Advertisement
০৫ মে ২০২৪
Durand Cup

ক্রিকেটের প্রযুক্তি এ বার ফুটবলেও, ডুরান্ড কাপে ব্যবহার হল বিশেষ ক্যামেরা

সাধারণত ক্রিকেট মাঠে দেখা যায় এই বিশেষ প্রযুক্তি। কিন্তু ফুটবলকে আরও আকর্ষণীয় করে তোলার জন্য ডুরান্ড কাপে ব্যবহার করা হল বিশেষ ধরনের ক্যামেরা।

Representative image of football

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৩ ২২:৫৮
Share: Save:

ক্রিকেট মাঠে নানা মুহূর্ত ধরে রাখার জন্য, বিভিন্ন ধরনের ক্যামেরার ব্যবহার দেখা যায়। কিন্তু এ বার ভারতীয় ফুটবলেও দেখা গেল বিশেষ ধরনের এক ক্যামেরা। ডুরান্ড কাপে মুম্বই সিটি বনাম মোহনবাগান সুপারজায়ান্টের ম্যাচে এই ক্যামেরা ব্যবহার করা হল।

রবিবার বাগি ক্যাম ব্যবহার করা হল ডুরান্ডে। কোয়ার্টার ফাইনালের ম্যাচের পর সেমিফাইনাল এবং ফাইনালেও এই ক্যামেরা দেখতে পাওয়া যাবে। এই ক্যামেরার বিশেষত্ব কী? অনেক নীচ থেকে ছবি তুলতে পারে এই ক্যামেরা। ক্রিকেট মাঠে বাউন্ডারির ঠিক বাইরে দেখা যায় চারটি চাকা সংযুক্ত এক বিশেষ ধরনের ক্যামেরাকে। নীচ থেকে ফিল্ডারদের বিভিন্ন মুহূর্তের ছবি তুলতে সক্ষম এই ক্যামেরা। প্রয়োজন চাকার সাহায্যে এই ক্যামেরাকে একটি প্রান্ত থেকে অনায়াসে অন্য প্রান্তে নিয়ে যাওয়া যায়। ডুরান্ডেও দেখা গেল সেই দৃশ্য। ফুটবলারদের নানা মুহূর্তের ছবি নীচ থেকে তুলে রাখল বাগি ক্যাম।

এই বিশেষ ক্যামেরা ব্যবহার করে সম্প্রচারের মান আরও উন্নত করার চেষ্টা করছে ডুরান্ডের আয়োজকেরা। এই ক্যামেরার মাধ্যমে লো অ্যাঙ্গেল থেকে কোনও রকম অসুবিধা ছাড়াই ভিডিয়ো তোলা যায়। ছবি কেঁপে যাওয়ার মতো কোনও পরিস্থিতি তৈরি হয় না।

Camera

ডুরান্ড কাপের ম্যাচ বাগি ক্যাম। ছবি: সংগৃহীত

ডুরান্ডে রবিবার মুম্বই এবং মোহনবাগানের মধ্যে কোয়ার্টার ফাইনাল ম্যাচ ছিল। সেই ম্যাচে ৩-১ গোলে জিতেছে সবুজ-মেরুন। প্রথম বার মুম্বই সিটিকে হারাল মোহনবাগান। সেমিফাইনালে তাদের খেলতে হবে এফসি গোয়ার বিরুদ্ধে। অন্য সেমিফাইনালে, ইস্টবেঙ্গল খেলবে নর্থইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে। কলকাতার দুই দল নিজেদের ম্যাচ জিতলে ১৯ বছর পর ডুরান্ডের ফাইনালে আবার কলকাতা ডার্বি দেখতে পাওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Durand Cup Camera
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE