Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Indian Football

Asian Cup: ফিফা র‌্যাঙ্কিংয়ে ৬৫ ধাপ নীচে কাম্বোডিয়া, তবু চিন্তায় স্তিমাচের ভারত

এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বে নামার আগে সবচেয়ে সুবিধাজনক অবস্থায় রয়েছে ভারতই। ফিফা ক্রমতালিকায় তারা সবচেয়ে ভাল জায়গায়। তবু চিন্তা কিসের?

কেন চিন্তায় ভারত

কেন চিন্তায় ভারত নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২২ ১৮:০০
Share: Save:

এশিয়ান কাপের যোগ্যতা অর্জন পর্বে নামার আগে সবচেয়ে সুবিধাজনক অবস্থায় রয়েছে ভারতই। ফিফা ক্রমতালিকায় তারা সবার চেয়ে ভাল জায়গায়। ভারত যেখানে ১০৬-য়ে, সেখানে বুধবার তাদের প্রতিপক্ষ কাম্বোডিয়া রয়েছে ১৭১ নম্বরে। তবে ৬৫ ধাপ নীচে থাকা প্রতিপক্ষের বিরুদ্ধে র‌্যাঙ্কিং নিয়ে একেবারেই ভাবতে রাজি নন কোচ ইগর স্তিমাচ। সাফ জানিয়েছেন, এই ধরনের প্রতিযোগিতায় র‌্যাঙ্কিং আদৌ কোনও কাজে লাগে না।

মঙ্গলবার প্রাক-ম্যাচ সাংবাদিক বৈঠকে স্তিমাচ বলেছেন, “আমরা প্রত্যেককে সমীহ করি। র‌্যাঙ্কিংয়ের দিকে তাকাই না। কাম্বোডিয়া এখানে শুধু অংশ নিতে আসেনি। ওদেরও জয়ের সমান খিদে রয়েছে। ভেবে দেখুন, ভারত যখন র‌্যাঙ্কিংয়ে ১৮০-তে ছিল তখনও আমরা জিতেছি। ড্র করতে বা হারতে যাইনি। সে কারণেই আমরা আরও সতর্ক। যে কোনও প্রতিপক্ষের বিরুদ্ধে জিতব, এটা কোনও মতেই জোর দিয়ে বলতে পারি না। সেটা বিপক্ষকে অসম্মান করা হয়।”

তিনি আরও বলেছেন, “এখনকার ফুটবলে সহজ ম্যাচ বলে কিছু নেই। ৫০ বছর আগে ও সব হত। ১০০ থেকে ১৮০ বা ২০০-র মধ্যে যারা রয়েছে তাদের মধ্যে ব্যবধান খুবই কম। প্রত্যেকে একই মানের দল।” বুধবারের ম্যাচে শুরুতে গোল তুলে নিতে চায় ভারত। স্তিমাচ বলেছেন, “ম্যাচে যে কোনও পরিস্থিতির জন্যে আমরা তৈরি। প্রথম মিনিট থেকে কাম্বোডিয়াকে চাপে ফেলতে চাই। এটা বুঝিয়ে দিতে চাই, আমরা ওদের থেকে এগিয়ে নেমেছি।”

স্তিমাচের কোচিং ইতিমধ্যেই প্রশ্নের মুখে পড়েছে। সম্প্রতি চারটির মধ্যে তিনটি প্রস্তুতি ম্যাচে হেরেছে ভারত। তবে সেই ফলাফল নিয়ে একেবারেই মাথা ঘামাতে রাজি নন ক্রোয়েশিয়ার কোচ। বলেছেন, “ও সব নিয়ে একদম ভাবি না। প্রস্তুতি ম্যাচে যেগুলো শিখেছি, সেগুলো আসল ম্যাচে জিতে দেখাতে হবে। গোটা দল একসঙ্গে হওয়ার পরেই আমরা ভবিষ্যতের লক্ষ্য স্থির করে নিয়েছিলাম।”

দলের ডিফেন্ডার সন্দেশ জিঙ্ঘন মনে করছেন, এখন ভারতকে যোগ্যতা অর্জন পর্বে খেলতে হলেও তাঁদের লক্ষ্য, ভবিষ্যতে সরাসরি এশিয়ান কাপের মূলপর্বে খেলা। বলেছেন, “এশিয়ান কাপের মূলপর্বে খেলতে হবেই, এই মনোভাব নিয়ে আমাদের এগনো দরকার। ভারত সরাসরি এশিয়ান কাপ খেলবে, এই লক্ষ্য নিয়ে আমাদের এগিয়ে চলা উচিত। এই দলের সেই ক্ষমতা রয়েছে। দলে যোগ দিয়েই বুঝেছি আগের থেকে আমরা অনেক উন্নতি করেছি। এ বার মাঠে নেমে সেটা দেখানোর পালা।”

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE