Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

বিপর্যস্ত অস্ট্রেলিয়া, আজ অস্ট্রেলিয়া সফরের দল নির্বাচন

ওপেনার রাহুলকে চান দ্রাবিড়

ডনের দেশে প্রথম টেস্ট শুরুর ঠিক এক মাস আগে মঙ্গলবার অস্ট্রেলিয়া সফরের দল বাছতে বসছে ভারতের জাতীয় নির্বাচকমণ্ডলী। তার আগের দিন এক প্রাক্তন ভা

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ০৪ নভেম্বর ২০১৪ ০১:৪১
Save
Something isn't right! Please refresh.
সেঞ্চুরির পরের দিন। আমদাবাদে পা দিলেন সস্ত্রীক শিখর ধবন। ছবি: পিটিআই

সেঞ্চুরির পরের দিন। আমদাবাদে পা দিলেন সস্ত্রীক শিখর ধবন। ছবি: পিটিআই

Popup Close

ডনের দেশে প্রথম টেস্ট শুরুর ঠিক এক মাস আগে মঙ্গলবার অস্ট্রেলিয়া সফরের দল বাছতে বসছে ভারতের জাতীয় নির্বাচকমণ্ডলী। তার আগের দিন এক প্রাক্তন ভারতীয় মহাতারকা ব্যাটসম্যান অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নিজের পছন্দের টিম ইন্ডিয়া বেছে নিলেন! নজিরবিহীন ভাবে।

অস্ট্রেলিয়ার মাটিতে যাঁর বহু স্মরণীয় ইনিংস আছে, সেই রাহুল দ্রাবিড় মনে করছেন, সামনের মাসে সে দেশে ভারতীয় দলে তরুণ ওপেনিং ব্যাটসম্যান কেএল রাহুল আর লেগস্পিনার কর্ণ শর্মার থাকা উচিত। দ্রাবিড়ের আরও মত, স্পিনার-অলরাউন্ডার রবীন্দ্র জাডেজা আর সিনিয়র ওপেনার গৌতম গম্ভীর এই মুহূর্তে অস্ট্রেলিয়াগামী ভারতীয় দলে প্রয়োজনের নিরিখে বাড়তি হবেন। আর সুরেশ রায়নার টেস্টে কামব্যাক ঘটাতে আরও অপেক্ষার প্রয়োজন।

নিজের রাজ্যের বছর বাইশের ওপেনার কেএল রাহুল সম্পর্কে অবসরপ্রাপ্ত কর্নাটকী রাহুল দ্রাবিড় এ দিন বলেন, “ঘরোয়া মরসুমে ও হাজারের উপর রান করেছে। সদ্য দলীপ ফাইনালে দু’ইনিংসেই সেঞ্চুরি আছে। জাতীয় দলে যদি কোনও নতুন তরুণ ব্যাটসম্যানকে সুযোগ দিতে হয়, তা হলে এমন এক জনকেই বাছা দরকার যে এই মুহূর্তে দারুণ ফর্মে আছে আর সত্যিই ভাল খেলছে। এই দু’টো কথাই কেএল রাহুল সম্পর্কে খাটে। বিজয়-ধবনের ব্যাক-আপ ওপেনার হিসেব ওকে নেওয়া যায়।”

Advertisement

জাডেজার উপরে উত্তরপ্রদেশের তরুণ স্পিনার কর্ণ এ দিন দ্রাবিড়ের ভোট পেয়েছেন, তার কারণ, “অস্ট্রেলিয়ার পিচে রিস্ট স্পিনারদের, বিশেষ করে হাওয়ায় যে একটু দ্রুত আর হাতে ভাল গুগলি আছে, সে রকম বোলারের সফল হওয়ার সুযোগ বেশি।” অন্যতম জাতীয় নির্বাচক রজার বিনির ছেলে স্টুয়ার্ট বিনি গত ইংল্যান্ড সফরে পাঁচের মধ্যে তিনটে টেস্ট খেললেও দ্রাবিড়ের কথায়, “অস্ট্রেলিয়া সফরের দলে ও ঠিক ফিট করবে না। ইংল্যান্ডে পাঁচ বোলার নিয়ে খেলাটা ভারতের সাহসী সিদ্ধান্ত থাকলেও অস্ট্রেলিয়ায় আমাদের ছ’জন বিশেষজ্ঞ ব্যাটসম্যান প্রথম এগারোয় দরকার। এর পর উইকেটকিপার এবং তিন জন ভাল মানের ফাস্ট বোলার আর এক জন স্পিনার এই হবে আদর্শ এগারো অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।”



ব্রিসবেনে ৪ ডিসেম্বর প্রথম টেস্ট থেকে, অ্যাডিলেড, মেলবোর্ন, সিডনি সিরিজটা কোকাবুরা বল-এ খেলা হবে বলে রাহুলের ব্যাখ্যা, “ওই বলে উইকেট তুলতে পেসারদের বাড়তি পরিশ্রমের দরকার। তার জন্য চাই বাড়তি পেস। সে কারণে অস্ট্রেলিয়ায় উমেশ যাদব আর বরুণ অ্যারনের গুরুত্ব বেশি হতে পারে।”

যদিও দীর্ঘকায় পেসার পঙ্কজ সিংহ আশাবাদী অস্ট্রেলিয়ার বিমানে ওঠার ব্যাপারে। মুম্বইয়ে নির্বাচন কমিটির বৈঠকের আগের দিন নয়াদিল্লিতে পঙ্কজ বলছিলেন, “ইংল্যান্ডে আমার অভিষেক টেস্টে উইকেট না পেয়ে সামান্য হতাশ হয়ে পড়লেও ক্রিকেটে এমনটা হতেই পারে। তা ছাড়া অনেক ম্যাচ ধরে উইকেট-হীন আমি আগেও থেকেছি। তার পর আবার প্রচুর উইকেট পেয়েছি।” সদ্য দলীপ ফাইনালে পঙ্কজের পাঁচ উইকেট পাওয়াটাও তাঁকে কাল জাতীয় দলে নির্বাচিত হওয়ার ব্যাপারে আশা দিচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement