Advertisement
১৩ জুন ২০২৪
Bundesliga

ইউরোপের ক্লাব ফুটবলে নজির, অপরাজিত থেকে জার্মান লিগ জয় বায়ার লেভারকুসেনের

প্রথম বার বুন্দেশলিগা জিতল লেভারকুসেন। প্রথম বারেই ইতিহাস তৈরি করল জার্মানির ক্লাবটি। অপরাজিত থেকে লিগ জিতল তারা। ইউরোপের চতুর্থ ক্লাব হিসাবে এই কৃতিত্ব অর্জন করল লেভারকুসেন।

Picture of Bayer Leverkusen

বায়ার লেভারকুসেন ফুটবলারদের উল্লাস। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ মে ২০২৪ ১৩:৫৮
Share: Save:

ইউরোপের ক্লাব ফুটবলে ইতিহাস তৈরি করল বায়ার লেভারকুসেন। অগসবুর্গকে ২–১ গোলে হারিয়ে অপরাজিত থেকে বুন্দেসলিগা শেষ করল তারা। আগেই লিগ জয় নিশ্চিত করেছিল জার্মানির ক্লাবটি। আগ্রহ ছিল লিগের সব ম্যাচ তারা অপরাজিত থাকতে পারে কি না, তা নিয়ে। কমপক্ষে ৩০টি ম্যাচের প্রতিযোগিতায় ইউরোপের চতুর্থ ক্লাব হিসাবে অপরাজিত থাকল লেভারকুসেন।

প্রথম বার বুন্দেসলিগা জেতা লেভারকুসেন ৩৪ ম্যাচ খেলে ২৮টি জিতেছে। অমীমাংসিত থেকেছে তাদের ৬টি ম্যাচ। এ ছাড়া চলতি মরসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে লেভারকুসেন অপরাজিত ৫১টি ম্যাচ। ইউরোপের প্রথম সারির কোনও লিগে এমন নজির নেই।

লিগের শেষ ম্যাচে লেভারকুসেন খেলে নিজেদের মাঠ বে অ্যারেনায়। ম্যাচের ১৩ মিনিটে গোল করে দলকে এগিয়ে দেন ভিক্টর বোনিফেস। আমিনে আদিলের কাছ থেকে বক্সে বল পেয়ে ডান পায়ের শটে গোল করেন তিনি। ম্যাচের ২৭ মিনিট দ্বিতীয় গোল পায় লেভারকুসেন। কর্নার থেকে পাওয়া বলে ২–০ করেন রবার্ট অনদ্রিখ। ৬২ মিনিটে অগসবুর্গের হয়ে একটি গোল শোধ করেন মার্ট কোমুর। আর গোল হয়নি ম্যাচে। ২-১ ব্যবধানে জিতে অপরাজিত তকমা ধরে রাখে লেভারকুসেন।

একবিংশ শতাব্দীতে অপরাজিত থেকে লিগ জেতার কীর্তি ছিল শুধু আর্সেনাল ও জুভেন্টাসের। আর্সেনাল ২০০৩–০৪ এবং জুভেন্টাস ২০১১–১২ মরসুমে ৩৮ ম্যাচের লিগ জিতেছিল অপরাজিত থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bundesliga Bayer Leverkusen Germany
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE