Advertisement
০১ মে ২০২৪
Durand Cup

৬৫ তলা থেকে ঝাঁপ দুই সেনাকর্তার, কলকাতায় ডুরান্ড কাপের অভিনব উদ্বোধন

কলকাতায় ডুরান্ড কাপের উদ্বোধনে অভিনবত্ব দেখাল ভারতীয় সেনাবাহিনী। কলকাতার সব থেকে উঁচু বহুতলের ৬৫ তলা থেকে ঝাঁপ দিয়ে ময়দানে নামলেন দুই অবসরপ্রাপ্ত সেনাকর্তা।

Durand Cup trophy

কলকাতায় ডুরান্ড কাপের ট্রফি উদ্বোধনের সময় প্যারেড সেনাকর্মীদের। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ জুলাই ২০২৩ ১৭:১৫
Share: Save:

পরিকল্পনা আগে থেকেই ছিল। কিন্তু আবহাওয়া খারাপ থাকায় খানিকটা দেরি হল। অবশেষে মঙ্গলবার বিকালে কলকাতায় ডুরান্ড কাপের উদ্বোধন হল। এশিয়ার সব থেকে প্রাচীন এই ফুটবল প্রতিযোগিতার উদ্বোধনে অভিনবত্ব দেখাল ভারতীয় সেনাবাহিনী। কলকাতার সব থেকে উঁচু বহুতল থেকে প্যারাশুট নিয়ে ঝাঁপ দিলেন দুই সেনাকর্তা।

মঙ্গলবার বিকালে ময়দান সংলগ্ন বহুতলের ৬৫ তলা থেকে প্রথমে ঝাঁপ দেন সেনার অবসরপ্রাপ্ত গ্রুপ ক্যাপ্টেন কমল সিংহ ওবের। সরাসরি ময়দানে গিয়ে নামেন তিনি। তার কিছু ক্ষণ পরে একই জায়গা থেকে ঝাঁপ দেন সেনার অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল সত্যেন্দ্র বর্মা। মাটিতে নামার পরে দুই সেনাকর্তা একে অপরকে জড়িয়ে ধরেন। সেখানে এসে উপস্থিত হন সেনার অন্য আধিকারিকেরা। তাঁরাও দু’জনকে শুভেচ্ছা জানান।

ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে ডুরান্ড ট্রফি উদ্বোধন করার কথা সেনার ইস্টার্ন কম্যান্ডের প্রধান লেফটেন্যান্ট জেনারেল আরপি কালিটা ও রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাসের। সেই সময়ই এই বেস জাম্প (প্যারাশুটে করে শূন্য থেকে নেমে আসা)-এর পরিকল্পনা করেছিল সেনা। সেটাই করলেন দুই অবসরপ্রাপ্ত কর্তা।

১৩টি শহর ঘুরে অবশেষে ডুরান্ড কাপের ট্রফি পৌঁছেছে শহরে। যে যে শহরে ট্রফি গিয়েছে সেগুলি হল— দেহরাদূন, উধমপুর, জয়পুর, পুণে, মুম্বই, কারওয়ার, এঝিমালা, কোচি, বেঙ্গালুরু, হায়দরাবাদ, গুয়াহাটি, শিলং ও কোকরাঝাড়। এর মধ্যে গুয়াহাটি, শিলং ও কোকরাঝাড়ে ডুরান্ড কাপের খেলা হবে।

চলতি বছর ৩ অগস্ট ডুরান্ড কাপের উদ্বোধন হবে অসমের গুয়াহাটির ইন্দিরা গান্ধী স্টেডিয়ামে। প্রথম ম্যাচে মুখোমুখি নর্থইস্ট ইউনাইটেড ও শিলং লাজং। প্রতিযোগিতার ন’টি ম্যাচ হবে গুয়াহাটিতে। তার মধ্যে একটি কোয়ার্টার ফাইনাল। ছ’টি গ্রুপে চারটি করে মোট ২৪টি দল খেলবে। মোট ৪৩টি ম্যাচ হবে। গ্রুপ এ-তে রয়েছে মোহনবাগান সুপার জায়ান্ট ও ইস্টবেঙ্গল। এ, বি ও সি গ্রুপের বেশির ভাগ ম্যাচ হবে কলকাতায়। ৩ সেপ্টেম্বর ফাইনালও হবে কলকাতার যুবভারতী ক্রীড়াঙ্গনে। ১২ অগস্ট মরসুমের প্রথম বড় ম্যাচ। যুবভারতীতে মুখোমুখি হবে মোহনবাগান ও ইস্টবেঙ্গল।

এ বারের ডুরান্ড কাপে আইএসএলের ১২টি দল খেলছে। এ ছাড়া আইলিগের পাঁচটি দল খেলবে। ভারতীয় সেনার রয়েছে তিনটি দল। বাংলাদেশ, ভুটান ও নেপালের একটি করে দল এবং অসমের স্থানীয় একটি দল খেলবে প্রতিযোগিতায়।

ডুরান্ডের গ্রুপবিন্যাস—

গ্রুপ এ: মোহনবাগান সুপার জায়ান্টস, ইস্টবেঙ্গল, রাউন্ডগ্লাস পঞ্জাব এফসি, বাংলাদেশ আর্মি ফুটবল দল

গ্রুপ বি: মহমেডান স্পোর্টিং ক্লাব, মুম্বই সিটি এফসি, জামশেদপুর এফসি, ইন্ডিয়ান নেভি

গ্রুপ সি: বেঙ্গালুরু এফসি, কেরালা ব্লাস্টার্স, গোকুলম কেরালা, ইন্ডিয়ান এয়ারফোর্স

গ্রুপ ডি: ভুটান সার্ভিস, শিলং লাজং এফসি, এফসি গোয়া, নর্থইস্ট ইউনাইটেড এফসি

গ্রুপ ই: হায়দরাবাদ এফসি, চেন্নাইয়িন এফসি, দিল্লি এফসি, ত্রিভুবন এফসি (নেপাল)

গ্রুপ এফ: বোড়োল্যান্ড এফসি, ওড়িশা এফসি, রাজস্থান ইউনাইটেড এফসি, ইন্ডিয়ান আর্মি

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durand Cup india football Maidan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE