Advertisement
০৮ মে ২০২৪
Cristiano Ronaldo

রোনাল্ডো এশিয়ায়, মেসি-দ্বৈরথ কি আর হবে না? নতুন ক্লাবে সিআর৭-এর ভবিষ্যৎ কী?

বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে খবর অনুযায়ী, জানুয়ারিতেই মুখোমুখি হতে পারেন মেসি এবং রোনাল্ডো। মরসুমের মাঝে প্রদর্শনী ম্যাচ খেলতে সৌদি আরবে যাওয়ার কথা রয়েছে প্যারিস সঁ জরমঁর।

অনেকেই মনে করছেন, ক্লাব স্তরে মেসি বনাম রোনাল্ডো লড়াই আর দেখা যাবে না। তবে সেই আশা এখনও রয়েছে।

অনেকেই মনে করছেন, ক্লাব স্তরে মেসি বনাম রোনাল্ডো লড়াই আর দেখা যাবে না। তবে সেই আশা এখনও রয়েছে। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২২ ১৮:৪৬
Share: Save:

ইউরোপীয় ফুটবলের গোলার্ধ থেকে ছিটকে গেলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। সৌদি আরবের আল নাসেরে যোগ দেওয়ার সঙ্গে সঙ্গে ইউরোপীয় ফুটবলের সঙ্গে সম্পর্ক বিচ্ছেদ হল তাঁর। পর্তুগালের লিসবন থেকে শুরু। তার পরে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ, জুভেন্টাস থেকে ফের ম্যান ইউ। এ বার তাঁর গন্তব্য এশিয়া। অনেকেই মনে করছেন, ক্লাব স্তরে মেসি বনাম রোনাল্ডো লড়াই আর দেখা যাবে না। তবে সেই আশা এখনও রয়েছে।

বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে খবর অনুযায়ী, জানুয়ারিতেই মুখোমুখি হতে পারেন মেসি এবং রোনাল্ডো। মরসুমের মাঝে প্রদর্শনী ম্যাচ খেলতে সৌদি আরবে যাওয়ার কথা রয়েছে প্যারিস সঁ জরমঁর। আল নাসের এবং আল হিলালের দল মিলিয়ে একটি একাদশ গড়া হবে। যেহেতু রোনাল্ডো আল নাসেরে সই করে ফেলেছেন, তাই তাঁর খেলতে কোনও অসুবিধা নেই। তা ছাড়া, এ ধরনের ম্যাচে সেরা দলই নামাতে চাইবেন আয়োজকরা। ফলে মেসি বনাম রোনাল্ডো সাক্ষাতের সম্ভাবনা উড়়িয়ে দেওয়া যাচ্ছে।

প্রচুর টাকা দিয়ে রোনাল্ডোকে সই করিয়েছে আল নাসের। কিন্তু নতুন ক্লাবে রোনাল্ডোর ভবিষ্যৎ কী? ইউরোপের মতোই এশিয়ায় ক্লাব স্তরে সবচেয়ে বড় প্রতিযোগিতা চ্যাম্পিয়ন্স লিগ। সেই প্রতিযোগিতায় এ বার খেলার যোগ্যতা অর্জন করেনি আল নাসের। পরের বার অবশ্য যোগ্যতা অর্জন করতে পারে তারা। এই মুহূর্তে সৌদি প্রো লিগে দ্বিতীয় স্থানে রয়েছে আল নাসের। এই জায়গা ধরে রাখতে পারলে চ্যাম্পিয়ন্স লিগে সরাসরি খেলতে পারবে তারা।

কিন্তু এশিয়ার চ্যাম্পিয়ন্স লিগকে ধারেভারে কোনও ভাবেই ইউরোপের সঙ্গে তুলনা করা যাবে না। রোনাল্ডো যে মাপের ফুটবলার, সেই মাপের কেউই এশিয়ায় নেই। আগে চিনা সুপার লিগে অনেক নামীদামি ফুটবলার খেলতে আসতেন। বেশ কয়েক বছর হল সেই ঘটনা কমে গিয়েছে। জাপানের ভিসেল কোবে-তে আন্দ্রে ইনিয়েস্তা খেলেন। কিন্তু তিনি কেরিয়ারের একদম শেষ দিকে। তা ছাড়া চ্যাম্পিয়ন্স লিগ বাদে রোনাল্ডো এবং ইনিয়েস্তার মুখোমুখি হওয়ার সম্ভাবনা নেই।

শুক্রবার রাতে আল নাসেরে সই করেন রোনাল্ডো। ক্লাবের তরফ একটি টুইটে লেখা হয়, “নতুন ইতিহাস তৈরি হতে চলেছে। স্বাগত ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এর ফলে আমাদের ক্লাব আরও নতুন কিছু করার জন্য উদ্বুদ্ধ হবে। আমাদের আগামী প্রজন্মের ছেলেমেয়েরা নিজেকে সেরা করে তুলতে অনুপ্রাণিত হবে।” ক্লাবের চেয়ারম্যান মুসাল্লি আল মুয়াম্মার লিখেছেন, “এই চুক্তি এক নতুন ঐতিহাসিক মুহূর্ত। রোনাল্ডো নিজে বিশ্বের সকল খেলোয়াড়ের কাছে উদাহরণ। আশা করছি তাঁর উপস্থিতিতে আল নাসের সাফল্য পাবে।”

একটি সাক্ষাৎকারে কোচ সম্পর্কে বিরূপ মন্তব্য করায় বিশ্বকাপ শুরুর আগেই রোনাল্ডোর সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছিল ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। পর্তুগাল জাতীয় দলের সতীর্থ এবং কোচ ফের্নান্দো স্যান্টোসের সঙ্গেও তাঁর বিরোধ প্রকাশ্য এসেছিল। তার পর থেকেই নতুন ক্লাব খুঁজছিলেন রোনাল্ডো। চেয়েছিলেন চ্যাম্পিয়ন্স লিগ খেলে এমন কোনও ক্লাবে সই করতে। তাঁর এজেন্ট জর্জ মেন্ডেস ইউরোপের একাধিক ক্লাবের সঙ্গে যোগাযোগও করেন। কিন্তু সাড়া মেলেনি। ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার পরেই তাঁকে পেতে ঝাঁপায় সৌদির আল নাসের। কিন্তু তিনি সেই সময় আগ্রহ দেখাননি। চ্যাম্পিয়ন্স লিগ খেলে এমন কোনও ক্লাব তাঁকে নিতে আগ্রহ না দেখানোয় শেষ পর্যন্ত সৌদির আল নাসেরকেই বেছে নিলেন তিনি। ইতিমধ্যেই শারীরিক পরীক্ষা হয়ে গিয়েছে তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cristiano Ronaldo Lionel Messi Al Nassr
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE