Advertisement
১৪ জুন ২০২৪
Argentina Football

বিতর্কে মেসির দেশ! যোগ্যতা অর্জনে ব্যর্থ হয়েও বিশ্বকাপ খেলার সুযোগ পেল আর্জেন্টিনা

বিশ্বকাপে খেলার সুযোগ নিয়ে বিতর্কে আর্জেন্টিনা। যোগ্যতা অর্জন না করতে পারলেও লিয়োনেল মেসির দেশকে বিশ্বকাপে খেলার সুযোগ করে দেওয়ার অভিযোগ উঠেছে ফিফার বিরুদ্ধে।

Picture of Lionel Messi

আর্জেন্টিনার ট্রফি খরা কাটিয়েছেন লিয়োনেল মেসি। তাঁর নেতৃত্বে ৩৬ বছর পরে বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩১ মার্চ ২০২৩ ১৬:৩৫
Share: Save:

বিশ্বকাপে খেলা নিয়ে বিতর্কে আর্জেন্টিনা। অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন না করতে পারলেও প্রতিযোগিতায় লিয়োনেল মেসির দেশকে খেলার সুযোগ করে দিয়েছে ফিফা, এমনই অভিযোগ উঠেছে।

অনূর্ধ্ব-২০ বিশ্বকাপের যোগ্যতা অর্জনের জন্য গত মাসে দক্ষিণ আমেরিকায় অনূর্ধ্ব-২০ প্রতিযোগিতা হয়েছে। ৫ দেশের প্রতিযোগিতায় চতুর্থ স্থানে শেষ করেছে আর্জেন্টিনা। ব্রাজিল, প্যারাগুয়ে ও কলম্বিয়ার কাছে হারতে হয়েছে জাভিয়ের মাসচেরানোর কোচিংয়ে খেলা দলকে।

যোগ্যতা অর্জনে ব্যর্থ হওয়ায় অনূর্ধ্ব-২০ বিশ্বকাপে খেলার কথা ছিল না আর্জেন্টিনার। কিন্তু হঠাৎ তাদের সেই সুযোগ করে দেয় ফিফা। প্রথমে এই বিশ্বকাপ হওয়ার কথা ছিল ইন্দোনেশিয়ায়। কিন্তু ইজরায়েল প্রতিযোগিতায় থাকায় তারা বিশ্বকাপ আয়োজন করতে অস্বীকার করেছে। তার পরেই নাকি রাতারাতি বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব আর্জেন্টিনাকে দিয়েছে ফিফা। ২০ মে থেকে শুরু হতে চলা প্রতিযোগিতার আয়োজক দেশ হিসাবে বিশ্বকাপে খেলার সুযোগ পেয়েছে আর্জেন্টিনা।

ইন্দোনেশিয়া ফুটবল সংস্থার প্রধান এরিক থোহিরের সঙ্গে বৈঠকের পরেই সে দেশ থেকে বিশ্বকাপ সরিয়ে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। এই সিদ্ধান্তের অর্থ, এ বার ইন্দোনেশিয়া অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ খেলতে পাবে না। ফিফার এই সিদ্ধান্তের পরে অভিযোগ উঠেছে, আর্জেন্টিনাকে বাড়তি সুবিধা দিচ্ছে ফিফা। যদিও এই অভিযোগের জবাবে আর্জেন্টিনা ফুটবল সংস্থা বা ফিফা কোনও জবাব দেয়নি।

এ দিকে দলের ব্যর্থতার দায় নিয়ে কোচের পদ থেকে ইস্তফা দিয়েছেন মাসচেরানো। কিন্তু আর্জেন্টিনা বিশ্বকাপে খেলার সুযোগ পাওয়ায় আবার মাসচেরানোকে কোচের পদে ফিরিয়ে আনার চেষ্টা চলছে। মেসির প্রাক্তন সতীর্থের সঙ্গে কথা বলছেন আর্জেন্টিনা ফুটবল সংস্থার কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Argentina Football Lionel Messi World Cup
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE