×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৪ অগস্ট ২০২১ ই-পেপার

ইউরো শুরুর আগেই বিতর্ক তুঙ্গে, ইউক্রেনের ‘রাজনৈতিক’ জার্সি নিয়ে তোলপাড়

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১০ জুন ২০২১ ১৯:৩৬
ইউক্রেনের জার্সি

ইউক্রেনের জার্সি
ফাইল চিত্র

ইউরো শুরু হওয়ার আগেই তুমুল বিতর্ক। এর জেরে সম্ভবত ইউক্রেনকে তাদের জার্সি বদলে ফেলতে হবে। তাদের জার্সিতে ‘রাজনৈতিক’ স্লোগান নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। এই জার্সি নিয়ে মূল আপত্তি জানিয়েছে রাশিয়া। ইউরোপীয় ফুটবলের নিয়ামক সংস্থা উয়েফা ইউক্রেনকে বলেছে, জার্সি থেকে বিতর্কিত স্লোগান সরিয়ে ফেলার জন্য। ইউক্রেন ফুটবল অ্যাসোসিয়েশন উয়েফাকে পাল্টা অনুরোধ করেছে, ওই স্লোগান যেন তাদের রাখতে দেওয়া হয়।

ইউক্রেনের জার্সিতে লেখা আছে, ‘গ্লোরি টু আওয়ার হিরোজ’। উয়েফা জানিয়েছে, এই স্লোগান পুরোপুরি রাজনৈতিক। ২০১৩-১৪ সালে রাশিয়ার সমর্থনে ইউক্রেনে যে প্রসিডেন্ট ক্ষমতায় ছিলেন, তাঁকে সরানোর সময় বিদ্রোহীরা এই স্লোগান ব্যবহার করতেন। স্বাভাবিক ভাবেই এ বার তাদের ইউরোর জার্সিতে এই স্লোগান দেখে প্রবল আপত্তি জানায় রাশিয়া। উয়েফাও রাশিয়ার বক্তব্যে সহমত জানিয়ে বলে, এই স্লোগান সম্পূর্ণ রাজনৈতিক, এবং তা সরিয়ে ফেলতে হবে। শুধু স্লোগান নিয়ে নয়, উয়েফাকে দেওয়া চিঠিতে রাশিয়া লিখেছে, ওই জার্সিতে ইউক্রেন যে মানচিত্র দিয়েছে, সেটাও বিতর্কিত। ওই মানচিত্রে ক্রিমিয়া প্রদেশকে ইউক্রেনের অন্তর্গত দেখানো হয়েছে। কিন্তু ২০১৪ সালে সেটি রাশিয়ার অন্তর্ভুক্ত হয়।

ইউক্রেন ফুটবল অ্যাসোসিয়েশন এক বিবৃতিতে জানিয়েছে, তারা ওই স্লোগান জার্সিতে রেখে দেওয়ার জন্য উয়েফার সঙ্গে কথাবার্তা চালাচ্ছে। উয়েফা এখনও তাদের সিদ্ধান্ত জানায়নি। রবিবার নেদারল্যান্ডসের বিরুদ্ধে ম্যাচ দিয়ে ইউরো অভিযান শুরু করবে ইউক্রেন।

Advertisement
Advertisement