Advertisement
২৩ জুলাই ২০২৪
Super cup

বদলে যাচ্ছে সুপার কাপের নিয়ম, সাত মাস ধরে চলবে ইস্টবেঙ্গলের জেতা প্রতিযোগিতা, কবে শুরু?

কয়েক দিন আগেই সুপার কাপ জিতেছে ইস্টবেঙ্গল। আগামী মরসুম থেকে এই প্রতিযোগিতার নিয়ম বদলে যাচ্ছে। এক মাসের বদলে এ বার সাত মাস ধরে চলবে সুপার কাপ।

football

সুপার কাপ চ্যাম্পিয়ন ইস্টবেঙ্গল দলের উল্লাস। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:১৮
Share: Save:

ইংল্যান্ডের ফুটবল থেকে শিখতে চাইছে সর্বভারতীয় ফুটবল সংস্থা (এআইএফএফ)। সুপার কাপের নিয়মে বদল করতে চাইছে তারা। কয়েক দিন আগেই সুপার কাপ জিতেছে ইস্টবেঙ্গল। আগামী মরসুম থেকে এই প্রতিযোগিতার নিয়ম বদলে যাচ্ছে। এক মাসের বদলে এ বার সাত মাস ধরে চলবে সুপার কাপ।

এআইএফএফ-এর এক আধিকারিক সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, আগামী মরসুম থেকে ইংল্যান্ডের এফএ কাপের ধাঁচে সুপার কাপ করতে চাইছেন তাঁরা। সেই কারণে এক মাসের বদলে সাত মাস ধরে প্রতিযোগিতা চলবে। তার জন্য ২০২৪ সালের ১ অক্টোবর থেকে ২০২৫ সালের ১৫ মে পর্যন্ত সময় ফাঁকা রাখতে চাইছে এআইএফএফ। ওই সময়েই প্রতিযোগিতা হবে। এখনও ঘোষণা না করলেও দেখে মনে হচ্ছে, ১ অক্টোবরই সুপার কাপ শুরু হবে।

অর্থাৎ, আগামী মরসুমে আইএসএল, সুপার কাপ ও আই লিগ প্রায় একই সময়ে চলবে। তবে সুপার কাপের বিস্তারিত সূচি ও এই প্রতিযোগিতার ফরম্যাট সম্পর্কে সব তথ্য এখনও জানানো হয়নি। তা পরে জানানো হবে।

ইংল্যান্ডে ১০টি ডিভিশনের ফুটবল ক্লাবদের নিয়ে হয় এফএ কাপ। সেখানে প্রিমিয়ার লিগে খেলা ক্লাবগুলিও খেলে। নীচের ডিভিশনের দলগুলিকে যোগ্যতা অর্জন পর্ব খেলতে হয়। উপরের ডিভিশনের দলগুলি ধাপে ধাপে প্রতিযোগিতার মধ্যে ঢোকে। সরাসরি মূল পর্বে খেলে প্রিমিয়ার লিগের দলগুলি।

এখন সুপার কাপে আইএসএল ও আই লিগের দলগুলি খেলে। এআইএফএফ-এর সিদ্ধান্তের পরে দেশের অন্য ঘরোয়া প্রতিযোগিতা থেকে দলকে সুযোগ দেওয়া হতে পারে। সেটা বিস্তারিত সূচি প্রকাশিত হওয়ার পরেই বোঝা যাবে। এ বার ১৬টি দল নিয়ে ভুবনেশ্বরে সুপার কাপ হয়েছে। সেখানে আইএসএলে খেলা দলগুলি সরাসরি সুযোগ পেয়েছিল। আই লিগে খেলা দলগুলিকে যোগ্যতা অর্জন পর্ব খেলে উঠতে হয়েছিল। ফাইনালে ওড়িশাকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ইস্টবেঙ্গল। চ্যাম্পিয়ন হওয়ায় এএফসি চ্যাম্পিয়ন্স লিগ ২-এ খেলার যোগ্যতা অর্জন করেছে লাল-হলুদ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Super cup AIFF Indian Football East Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE