Advertisement
০৪ মে ২০২৪
Mohun Bagan

হারের কারণ খুঁজেই পাচ্ছেন না বাগানের অস্থায়ী কোচ, লিগ-শিল্ড জয় কঠিন মেনেও লড়াইয়ের বার্তা

ঘরের মাঠে চেন্নাইয়িন এফসির কাছে হেরে নিজেদের রাস্তা নিজেরাই কঠিন করে ফেলেছে মোহনবাগান। এখন যা পরিস্থিতি তাতে বাকি তিন ম্যাচই জিততে হবে তাদের।

football

গোল করেও দলকে জেতাতে পারেননি দিমিত্রি পেত্রাতোস। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ১৪:৩৪
Share: Save:

মোহনবাগানের লিগ-শিল্ড জয়ের স্বপ্ন ধাক্কা খেয়েছে। ঘরের মাঠে চেন্নাইয়িন এফসির কাছে হেরে নিজেদের রাস্তা নিজেরাই কঠিন করে ফেলেছে মোহনবাগান। এখন যা পরিস্থিতি তাতে বাকি তিন ম্যাচই জিততে হবে তাদের। চেন্নাইয়িনের কাছে হারের কারণ খুঁজে পাচ্ছেন না মোহনবাগানের সহকারী কোচ ম্যানুয়েল পেরেজ়। তবে তিনি স্বীকার করে নিয়েছেন যে লিগ-শিল্ড জয়ের রাস্তা কঠিন হয়ে পড়েছে।

রবিবার মোহনবাগানের প্রধান কোচ আন্তোনিয়ো লোপেজ় হাবাসের শরীর খারাপ থাকায় কোচের দায়িত্ব সামলাতে হয়েছিল পেরেজ়কে। ম্যাচের পরে আইএসএলের ওয়েবসাইটে দেওয়া সাক্ষাৎকারে পেরেজ় বলেন, “অবশ্যই শিল্ড জয়ের রাস্তা আমাদের আরও কঠিন হল। আর তিনটে ম্যাচ বাকি আছে আমাদের। এই তিন ম্যাচে আমরা ৯ পয়েন্ট পেলে চ্যাম্পিয়ন হতে পারি। এই ম্যাচের আগে পর্যন্ত আমাদের ১০ পয়েন্ট দরকার ছিল। এখন ৯ পয়েন্ট দরকার। তার মধ্যে ৩ পয়েন্ট মুম্বইয়ের বিরুদ্ধেও পেতে হবে। রাস্তাটা কঠিন, কিন্তু অসম্ভব নয়।”

এগিয়ে থাকার পরেও শেষ ২৫ মিনিটে তিনটি গোল খেয়ে হারতে হয়েছে বাগানকে। কেন হঠাৎ খেলা খারাপ হল তার কোনও কারণ অবশ্য খুঁজে পাচ্ছেন না পেরেজ়। তিনি বলেন, “কারণটা আমার জানা নেই। জানলে তো সেই অনুযায়ীই সিদ্ধান্ত নিতাম। চেন্নাইয়িনের ৩ পয়েন্ট খুবই জরুরি ছিল। সেই মতোই ওরা খেলেছে। ৩ পয়েন্ট আমাদেরও দরকার ছিল। কিন্তু আমরা সে ভাবে খেলতে পারিনি। প্রথমার্ধে একটা ভাল গোল পাই। একাধিক সুযোগ হাতছাড়াও হয়। কিন্তু তার পর থেকে আর ম্যাচ আমাদের নিয়ন্ত্রণে ছিল না।”

টানা আট ম্যাচ অপরাজিত থাকার পরে নবম ম্যাচে হারতে হয়েছে মোহনবাগানকে। আটটি ম্যাচেই বাগানের ডাগ আউটে বসেছিলেন হাবাস। এই ম্যাচে তিনি ছিলেন না। হাবাসের শরীর এতটাই দুর্বল যে তিনি হোটেল ছেড়ে বার হতে পারেননি। বাকি তিন ম্যাচের আগে দলের সব ক’টি বিভাগে উন্নতি প্রয়োজন বলে মনে করেন পেরেজ়। তিনি বলেন, “দল হিসেবে আমাদের উন্নতি করতে হবে। কোনও একটা কি দুটো বিষয়ের কথা বলা কঠিন। আমাদের বিশ্লেষণ করতে হবে। তার পরে সংশোধন করতে হবে। হারের দায়টা পুরো দলেরই। তাই পুরো দলকেই উন্নতি করতে হবে।”

মোহনবাগানের বাকি তিনটি ম্যাচ পঞ্জাব এফসি, বেঙ্গালুরু এফসি ও মুম্বইয়ের বিরুদ্ধে। অন্য দিকে মুম্বই মোহনবাগানের বিরুদ্ধে নামার আগে হায়দরাবাদ এফসি ও ওড়িশা এফসির বিরুদ্ধে খেলবে। এখন সম সংখ্যক ম্যাচ খেলে মুম্বই ২ পয়েন্টে এগিয়ে। যদি মুম্বই পয়েন্ট নষ্ট না করে তা হলে শেষ ম্যাচের আগে সুবিধাজনক অবস্থায় থাকবে তারা। আর যদি বাগান পরের দু’টি ম্যাচ জেতে ও মুম্বই অন্তত একটি ম্যাচ ড্র করে তা হলে শেষ ম্যাচে সমান সমান অবস্থায় খেলতে নামবে দু’দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mohun Bagan ISL 2023-24 india football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE