Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ নভেম্বর ২০২১ ই-পেপার

মহিলা ফুটবলে মাতৃত্বকালীন ছুটি, ঐতিহাসিক সিদ্ধান্ত নিল ফিফা

সংবাদ সংস্থা
জ়ুরিখ ০৫ ডিসেম্বর ২০২০ ১৪:০৩

ফিফা প্রেসিডেন্ট ইনফ্যান্তিনো।-ফাইল চিত্র।

ফিফা প্রেসিডেন্ট ইনফ্যান্তিনো।-ফাইল চিত্র।

মহিলা ফুটবলারদের জন্য নজিরবিহীন সিদ্ধান্ত নিল ফিফা। মহিলা ফুটবলাররা ১৪ সপ্তাহের মাতৃত্বকালীন ছুটি পাবেন বলে সিদ্ধান্ত নিয়েছে ফিফা কাউন্সিল। নতুন নিয়ম অনুযায়ী সন্তান জন্মের পরে কমপক্ষে ৮ সপ্তাহ বাধ্যতামূলক ছুটি দিতে হবে সংশ্লিষ্ট মহিলা ফুটবলারকে।

মাতৃত্বকালীন ছুটি শেষ হলে সেই মহিলা ফুটবলারকে ফের ক্লাবে বহাল করতে হবে। সেই সঙ্গে তাঁদের চিকিৎসার বন্দোবস্ত যাতে ক্লাবে থাকে, সে দিকেও নজর দিতে হবে।

ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফ্যান্তিনো বলেছেন, “ফুটবলাররাই আসল। তারা যাতে উন্নতি করতে পারে, সে দিকে নজর দেওয়াই আমাদের আসল উদ্দেশ্য। মহিলা ফুটবলারদের কেরিয়ার আরও স্থিতিশীল করার জন্য আমাদেরই উদ্যোগী হতে হবে। ওদের মাতৃত্বকালীন ছুটির দরকার হলে চিন্তার কোনও ব্যাপারই নেই। ওরা ছুটি নিতেই পারবে। মহিলাদের ফুটবলকে এগিয়ে নিয়ে যেতে হলে এ সব দিকে আমাদের নজর দিতেই হবে।”

Advertisement

আরও পড়ুন: ‘নটরাজনের উত্থানে দলে জায়গা পাওয়া কঠিন হবে শামির’

ফিফার নতুন নিয়ম অনুযায়ী, ১৪ সপ্তাহের মাতৃত্বকালীন ছুটি যাঁরা নেবেন, তাঁরা বেতনের (চুক্তি অনুযায়ী) দুই-তৃতীয়াংশ অর্থ পাবেন। তা ছাড়া গর্ভধারণের জন্য কোনও মহিলা ফুটবলার যাতে সমস্যায় না পড়েন, সে দিকেও কড়া নজর রাখবে বলে জানিয়েছে ফিফা।

ফিফা কাউন্সিল যে সব নতুন নিয়ম কার্যকর করছে, তাতে উপকৃত হবেন কোচরাও। নতুন নিয়মের ব্যাপারে বিস্তারিত ভাবে ফিফা প্রেসিডেন্ট না জানালেও কোচদের জন্য যে অনেক সুযোগসুবিধা থাকছে, তার ইঙ্গিত দেওয়া হয়েছে। ইনফ্যান্তিনো বলেছেন, “ফুটবলের উন্নয়ন এবং প্লেয়ারদের অনুপ্রাণিত করার কাজটা করে থাকেন কোচরাই। ওঁদেরও চাকরির নিরাপত্তা থাকা দরকার। কোচদের সুরক্ষার জন্য ন্যূনতম একটা মান বজায় রাখতে হবে আমাদেরই।”

আরও পড়ুন

Advertisement