Advertisement
১৯ জুলাই ২০২৪
Copa America 2024

মাঠে নামার সঙ্গে সঙ্গেই রেকর্ড গড়লেন মেসি, কোপায় শুরু আর্জেন্টিনার লড়াই

বিশ্বজয়ী অধিনায়ক মাঠে নামার সঙ্গে সঙ্গেই রেকর্ড গড়ে ফেললেন। কোপা আমেরিকায় ৩৫তম ম্যাচ খেলতে নেমেছেন লিয়োনেল মেসি। তাঁর থেকে বেশি ম্যাচ কোপায় আর কোনও ফুটবলার খেলেনি।

Lionel Messi

লিয়োনেল মেসি। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুন ২০২৪ ০৬:৩৭
Share: Save:

বিশ্বকাপ জয়ের পর আবার কোনও বড় প্রতিযোগিতায় আর্জেন্টিনার হয়ে খেলতে নামলেন লিয়োনেল মেসি। বিশ্বজয়ী অধিনায়ক মাঠে নামার সঙ্গে সঙ্গেই রেকর্ড গড়ে ফেললেন। কোপা আমেরিকায় ৩৫তম ম্যাচ খেলতে নেমেছেন মেসি। তাঁর থেকে বেশি ম্যাচ কোপায় আর কোনও ফুটবলার খেলেনি।

মেসি ভেঙে দিলেন চিলির গোলরক্ষক সের্খিয়ো লিভিংস্টোনের রেকর্ড। এল সাপো নামে পরিচিত ছিলেন লিভিংস্টোন। তিনি কোপা আমেরিকায় ৩৪টি ম্যাচ খেলেছিলেন। তাঁর রেকর্ডই ভেঙে দিলেন মেসি। ১৯৪১ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত খেলা লিভিংস্টোন যদিও কখনও কোপা জিততে পারেননি। মেসি প্রথম বার কোপায় খেলেন ২০০৭ সালে। সে বছর আর্জেন্টিনা ফাইনালে উঠলেও ব্রাজিলের বিরুদ্ধে হেরে যায়। শেষ বার যদিও আর্জেন্টিনা কোপা জেতে। সেই দলের অধিনায়ক ছিলেন মেসি।

ভারতীয় সময় ভোর ৫.৩০ থেকে আর্জেন্টিনা বনাম কানাডা ম্যাচ দিয়ে কোপা শুরু হল। ভারতের ফুটবলপ্রেমীরা যদিও সেই ম্যাচ দেখতে পাচ্ছেন না। কোনও সম্প্রচার হচ্ছে না। তবে প্রথমার্ধে কোনও দলই গোল করতে পারেনি।

২০২২ সালে কাতার বিশ্বকাপ জেতেন মেসি। আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানোর পর আবার একটি বড় প্রতিযোগিতায় খেলতে নেমেছেন তিনি। এখন মেজর সকার লিগে ইন্টার মায়ামির হয়ে খেলেন মেসি। ফলে ফুটবলের মূল ধারা থেকে কিছুটা সরে গিয়েছেন। এমন অবস্থায় আর্জেন্টিনার জার্সিতে মেসিকে দেখার জন্য অধীর অপেক্ষা করেছিলেন ভারতের ফুটবলপ্রেমীরা। কিন্তু তাঁরা আপাতত বঞ্চিত হয়েই রইলেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Copa America 2024 Lionel Messi Argentina
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE