Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ অক্টোবর ২০২১ ই-পেপার

ইউরোর ঢাকে কাঠি পড়ছে শুক্রবার, দেখে নিন আপনার প্রিয় দলের খেলা কবে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১১ জুন ২০২১ ১০:৩৬
প্রথম ম্যাচের আগে ফুরফুরে ইটালি শিবির

প্রথম ম্যাচের আগে ফুরফুরে ইটালি শিবির
ছবি রয়টার্স

শুক্রবার রাত থেকেই ইউরো কাপের ঢাকে কাঠি পড়ে যাচ্ছে। গত বছর এই প্রতিযোগিতা হওয়ার কথা থাকলেও করোনা অতিমারির কারণে তা এক বছর পিছিয়ে গিয়েছে। এবারই প্রথম ইউরো কোনও নির্দিষ্ট দেশে নয়, খেলা হবে ১১টি দেশের ১১টি শহরে। বেশিরভাগ বড় দেশই নিজেদের ঘরের মাঠে খেলার সুবিধা পাবে।

ধারে-ভারে ইউরো কাপ কার্যত বিশ্বকাপেরই সমান। বিশ্বের অন্যতম সেরা শক্তিধর দেশগুলি খেলে এই প্রতিযোগিতায়। এবারও তার ব্যতিক্রম নয়। এই মুহূর্তে ফিফার ক্রমতালিকায় প্রথম দশে আছে সাতটি ইউরোপের দেশ। প্রত্যেকেই খেলছে ইউরোতে। শুক্রবার রোমের স্টেডিয়ো অলিম্পিকোতে মুখোমুখি হবে ইঠালি এবং তুরস্ক।

এবারের প্রতিযোগিতায় ‘গ্রুপ অফ ডেথ’ নিঃসন্দেহে গ্রুপ ‘এফ’, যেখানে রয়েছে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি, গতবারের বিশ্বকাপজয়ী ফ্রান্স এবং গতবারের ইউরো কাপজয়ী পর্তুগাল। উয়েফার নিয়মে প্রত্যেকেই পরের পর্বে যেতে পারে। ১৫ জুন মুখোমুখি হবে ফ্রান্স এবং জার্মানি। ১৯ জুন পর্তুগালের বিরুদ্ধে খেলবে জার্মানি। গতবারের ইউরো কাপের ফাইনালে ওঠা দুই দল পর্তুগাল এবং ফ্রান্স মুখোমুখি হবে ২৪ জুন।

Advertisement
গ্রাফিক: শৌভিক দেবনাথ

গ্রাফিক: শৌভিক দেবনাথ


ফিফার ক্রমতালিকায় শীর্ষে থাকা বেলজিয়াম ১৩ জুন তাদের অভিযান শুরু করছে রাশিয়ার বিপক্ষে। এরপর তারা খেলবে ডেনমার্ক (১৭ জুন) এবং ফিনল্যান্ডের (২২ জুন) বিপক্ষে। একবারও ইউরো না পাওয়া ইংল্যান্ড প্রথম ম্যাচে খেলবে ক্রোয়েশিয়ার বিরুদ্ধে (১৩ জুন), যাদের কাছে সেমিফাইনালে হেরে তারা গতবারের বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছিল। ১৫ জুন সুইডেনের বিরুদ্ধে অভিযান শুরু করছেন স্পেন।

আরও পড়ুন

Advertisement