঁর আশা, দু’জন দক্ষ ভারতীয় কোচের সঙ্গে উচ্চমানের বিদেশি প্রধান কোচ থাকায় ভারতের পারফরম্যান্স অনেক ভাল হবে

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE