Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Lionel Messi

নিজে ভোট দিয়েছিলেন হালান্ডকে, কিন্তু ফিফার বর্ষসেরা মেসিই, এই নিয়ে তিন বার

২০২৩ সালের নিরিখেও বিশ্বের সেরা ফুটবলারের পুরস্কার পেলেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক। মেসি নিজে ভোট দিয়েছিলেন এর্লিং হালান্ডকে। মেয়েদের মধ্যে বর্ষসেরা ফুটবলার হলেন স্পেনের আইতানা বনমাতি।

Lionel Messi

লিয়োনেল মেসি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪ ১১:১৪
Share: Save:

অষ্টম বার ফিফার বর্ষসেরা ফুটবলার হলেন লিয়োনেল মেসি। ২০২২ সালের সেরা ফুটবলার হয়েছিলেন তিনি। ২০২৩ সালের নিরিখেও সেই পুরস্কার পেলেন আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী অধিনায়ক। মেসি নিজে ভোট দিয়েছিলেন এর্লিং হালান্ডকে। মেয়েদের মধ্যে বর্ষসেরা ফুটবলার হলেন স্পেনের আইতানা বনমাতি।

মেসি এবং হালান্ড ৪৮ পয়েন্ট করে পেয়েছিলেন। কিন্তু মেসিকে অন্য দেশের অধিনায়কেরা বেশি ভোট দেওয়ায় তিনি জিতে যান। আর্জেন্টিনার অধিনায়ক নিজে ভোট দিয়েছিলেন হালান্ডকে।

হালান্ড ২০২৩ সালে সব ধরনের প্রতিযোগিতা মিলিয়ে ৫২টি গোল করেন। ম্যাঞ্চেস্টার সিটির হয়ে তিনটি ট্রফি জেতেন। এর মধ্যে প্রিমিয়ার লিগ এবং চ্যাম্পিয়ন্স লিগের মতো প্রতিযোগিতাও রয়েছে। ফ্রান্সের কিলিয়ান এমবাপেও বর্ষসেরা ফুটবলার হওয়ার দাবিদার ছিলেন। কিন্তু তাঁদের সকলকে টপকে সেরার পুরস্কার পেলেন মেসি।

আর্জেন্টিনাকে কাতার বিশ্বকাপ জেতানোর পর ২০২২ সালের বর্ষসেরা ফুটবলার হয়েছিলেন মেসি। ২০২৩ সালে তিনি চলে যান ইন্টার মায়ামিতে। কিন্তু যাওয়ার আগে ফ্রান্সের ক্লাব প্যারিস সঁ জরমঁকে লিগ জিতিয়েছিলেন। আমেরিকার ক্লাব মায়ামিকেও লিগ কাপ জিতিয়েছেন।

লন্ডনে অনুষ্ঠিত হয় ফিফার বর্ষসেরা পুরস্কার বিতরণী অনুষ্ঠান। শেষ পাঁচ বারের মধ্যে তিন বার এই পুরস্কার জিতলেন মেসি। মাঝে দু’বছর (২০২০ এবং ২০২১) এই পুরস্কার জিতে নিয়েছিলেন রবার্ট লেয়ওনডস্কি। হালান্ড এ বছর পুরস্কার না পেলেও তাঁর ক্লাব ম্যাঞ্চেস্টার সিটির কোচ পেপ গুয়ার্দিওয়ালা বর্ষসেরা ম্যানেজারের পুরস্কার পেয়েছেন। সেই দলেরই এডেরসন বর্ষসেরা গোলরক্ষক নির্বাচিত হয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi Argentina fifa Erling Haaland
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE