Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Maradona-Messi

মারাদোনা-মেসি শ্রেষ্ঠত্বের বিবাদে নাক গলালেন স্কালোনি! লিয়োদের কোচের মুখে কার নাম?

মারাদোনা-মেসি শ্রেষ্ঠত্বের লড়াইয়ে এত দিন এগিয়ে ছিলেন মারাদোনা। কিন্তু এ বার বিশ্বকাপ জিতে কি সমান সমান করে নিয়েছেন মেসি? সেই বিবাদে এ বার ঢুকে পড়লেন লিয়োনেল স্কালোনি।

লিয়োনেল মেসির সঙ্গে সম্পর্ক খুব ভাল লিয়োনেল স্কালোনির। এই জুটিই আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়েছে।

লিয়োনেল মেসির সঙ্গে সম্পর্ক খুব ভাল লিয়োনেল স্কালোনির। এই জুটিই আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়েছে। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ জানুয়ারি ২০২৩ ২২:২৯
Share: Save:

দিয়েগো মারাদোনা, না লিয়োনেল মেসি! কে বিশ্বের সর্বকালের সেরা ফুটবলার? এই বিবাদ আর্জেন্টিনার ফুটবল ইতিহাসে দীর্ঘ দিন ধরে চলছে। অনেকের মতে এত দিন সেই লড়াইয়ে এগিয়ে ছিলেন মারাদোনা। কিন্তু এ বার বিশ্বকাপ জিতে সমান সমান করে নিয়েছেন মেসি, বলছেন একাংশ। সেই বিবাদে এ বার ঢুকে পড়লেন লিয়োনেল স্কালোনি। আর্জেন্টিনার ফুটবল কোচ জানিয়ে দিলেন, তাঁর মতে বিশ্বের সর্বকালের সেরা ফুটবলার মেসি।

একটি স্প্যানিশ রেডিয়ো স্টেশনে দেওয়া সাক্ষাৎকারে মারাদোনা-মেসি নিয়ে প্রশ্ন করা হয়েছিল স্কালোনিকে। জবাবে তিনি বলেন, ‘‘যদি আমাকে এক জনকে বেছে নিতে হয় তা হলে আমি লিয়োকে বাছব। কারণ, ওর সঙ্গে আমার বিশেষ সম্পর্ক রয়েছে। মারাদোনা খুব ভাল ফুটবলার। কিন্তু সর্বকালের সেরা ফুটবলার মেসি।’’

স্কালোনিকে খুব একটা পছন্দ করতেন না মারাদোনা। তিনি যখন আর্জেন্টিনার কোচ হন তখন স্কালোনিকে ট্রাফিক পুলিশের সঙ্গে তুলনা করেছিলেন মারাদোনা। স্কালোনি কিন্তু কোনও দিন মুখে মারাদোনাকে কিছু বলেননি। বিশ্বকাপ জেতার পরেও কোনও জবাব দেননি তিনি। তবে এ বার মারাদোনাকে নিয়ে মুখ খুললেন স্কালোনি। মেসিকে এগিয়ে রাখলেন তিনি।

বড় ফুটবলারদের কোচিং করাতে গিয়ে অনেকেই সমস্যায় পড়েন। রোনাল্ডোর সঙ্গে পর্তুগাল কোচের প্রকাশ্যে বিবাদ দেখা গিয়েছে। তার জেরে চাকরি গিয়েছে কোচের। মেসিকে কোচিং করানোও কি কঠিন? স্কালোনির কথায়, ‘‘একেবারেই নয়। মেসিকে দক্ষতা শেখানোর কোনও জায়গা নেই। কিন্তু ওকে নিজের পরিকল্পনা বলা যায়। ও কোচের কথা শোনে। সতীর্থদের কথা শোনে। তার পরে মাঠে নেমে নিজের কাজটা করে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE