Advertisement
০৬ মে ২০২৪
Neymar

নেমারের ব্রাজিলের দায়িত্ব নিতে রাজি রিয়ালের কোচ, পরের বছরই পাকাপাকি দায়িত্ব

ব্রাজিলের কোচ হিসাবে প্রায় চূড়ান্ত কার্লো আনচেলোত্তি। তবে এক বছর অপেক্ষা করতে হবে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের। আপাতত দায়িত্ব দেওয়া হয়েছে ঘরোয়া লিগের কোচ দিনিজ়‌কে।

neymar

নেমার। — ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৩ ১৫:২৫
Share: Save:

ব্রাজিলের কোচ হিসাবে কার্যত চূড়ান্ত কার্লো আনচেলোত্তি। তবে তার জন্যে এক বছর অপেক্ষা করতে হবে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের। মাঝের এক বছরের জন্যে ফার্নান্দো দিনিজ়কে অন্তর্বর্তিকালীন কোচ করা হয়েছে। তিনি ব্রাজিলের ঘরোয়া লিগের দল ফ্লুমিনেন্সের কোচ। একই সঙ্গে দু’টি দায়িত্ব সামলাবেন।

আনচেলোত্তির সঙ্গে রিয়াল মাদ্রিদের চুক্তি রয়েছে আগামী বছরের জুন মাস পর্যন্ত। তার পরেই তিনি ব্রাজিলের কোচের পদে যোগ দেবেন বলে জানা গিয়েছে। তত দিন পর্যন্ত দলকে সামলাবেন দিনিজ়‌। পরের বছরই রয়েছে কোপা আমেরিকা। অর্থাৎ, কোচের পদে যোগদানের পরেই আন্তর্মহাদেশীয় পর্যায়ে সবচেয়ে বড় প্রতিযোগিতার দায়িত্ব নিতে হবে তাঁকে।

বিশ্বকাপে ব্রাজিলের খারাপ পারফরম্যান্সের পর কোচের দায়িত্ব ছাড়েন তিতে। নতুন কোচ হিসাবে আনচেলোত্তির জন্যে শুরু থেকেই পড়েছিল ব্রাজিল। ভেসে উঠছিল অন্যান্য অনেক কোচের নামও। মাঝের এই সময়টায় দায়িত্ব দেওয়া হয়েছিল রামন মেনেজেসকে। অবশেষে আনচেলোত্তিকে পেতে সফল ব্রাজিল। কিন্তু মাদ্রিদের কোচের পদে চুক্তি শেষ হওয়া পর্যন্ত থাকতে চান তিনি।

বুধবার দিনিজ়‌ সাংবাদিক সম্মেলন করেছেন। তার আগে ব্রাজিলের জ্যাকেট পরে একটি ভিডিয়ো বার্তায় বলেছেন, “এই কাজ পৃথিবীর যে কোনও কোচের কাছে স্বপ্নের মতো। জাতীয় দলের কোচ হতে পেরে আমি গর্বিত। ব্রাজিলের ফুটবল সংস্থা এবং ফ্লুমিনেন্সের যৌথ উদ্যোগেই এটা সম্ভব হয়েছে। সব কাজ সুষ্ঠ ভাবে সামলাতে পারব, এই আত্মবিশ্বাস রয়েছে।”

সাম্প্রতিক কালে দিনিজ়‌ের প্রশংসা করেছেন নেমার, থিয়াগো সিলভার মতো ব্রাজিলের ফুটবলারেরা। সে দেশের ফুটবল সংস্থার দাবি, দিনিজ়‌কে কোচ করার কাজ নিঃশব্দে করা হয়েছে কারণ, ফ্লুমিনেন্স দলে এর প্রভাব পড়তে দিতে তারা চায়নি। দিনিজ়‌ের কৌশল প্রশংসিত হয়েছে সব জায়গাতেই। তিনি বল নিয়ন্ত্রণে রেখে আগ্রাসী খেলায় বিশ্বাসী। সাধারণত পিছন থেকে আক্রমণ শুরু করান তিনি।

ব্রাজিল সংস্থার চেয়ারম্যান এদনাল্দো রদ্রিগেস বলেছেন, “আমরা ওকে অন্তর্বর্তিকালীন কোচ বলতে রাজি নই। উনি এমন ভাবে দলকে সাজাবেন, যাতে আনচেলোত্তির এসে অসুবিধা না হয়।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE