Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Netherlands

ডি লাইটকে ছাড়াই যাত্রা শুরু নেদারল্যান্ডসের

বিশ্বকাপে তিন বারের রানার্স নেদারল্যান্ডসের কমলা ঝড় হঠাৎ করেই যেন থমকে গিয়েছে।

— ছবি সংগৃহীত

— ছবি সংগৃহীত

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২১ ০৬:২২
Share: Save:

বিশ্বফুটবলের চিরকালীন সমীহ জাগানো দল নেদারল্যান্ডস। ইয়োহান ক্রুয়েফ, রুদ খুলিট, মার্কো ফান বাস্তেন, ডেনিস বার্গক্যাম্প থেকে রবিন ফান পার্সি, আরয়েন রবেন— একের পর এক তারকা উপহার দেওয়া দলের ভাঁড়ারে ট্রফি মাত্র একটি। ১৯৮৮ সালে ইউরো কাপে চ্যাম্পিয়ন হওয়া ছাড়া আশ্চর্যজনক ভাবে আর কোনও সাফল্য নেই।

বিশ্বকাপে তিন বারের রানার্স নেদারল্যান্ডসের কমলা ঝড় হঠাৎ করেই যেন থমকে গিয়েছে। ২০১৬-র ইউরো কাপ। তার পরে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপেও মূল পর্বে যোগ্যতা অর্জন করতে পারেনি ‘টোট্যাল ফুটবল’-এর ধারক ও বাহকেরা। ইউরোয় কি এ বার ফিরবে কমলা ঝড়ের দাপট?

আজ, রবিবার আমস্টারডামে ইয়োহান ক্রুয়েফ স্টেডিয়ামে ইউক্রেনের বিরুদ্ধে প্রথম ম্যাচের আগে একেবারেই স্বস্তি নেই নেদারল্যান্ডস শিবিরে। অধিনায়ক ভার্জিল ফান ডেক হাঁটুতে চোট পেয়ে আগেই দল থেকে ছিটকে গিয়েছেন। ইউক্রেনের বিরুদ্ধে প্রথম ম্যাচে খেলতে পারবেন না রক্ষণের অন্যতম ভরসা ম্যাথাইস ডি লাইট-ও। জুভেন্টাস ডিফেন্ডার কুঁচকির চোট সারিয়ে সুস্থ হয়ে উঠলেও খেলার মতো অবস্থায় নেই। শনিবার সাংবাদিক বৈঠকে নেদারল্যান্ডস কোচ ফ্রাঙ্ক দি বোর বলেছেন, “ইউরো কাপ সবে শুরু হয়েছে। ডি লাইটকে নিয়ে আমরা ন্যূনতম ঝুঁকিও নিতে চাই না। কারণ গ্রুপ পর্বে আরও দু’টি ম্যাচ রয়েছে।” তিনি যোগ করেছেন, “লি লাইটের চোট গুরুতর নয়। আশা করছি, অস্ট্রিয়ার বিরুদ্ধে পরের ম্যাচেই ও খেলতে পারবে।”

করোনায় আক্রান্ত হয়ে দল থেকে ছিটকে গিয়েছেন এক নম্বর গোলরক্ষক ইয়াসপার সিলেসেন। এই পরিস্থিতিতে ৩৮ বছর বয়সি মার্তেন স্টেকেলেনবার্গের উপরেই ভরসা রাখছেন ডি বোর। তিনি বলেছেন, “মার্তেনই এখন আমাদের দলের এক নম্বর গোলরক্ষক।”

ইউক্রেন শিবিরে অবশ্য চোট-আঘাতের সমস্যা কম। এক ১৯ বছর বয়সি মিডফিল্ডার ভিক্তর তিসাইগানকভ অনিশ্চিত। নেদারল্যান্ডসের চিন্তার কারণ হতে পারেন রুসলান মালিনভস্কি। এখানেই শেষ নয়। প্রতিযোগিতা শুরু হওয়ার আগে জার্সি বিতর্কে শিরোনামে থাকা ইউক্রেনের কোচ এসি মিলান কিংবদন্তি আন্দ্রে শেভচেঙ্কোর রণনীতিও সমস্যায় ফেলতে পারে নেদারল্যান্ডসকে।

অস্ট্রিয়ার ভরসা আলাবা: প্রথম বার কোনও সর্বোচ্চ পর্যায়ের প্রতিযোগিতায় যোগ্যতা অর্জন করেছে উত্তর ম্যাসিডোনিয়া। রবিবার ‘সি’ গ্রুপের প্রথম ম্যাচে তাদের প্রতিপক্ষ অস্ট্রিয়া। এই দ্বৈরথে গোরান পান্ডেভই প্রধান অস্ত্র উত্তর ম্যাসিডোনিয়ার। ৩৭ বছর বয়সি এই ফরোয়ার্ডকে আটকাতে অস্ট্রিয়ার ভরসা ডেভিড আলাবা। রক্ষণের পাশাপাশি মাঝমাঠেও খেলতে পারেন সদ্য বায়ার্ন মিউনিখ ছেড়ে রিয়াল মাদ্রিদে যোগ দেওয়া ২৮ বছর বয়সি অস্ট্রিয়া তারকা।

অস্ট্রিয়া বনাম উত্তর ম্যাসিডোনিয়া (রাত ৯.৩০), নেদারল্যান্ডস বনাম ইউক্রেন (রাত ১২.৩০)। সব ম্যাচ সোনি টেন ওয়ান, টু, টেন থ্রি, টেন ফোর ও সোনি সিক্স চ্যানেলে সরাসরি সম্প্রচার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

football Netherlands Euro Cup 2020
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE