Advertisement
২০ জুলাই ২০২৪
AFC Asian Cup 2023

‘নিজেদের ভুলেই হার অস্ট্রেলিয়ার কাছে’, রক্ষণের দায়িত্বজ্ঞানহীন ফুটবলে হতাশ স্তিমাচ

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সুনীলদের প্রথমার্ধের লড়াইয়ে খুশি কোচ স্তিমাচ। হতাশ হয়েছেন দ্বিতীয়ার্ধের খেলায়। তাঁর মতে, অস্ট্রেলিয়ার দু’টি গোলই হয়েছে রক্ষণের ভুলের জন্য।

picture of Igor Stimac

ইগর স্তিমাচ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ জানুয়ারি ২০২৪ ১১:৫৬
Share: Save:

এএফসি এশিয়ান কাপের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হারে হতাশ ইগর স্তিমাচ। ভারতীয় দলের কোচের মতে, নিজেদের ভুলের ফুটবলের জন্যই হারতে হয়েছে। মূল্যহীন হয়ে গিয়েছে সুনীল ছেত্রীদের প্রথমার্ধের দুরন্ত লড়াই।

অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী দলকে ভারত হারিয়ে দেবে, এতটা আশা কেউ করেননি। খেলা শুরুর আগে ফুটবলপ্রেমীদের আলোচনা ছিল হারের ব্যবধান নিয়ে। কিন্তু শনিবার অন্য ভাবনা নিয়ে মাঠে নেমেছিলেন ভারতীয় দলের ফুটবলারেরা। বিশ্বকাপে লিয়োনেল মেসিদের প্রায় আটকে দেওয়া অস্ট্রেলিয়াকে সুনীলেরা আটকে রেখেছিলেন ৫০ মিনিট পর্যন্ত। রক্ষণের ভুলে প্রথম গোল হজম করতে হয়েছে। অস্ট্রেলিয়ার কাছে ০-২ ব্যবধানে হারকে খারাপ পারফরম্যান্স মনে করছেন না ফুটবলপ্রেমীদের একাংশ। কিন্তু কোচ স্তিমাচের মতে, এক পয়েন্ট নিয়ে মাঠ ছাড়তে পারতেন সুনীলেরা।

ভারতীয় দলের প্রথমার্ধের পারফরম্যান্সে স্তিমাচ সন্তুষ্ট হলেও দ্বিতীয়ার্ধের খেলায় হতাশ। বাজে ভুলের মাসুল দিয়ে ম্যাচ হারতে হয়েছে বলে মনে করেন তিনি। ম্যাচের পর স্তিমাচ বলেছেন, ‘‘দুটো গোলই হয়েছে আমাদের ভুলের জন্য। দু’ক্ষেত্রেই রক্ষণের আরও তৎপর থাকা উচিত ছিল। গোলগুলো অস্ট্রেলিয়ার ভাল ফুটবলের সুফল নয়। গোলগুলো আমাদের বিক্ষিপ্ত দায়িত্বজ্ঞানহীন ফুটবলের ফল।’’

স্তিমাচ অবশ্য মেনে নিয়েছেন, অস্ট্রেলিয়া প্রতিপক্ষ হিসাবে যথেষ্ট কঠিন। প্রতিযোগিতার প্রথম ম্যাচেই অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী দলের বিরুদ্ধে খেলা সহজ নয়। তিনি বলেছেন, ‘‘ম্যাচটা আমাদের জন্য বেশ কঠিন ছিল। শারীরিক ভাবে অস্ট্রেলীয়রা অনেক এগিয়ে। ওরা অনেক কর্নার আদায় করে নিয়েছে। ঘন ঘন কর্নার আমাদের চাপে ফেলে দিয়েছিল।’’ তিনি আরও বলেছেন, ‘‘আমরা খেলাটা নিজেদের অর্ধ থেকে বার করতে পারিনি। বল ওদের অর্ধে নিয়ে যাওয়ার জন্য দ্বিতীয় পাস খেলতে পারিনি আমরা। অস্ট্রেলিয়া শুধু শক্তিশালী নয়, প্রচুর অভিজ্ঞ দল। ওরা পরিস্থিতি ভাল বুঝতে পারে।’’ ভারতীয় দলের কোচ অবশ্য এখনই হাল ছাড়তে নারাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE