Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Jurgen Klopp

খাদের কিনারা থেকে তুলে এনেছিলেন ক্লাবকে, ৯ বছর পর লিভারপুল ছাড়ছেন য়ুর্গেন ক্লপ

লিভারপুল ক্লাবকে যিনি এক সময় খাদের কিনারা থেকে তুলে এনে একের পর এক ট্রফি জিতিয়েছিলেন, সেই য়ুর্গেন ক্লপ কোচের পদ থেকে সরে যাচ্ছেন মরসুমের শেষে। শুক্রবারই সেই সিদ্ধান্তের কথা জানিয়েছেন তিনি।

football

য়ুর্গেন ক্লপ। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০২৪ ১৭:৪৮
Share: Save:

সাম্প্রতিক কালের সবচেয়ে খারাপ খবরটি শুক্রবার পেলেন লিভারপুলের সমর্থকেরা। ক্লাবকে যিনি এক সময় খাদের কিনারা থেকে তুলে এনে একের পর এক ট্রফি জিতিয়েছিলেন, সেই য়ুর্গেন ক্লপ কোচের পদ থেকে সরে যাচ্ছেন মরসুমের শেষে। ২০১৫ সালে লিভারপুলে যোগ দেওয়া ক্লপ এ দিন ক্লাবের ওয়েবসাইটে একটি ভিডিয়োর মাধ্যমে জানিয়ে দিয়েছেন, চলতি মরসুমের শেষে তিনি আর ‘রেড্‌স’দের কোচ থাকছেন না।

ব্রেন্ডস রজার্স ছাঁটাই হওয়ার পর ২০১৫ সালে লিভারপুলের দায়িত্ব কাঁধে তুলে নিয়েছিলেন ক্লপ। তার আগে বরুসিয়া ডর্টমুন্ডের মতো জার্মানির তথাকথিত ছোট ক্লাবকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে পর্যন্ত তুলেছিলেন। তার পরেই লিভারপুলের কোচ হিসাবে গত ৯ বছরে একের পর এক ট্রফি জিতেছেন। ৩০ বছর দল লিভারপুলকে প্রিমিয়ার লিগ জিতিয়েছেন। চ্যাম্পিয়ন্স লিগ, এফএ কাপ, লিগ কাপ-সহ সব ট্রফি জিতেছেন।

শুক্রবার ক্লপ বলেছেন, “মরসুমের শেষে ক্লাব ছাড়তে চলেছি। জানি প্রথম বার এটা শোনার পর অনেক মানুষই আঘাত পাবেন। কিন্তু আমাকেও তো ব্যাখ্যা দিতে হবে। এই ক্লাব, এই শহরের সব কিছুই আমি ভালবাসি। তবে এই সিদ্ধান্ত আমাকে নিতেই হত। আমি ক্রমশ শক্তি হারিয়ে ফেলছি। এখন ঠিকঠাক আছি। কিন্তু জানি যে আগামী দিনে এ ভাবে কাজ করে যাওয়া সম্ভব হবে না।”

ক্লপের সংযোজন, “একই কাজ বার বার, বছরের পর বছর ধরে করা আমার পক্ষে সম্ভব নয়। এত বছর সবাই একসঙ্গে কাটিয়েছি, এত বাধা সামলেছি, এত সমীহ পেয়েছি, ভালবাসা বেড়েছে। সমর্থকদের কাছে অনেক ধার হয়ে গিয়েছে। এই সত্যটাও ওদের জানা উচিত।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jurgen Klopp Liverpool EPL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE