Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Lionel Messi

Lionel Messi: বুধবার ইউরো সেরা ইটালি বনাম মেসির আর্জেন্টিনা

বার্সেলোনা প্রবল আর্থিক সঙ্কটে পড়ায় মেসিকে ধরে রাখতে পারেনি। কিছুটা ভারাক্রান্ত মনেই তিনি প্রিয় ক্লাব ছেড়ে আসেন।

যাত্রা: ওয়েম্বলির উদ্দেশে রওনা হচ্ছেন মেসিরা। মঙ্গলবার। টুইটার

যাত্রা: ওয়েম্বলির উদ্দেশে রওনা হচ্ছেন মেসিরা। মঙ্গলবার। টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০১ জুন ২০২২ ০৮:৪২
Share: Save:

বার্সেলোনা ছেড়ে প্যারিস সাঁ জারমাঁয় প্রথম মরসুমটা খুব ভাল কাটেনি লিয়োনেল মেসির। ঘটনাচক্রে, চ্যাম্পিয়ন্স লিগ থেকে পিএসজির এ বার ছিটকে যাওয়ার অন্যতম কারণ রিয়াল মাদ্রিদের বিরুদ্ধে আর্জেন্টিনীয় কিংবদন্তির পেনাল্টি নষ্ট করা। মরসুমে ১৪ ম্যাচ খেলে তিনি গোল করেছেন মাত্র ৬টি। তবে পিএসজিকে আরও একবার ফরাসি লিগ ওয়ানে চ্যাম্পিয়ন করায় তাঁর কিছুটা হলেও অবদান আছে বলে মনে করছেন ফুটবল বিশ্লেষকরা।

প্রসঙ্গত বার্সেলোনা প্রবল আর্থিক সঙ্কটে পড়ায় মেসিকে ধরে রাখতে পারেনি। কিছুটা ভারাক্রান্ত মনেই তিনি প্রিয় ক্লাব ছেড়ে আসেন। মেসি অবশ্য মনে করছেন, পরের মরসুমে তিনি নিজেকে ফিরে পাবেন। এক সাক্ষাৎকারে প্রত্যয়ী আর্জেন্টিনীয় মহাতারকা বলেছেন, ‘‘আমি নিশ্চিত পরের মরসুমে পিএসজিতে অনেক অনেক বেশি ভাল খেলব। আসলে গত বার অনেক সমস্যার মধ্যে আমাকে এখানে আসতে হয়েছিল। হয়তো সে ভাবে ভাল খেলতে না পারার সেটাও একটা কারণ।’’ সংযোজন, ‘‘সত্যি কথাটা হল, আমাকে নিয়ে গত বার যা যা ঘটেছিল, তার কারণ বুঝে ওঠা খুবই কঠিন। বার্সেলোনা যে আমাকে ছাড়তে হতে পারে, সেটা ভাবতেই পারিনি।’’

পিএসজিতে তাঁর ছন্দপতনের কারণ হিসেবে মেসি চিহ্নিত করেছেন কোভিডে আক্রান্ত হওয়াকেও। তিনি বলেছেন, “করোনায় আক্রান্ত হওয়ার পরে সুস্থ হয়ে উঠেছিলাম, কিন্তু এটাও বুঝতে পারি যে, সেই ভাইরাস সংক্রমণে আমার ফুসফুস ক্ষতিগ্রস্ত হয়েছে। মাঠে নেমে বুঝতে পারলাম, আগের মতো দৌড়ের ধকল নিতে পারছে না ফুসফুস। কিন্তু তখন কিছু করারও ছিল না। ফরাসি লিগে আমাদের টানা ম্যাচ ছিল। ফলে ইচ্ছা থাকলেও দলকে সে ভাবে সাহায্য করতে পারিনি। অনুশীলনে চেষ্টা করতাম স্বাভাবিক ছন্দে ফিরে আসার। কিন্তু সেই সময় খুব দুর্বল হয়ে পড়েছিলাম। মাঠে তার নেতিবাচক প্রভাব পড়েছিল।” যোগ করেন, “তবে এই বিষয়গুলোর সঙ্গে আমি মানিয়ে নিয়েছি। নিজের প্রতি বিশ্বাস রয়েছে। আশা করছি, নতুন মরসুমে পিএসজি সমর্থকদের প্রত্যাশা পূরণ করতে পারব।”

এ দিকে, ওয়েম্বলি স্টেডিয়ামে ইটালির বিরুদ্ধে আর্জেন্টিনার জার্সিতে ফের মাঠে নামবেন মেসি। কনমেবল-উয়েফা কাপ অব চ্যাম্পিয়ন্সের ফাইনাল ম্যাচ রয়েছে বুধবার। গতবার ইটালি ইউরো কাপে চ্যাম্পিয়ন হয়েছিল। মেসির আর্জেন্টিনা জেতে কোপা আমেরিকা। ইউরোপীয় দেশগুলির বিরুদ্ধে মেসি এখনও পর্যন্ত খেলেছেন ২৯টি ম্যাচ। জয় ১০, ড্র ৪ এবং হার ১৫। তাঁর মোট গোল ২১। যা নিয়ে আর্জেন্টিনীয় তারকা বলেছেন, “এটা একটা নতুন অভিজ্ঞতা হতে চলেছে। ইটালি নিঃসন্দেহে দুর্দান্ত দল। ওরা বিশ্বকাপের মূলপর্বে না গেলেও ইউরো কাপে অনবদ্য ফুটবল উপহার দিয়েছিল। মনেপ্রাণে চাইব, দেশের হয়ে আরও একটা আন্তর্জাতিক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হতে। সেটাই প্রধান লক্ষ্য।”

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

Lionel Messi Italy Argentina football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE