Advertisement
১৬ জুলাই ২০২৪
Tamirat Tola

Tamirat Tola: বিশ্ব চ্যাম্পিয়নশিপে ম্যারাথনে সোনা জিতলেন ইথিওপিয়ার তোলা

আট কিলোমিটার দৌড় বাকি থাকতেই গতি বাড়ান তোলা। অন্য প্রতিযোগীদের সঙ্গে ব্যবধান বাড়িয়ে নেন অনেকটা। সেই ব্যবধান মুছতে পারেননি অন্যরা।

সোনার পদক গলায় তামিরাত তোলা আবেরা।

সোনার পদক গলায় তামিরাত তোলা আবেরা। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৮ জুলাই ২০২২ ২১:১৪
Share: Save:

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে পুরুষদের ম্যারাথনে সোনা জিতলেন ইথিওপিয়ার তামিরাত তোলা আবেরা। ২ ঘণ্টা ৫ মিনিট ৩৬ সেকেন্ড সময় নেন দৌড় শেষ করতে। রিও অলিম্পিক্সে ১০ হাজার মিটারে ব্রোঞ্জ পদক জয়ী তোলা প্রথম বার সোনার পদক জিতলেন ম্যারাথনে। এর আগে ২০১৭ সালের বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ম্যারাথনে রুপো জিতেছিলেন তোলা।

ওরেয়নে দৌড় শেষ হওয়ার আট কিলোমিটার আগেই গতি বাড়ান তোলা। ক্রমশ অন্য প্রতিযোগীদের থেকে এগিয়ে যেতে শুরু করেন। সেই ব্যবধান শেষ পর্যন্ত কেউই আর মুছতে পারেননি। দ্বিতীয় হয়েছেন ইথিওপিয়ারই মোসিনেট জেরেমিউ। তোলার থেকে তিনি ১ মিনিট ৮ সেকেন্ড সময় বেশি নিয়েছেন। আরও ৪ সেকেন্ড বেশি সময় নিয়ে ব্রোঞ্জ জিতেছেন বেলজিয়ামের বশির আবদি। দ্বিতীয় এবং তৃতীয় স্থানাধিকারীর মধ্যে তীব্র লড়াই হয়। শেষ চার কিলোমিটারে কখনও জেরেমিউ এগিয়ে গিয়েছেন। আবার কখনও তাঁকে পিছনে ফেলেছেন বশির।

১০ হাজার মিটার দৌড়ে প্রত্যাশা মতোই সোনা জিতেছেন কেনিয়ার জোসুয়া চেপ্টেগি। তিনি সময় নেন ২৭ মিনিট ২৭.৪৩ সেকেন্ড। এই বিভাগেই রুপো জিতেছেন কেনিয়ারই স্ট্যানলি এমবুরু। প্রথম ল্যাপে হোঁচট খেয়ে ট্র্যাকে পড়ে যাওয়ার পরেও তিনি রুপো জিতেছেন। ডিসকাস থ্রোয়ে সোনা জিতেছেন লিথুয়ানিয়ার মিকোলাস আলেকেনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tamirat Tola Athelete World Athletics Championships
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE