Advertisement
৩০ নভেম্বর ২০২২
FIFA U-17 World Cup

ঘানাকে হারিয়ে শেষ ১৬ প্রায় নিশ্চিত করে ফেলল ইউএসএ

১-০ গোলে ঘানাকে হারিয়ে শেষ ১৬-র দিকে অনেকটা এগিয়ে গেল ইউএসএ।

জওহরলাল নেহরু স্টেডিয়ামে ঘানা-ইউএসএ ম্যাচ।—নিজস্ব চিত্র।

জওহরলাল নেহরু স্টেডিয়ামে ঘানা-ইউএসএ ম্যাচ।—নিজস্ব চিত্র।

সুচরিতা সেন চৌধুরী
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০১৭ ১৯:৩৪
Share: Save:

ইউএসএ ১ (আয়ো আকিনোলা)
ঘানা ০

Advertisement

ম্যাচ শুরুর আগে থেকেই প্রেস বক্সের ডান দিকের গ্যালারিতে আফ্রিকান সুর পরিবেশটাই বদলে দিয়েছিল। ওরা ৩০ জনের দল, সুদূর ঘানা থেকে উড়ে এসেছে দেশকে সমর্থন করতে। কিন্তু, সেই সুরে তাল মিলিয়ে জয়টা পাওয়া হল না ঘানার।
১-০ গোলে ঘানাকে হারিয়ে শেষ ১৬-র দিকে অনেকটা এগিয়ে গেল ইউএসএ।

আরও খবর
দিল্লিতে বিশ্বকাপের অব্যবস্থায় রুষ্ট কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী

ম্যাচের ৭৫ মিনিটে কাজের কাজটি করে গেল পরিবর্ত হিসেবে নামা আয়ো আকিনোলা। একটা আউট সাইড ডজ করে ডান দিক থেকে দ্বিতীয় পোস্টে জোড়াল শট। প্রথমার্ধে একাধিক গোল বাঁচানো ডানল্যান্ড ইব্রাহিমের কিছুই করার ছিল না।

Advertisement

ম্যাচ শুরুর আগে।—নিজস্ব চিত্র।

সোমবার যুব বিশ্বকাপে প্রথম ম্যাচে খেলতে নেমেছিল আগের দুই ম্যাচে এ গ্রুপের দুই জয়ী দল। পরের ম্যাচ দুই হেরে যাওয়া দলের। ঘানা বনাম ইউএসএ ম্যাচ প্রমাণ করে দিল, কেন তারা জিতে বিশ্বকাপ অভিযান শুরু করেছিল। লড়াই চলল সমানে সমানে। কেউ কাউকে এক ইঞ্চিও জমি ছাড়তে নারাজ। আজকে যে জিতবে সে পরের পর্বে যাওয়া অনেকটা নিশ্চিত করে ফেলবে। এটা জেনেই খেলতে নেমেছিল দুই দল। দু’পক্ষেরই লক্ষ্য ছিল দ্বিতীয় ম্যাচেই প্রি-কোয়ার্টারের জায়গা মোটামুটি পাকা করে নেওয়া। যে কারণে প্রথম থেকেই ছিল আক্রমণ পাল্টা আক্রমণ। কোথাও কোনও দলকে একবারও রক্ষণাত্মক হতে দেখা যায়নি।

ঘানা যেমন বার বার লং শটে গোল করার চেষ্টা চালিয়ে যাচ্ছিল। সঙ্গে লক্ষ্য ছিল কাউন্টার অ্যাটাক। ইউএসএ সেখানে ছোট ছোট পাসে বার বার ঢুকে পড়ছিল প্রতিপক্ষের বক্সে। বার কয়েক ঘানার নিশ্চিত পতন আটকে গেল গোলকিপার ড্যানলাড ইব্রাহিমের হাতে। উল্টোদিকে ইউএসএ গোলকিপার জাস্টিন গার্সেসও সামলালেন দূর্গ। প্রথমার্ধ যদি ইউএসএ-র হয়, তা হলে দ্বিতীয়ার্ধ অবশ্যই ঘানার। কিন্তু তার মধ্যেই সেই কাউন্টার অ্যাটাকে গোল করে গেল ইউএসএ। এই দল যে কাউন্টার অ্যাটাক নির্ভর খেলাটাই খেলে সেটা ভারতের বিরুদ্ধে প্রমাণ হয়েছিল। আবারও তা দেখা গেল।

আরও খবর
ফুটবল উৎসবের মধ্যেই বড্ড একলা দিল্লির অম্বেডকর স্টেডিয়াম

দু’দলই বড্ড বেশি শারীরিক গেম খেলে। এটাই সব থেকে বড় ভয় হতে পারে ভারতের। এ দিন অবশ্য সেটাই হল সমানে সমানে। প্রথমার্ধে ইউএসএ-র পর পর আক্রমণে রীতিমতো সব সময় সচল থাকতে হল ঘানা রক্ষণকে। বল পজেশনেও এগিয়ে থাকল ইউএসএ। ৫৮ ও ৪২ বল পজেশনের ব্যবধান নিয়ে খেলতে নেমে কিন্তু দ্বিতীয়ার্ধের শুরু থেকেই ম্যাচের রাশ নিজেদের হাতে তুলে নিয়েছিল ঘানা। কিন্তু গোল হজম করতে হল ম্যাচের গতির বিরুদ্ধে গিয়েই। আর শেষ পর্যন্ত সেই ব্যবধান ধরে রেখে প্রি-কোয়ার্টার ফাইনালের কাছাকাছি পৌঁছে গেল জন হ্যাকওয়র্থের ছেলেরা।

আজ গ্রুপের চতুর্থ ম্যাচে খেলতে নামছে ভারত আর কলম্বিয়া। এই ম্যাচ ড্র হলে ইউএসএ আজই পৌঁছে যাবে প্রি কোয়ার্টারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.