Advertisement
২০ মে ২০২৪
FC Barcelona

পদত্যাগের ঘোষণা বার্সেলোনার কোচ জ়াভির, ক্লপের পর সরে যাচ্ছেন আরও এক কোচ

ফুটবলার হিসাবে ক্লাবকে অনেক ট্রফি জেতালেও কোচ হিসাবে প্রত্যাশিত সাফল্য এনে দিতে ব্যর্থ জ়াভি হের্নান্দেস। দায় নিয়েই জানিয়ে দিলেন, মরসুম শেষেই বার্সেলোনার কোচের পদ থেকে সরে দাঁড়াবেন তিনি।

football

বার্সেলোনার কোচ জ়াভি। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৮ জানুয়ারি ২০২৪ ১৬:২৫
Share: Save:

ফুটবলার হিসাবে ক্লাবকে অনেক ট্রফি জিতিয়েছেন। কিন্তু কোচ হিসাবে প্রত্যাশিত সাফল্য এনে দিতে ব্যর্থ জ়াভি হের্নান্দেস। ব্যর্থতার দায় নিয়েই জানিয়ে দিলেন, মরসুম শেষেই বার্সেলোনার কোচের পদ থেকে সরে দাঁড়াবেন তিনি। য়ুর্গেন ক্লপের পর ইউরোপের আরও এক বড় ক্লাবের কোচের পদ ফাঁকা হয়ে যাচ্ছে মরসুম শেষেই।

স্পেনের ঘরোয়া লিগে শনিবার রাতে ভিয়ারিয়ালের কাছে ৩-৫ গোলে হারের পরেই এই সিদ্ধান্ত নিয়েছেন জ়াভি। হারের ফলে শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের থেকে ১০ পয়েন্টে পিছিয়ে পড়ল বার্সেলোনা। ফলে ঘরোয়া লিগ জেতার সম্ভাবনা অনেকটাই কমে গেল। ম্যাচের পর জ়াভি বলেন, “বার্সেলোনার কোচ হিসাবে ৩০ জুনই হতে চলেছে আমার শেষ দিন। বার্সেলোনার সমর্থক হিসাবে এই পরিস্থিতি দীর্ঘ দিন দেখতে চাই না। এখনই ক্লাবে বদল দরকার।”

ক্লপের মতোই মানসিক ক্লান্তিকে এই সিদ্ধান্তের পিছনে দায়ী করেছেন জ়াভি। জানিয়েছেন, অনেক দিন আগেই এই সিদ্ধান্ত নিয়েছেন। দ্রুতই ঘোষণা করতেন। সেই সময়টা তাড়াতাড়িই এসে গেল। জ়াভির কথায়, “বার্সেলোনার কোচ হওয়া বেশ ভয়ঙ্কর ব্যাপার। খুব অপ্রীতিকর। মনে হয় যে সমীহ পাওয়া আপনার দরকার সেটা পাচ্ছেন না। আপনার মানসিক স্বাস্থ্যের ক্ষতি হচ্ছে এতে। আপনার আবেগ এমন জায়গায় চলে আসে যখন মনে হয় আর আপনি চালিয়ে যেতে পারবেন না। আমার কাছে যারা তারা জানে ব্যাপারটা।”

ফুটবল থেকে অবসর নেওয়ার পর ২০২১ সালের নভেম্বর বার্সেলোনার কোচ হন জ়াভি। কাতারের আল সাদ ক্লাব থেকে যোগ দেন। গত মরসুমে বার্সেলোনাকে স্প্যানিশ সুপার কাপ এবং স্প্যানিশ লিগ জিতিয়েছেন। লিয়োনেল মেসি চলে যাওয়ার পর যা বার্সেলোনার প্রথম ট্রফি। তবে চলতি মরসুমে ঘরোয়া লিগ বাদে বার্সেলোনার কাছে আর কোনও ট্রফি জেতার সম্ভাবনা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

FC Barcelona Xavi Hernandez
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE