Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ সেপ্টেম্বর ২০২১ ই-পেপার

কেঁচো খুঁড়তে বেরচ্ছে সাপ, ভারতীয়দের ব্যঙ্গ করে তদন্তের মুখে কেকেআর অধিনায়ক মর্গ্যান

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৯ জুন ২০২১ ১৩:২৮
বিতর্কে জড়ালেন

বিতর্কে জড়ালেন
—ফাইল চিত্র

একের পর এক টুইট সামনে আসছে আর বিপাকে পড়ছেন ইংল্যান্ডের ক্রিকেটাররা। অলি রবিনসন, জেমস অ্যান্ডারসনের পর এ বার বিতর্কে জড়ালেন অইন মর্গ্যান এবং জস বাটলার। ইংল্যান্ডের সীমিত ওভারের ক্রিকেটের অধিনায়ক এবং সহ-অধিনায়কের পুরনো টুইটে ভারতীয়দের ব্যঙ্গ করার ইঙ্গিত। তদন্ত শুরু হয়েছে তাঁদের বিরুদ্ধে।

৪ বছর আগে অ্যালেক্স হেলস শতরান করার পর তাঁকে শুভেচ্ছা জানিয়েছিলেন বাটলার। সেই টুইট ঘিরেই বিতর্ক। বাটলার লেখেন, ‘দুর্দান্ত দ্বিশতরান। দারুণ ব্যাটিং, আগুন লাগিয়ে দিয়েছেন স্যর।’ হেলস শতরান করলেও কেন দ্বিশতরান লেখা হয়েছে তাও পরিষ্কার নয়। ২০১৮ সালে অন্য একটি টুইটে বাটলারের উদ্দেশে মর্গ্যান লেখেন, ‘স্যর, আপনি আমার প্রিয় ব্যাটসম্যান।’ ভুল ইংরেজিতে লেখা এই টুইটগুলো নিয়েই বিতর্ক। ভারতীয়দের ব্যঙ্গ করে এমন লেখা হয়েছে বলে মনে করছেন নেটাগরিকদের একাংশ। বার বার স্যর শব্দের ব্যবহার লক্ষ্য করা যাচ্ছে টুইটগুলোতে। ভারতীয় ক্রিকেটার রবীন্দ্র জাডেজাকেও ‘স্যর’ বলা হয়। সেটাকে ব্যঙ্গ করা হয়েছে কি না সেই বিষয়ও প্রশ্ন উঠছে। গোটা ঘটনার তদন্ত শুরু করেছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে অভিষেক টেস্ট খেলতে নামার দিনেই টুইট বিতর্কে জড়িয়ে পড়েন রবিনসন। ক্ষমাও চেয়েছিলেন তিনি। তবু রবিনসনকে নির্বাসিত করেছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড। অ্যান্ডারসন টুইট করে ব্রডকে সমকামী বলায় তৈরি হয় বিতর্ক। তবে সেই টুইট ১১ বছর আগের। ক্ষমা চেয়ে অ্যান্ডারসন বলেন যে এখন তিনি পাল্টে গিয়েছেন। রবিনসন নির্বাসিত হলেও বাকিদের আদৌ কোনও শাস্তি হবে কি না তা জানায়নি ইসিবি। অন্যদিকে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন ভেবে দেখার উপদেশ দিয়েছিলেন রবিনসনের শাস্তির বিষয়।

Advertisement

আরও পড়ুন

More from My Kolkata
Advertisement