Advertisement
০৫ মে ২০২৪
Brazil vs Argentina

মেসির সঙ্গে তর্ক! ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচের পর বর্ণবিদ্বেষী আক্রমণ ব্রাজিলের ফুটবলারকে

দর্শকদের মধ্যে ঝামেলার কারণে কিছু দিন আগেই উত্তপ্ত হয়েছে ব্রাজিল বনাম আর্জেন্টিনা ম্যাচ। সেই ম্যাচে লিয়োনেল মেসির সঙ্গেও তর্কাতর্কির পর থেকে বর্ণবিদ্বেষী মন্তব্য পাচ্ছেন বলে অভিযোগ করেছেন ব্রাজিলের রদ্রিগো।

football

মেসির সঙ্গে তর্ক করছেন রদ্রিগো (ডান দিকে)। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২৩ ১৯:১৬
Share: Save:

দর্শকদের মধ্যে ঝামেলার কারণে কিছু দিন আগেই উত্তপ্ত হয়েছে ব্রাজিল বনাম আর্জেন্টিনা ম্যাচ। সেই ম্যাচে ফুটবলারদের মধ্যেও ঝামেলা কোনও অংশে কম হয়নি। আর্জেন্টিনার একাধিক ফুটবলারের সঙ্গে তর্কাতর্কি হয় তাঁর। লিয়োনেল মেসির সঙ্গেও উত্তপ্ত বাক্যবিনিময় হয়েছে। সেই ম্যাচের পর থেকেই অনলাইনে বর্ণবিদ্বেষী মন্তব্য পেয়ে চলেছেন বলে অভিযোগ করেছেন ব্রাজিলের রদ্রিগো।

ম্যাচের মাঝে কখনও দি পল, কখনও নিকোলাস ওতামেন্দির সঙ্গে ঝামেলা হয়েছে রদ্রিগোর। এক সময় দেখা যায় মেসির সঙ্গেও কথা বলছেন তিনি। সেই সময় আর্জেন্টিনার দি পল এবং ব্রাজিলের অধিনায়ক মারকুইনহোসও উপস্থিত ছিলেন। তার পরেই সমাজমাধ্যমে একের পর এক বার্তা পাঠিয়ে রদ্রিগোকে আক্রমণ করা হয়েছে বলে অভিযোগ।

সমাজমাধ্যমে রদ্রিগো লিখেছেন, “বর্ণবিদ্বেষীরা নিজেদের কাজ শুরু করে দিয়েছে। আমার সমাজমাধ্যম অ্যাকাউন্টগুলিতে অপমানজনক এবং নির্বোধের মতো সব মন্তব্য করা হয়েছে। ওরা চায় আমরা সব কিছুই ওদের মতো করে করব। ওরা যেটা চায় সেটা যদি আমরা না করি, ওদের চাহিদামতো আচরণ না করি বা ওদের সামনে মাথা নীচু করে না দাঁড়াই তা হলেই ওরা আমাদের আক্রমণ করবে। এমন ভাব করে যেন আমরা ওদের জায়গা দখল করে নিয়েছি। বর্ণবিদ্বেষীরা ভাবে অপরাধ যা-ই হোক ওরা ছাড়া পেয়ে যাবে।”

এর আগে ব্রাজিলের আর এক ফুটবলার ভিনিসিয়াসকে একাধিক বার বর্ণবিদ্বেষী আক্রমণের মুখোমুখি হতে হয়েছে। বেশির ভাগই স্পেনের ঘরোয়া লিগে। তিনি বার বার প্রতিবাদ জানিয়েছেন। অতীতে ব্রাজিল কালো জার্সি পরেও খেলেছে প্রতিবাদে। তাতেও যে কাজের কাজ হয়নি তা আবার বোঝা গিয়েছে এই ঘটনায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Lionel Messi Rodrygo
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE