Advertisement
২৫ এপ্রিল ২০২৪
US open

US Open 2021: বিশ্ব টেনিসে ‘অখ্যাত’ ইতিহাস, ইউএস ওপেনে নজিরের ছড়াছড়ি

অখ্যাত দুই ‘টিন এজার’ ইউএস ওপেনের ফাইনালে। ব্রিটেনের এমা রাদুকানু এবং কানাডার লেইলা ফার্নান্ডেজের হাত ধরে বিশ্ব টেনিসে নতুন ইতিহাস লেখা হল।

ফাইনালে এমা রাদুকানু।

ফাইনালে এমা রাদুকানু। ছবি: টুইটার থেকে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২১ ১৩:৪০
Share: Save:

একজনের ১৮, আর একজনের ১৯। অখ্যাত দুই ‘টিন এজার’ ইউএস ওপেনের ফাইনালে। ব্রিটেনের এমা রাদুকানু এবং কানাডার লেইলা ফার্নান্ডেজের হাত ধরে বিশ্ব টেনিসে নতুন ইতিহাস লেখা হল।

দুজনেই অবাছাই খেলোয়াড়। ওপেন এরা (১৯৬৮) থেকে ধরলে পুরুষ বা মহিলা টেনিসে আর কখনও দুই অবাছাই গ্র্যান্ড স্লাম ফাইনালে মুখোমুখি হননি। ১৯৯৯ সালের পর এই প্রথম কোনও গ্র্যান্ড স্লামের ফাইনালে লড়ছেন দুই টিন এজার। সে বার ইউএস ওপেনের ফাইনালে ১৭ বছরের সেরিনা উইলিয়ামস হারিয়েছিলেন ১৮ বছরের মার্টিনা হিঙ্গিসকে। ওপেন এরায় এটি মাত্র অষ্টম গ্র্যান্ড স্লাম ফাইনাল, যেখানে দুই টিন এজার মুখোমুখি।

১৮ বছরের রাদুকানু সেমিফাইনালে ১৭-তম বাছাই গ্রিসের মারিয়া সাকারিকে ৬-১, ৬-৪ গেমে হারান। অন্য সেমিফাইনালে ফার্নান্ডেজ ৭-৬ (৭-৩), ৪-৬, ৬-৪ গেমে হারান দ্বিতীয় বাছাই বেলারুশের আরিনা সাবালেঙ্কাকে।

যোগ্যতা অর্জন পর্ব থেকে জিততে জিততে রাদুকানু ফাইনালে উঠেছেন। ওপেন এরায় পুরুষ-মহিলা সব মিলিয়ে এই নজির আর কারও নেই। ১৯৭৭ সালে ভার্জিনিয়া ওয়েডের পর প্রথম ব্রিটিশ মহিলা হিসেবে গ্র্যান্ড স্লামের ফাইনালে উঠলেন রাদুকানু। সে বার ওয়েড উইম্বলডন চ্যাম্পিয়ন হয়েছিলেন। একটিও সেট না হারিয়ে ফাইনালে উঠেছেন রাদুকানু। ২০১৬ সালে অ্যাঞ্জেলিক কেরবারের এই কৃতিত্ব ছিল।

রাদুকানু এই মুহূর্তে বিশ্ব ক্রমতালিকায় ১৫০ নম্বরে রয়েছেন। ক্রমতালিকা চালু হওয়ার পর থেকে প্রথম ১০০-র বাইরে থাকা দ্বিতীয় মহিলা হিসেবে রাদুকানু ইউএস ওপেনের ফাইনালে উঠলেন। ২০০৯ সালে কিম ক্লিস্টার্স ক্রমতালিকায় ১০০-র বাইরে থেকে চ্যাম্পিয়ন হয়েছিলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

US open Emma Raducanu Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE